ট্রাম্পের সঙ্গে ইমরান খানের বৈঠক আজ

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২৩ সেপ্টেম্বর ২০১৯, সোমবার
জাতিসংঘের সাধারণ অধিবেশনকে সামনে রেখে আজ সোমবার নিউ ইয়র্ক সিটিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সঙ্গে সাক্ষাত করবেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। রাত ১০টার দিকে তাদের এই সাক্ষাতে মিলিত হওয়ার কথা। এর আগে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে সংবর্ধনা দেয়া ‘হাউডি মোদি!’ র‌্যালিতে অংশ নিয়ে ট্রাম্প ও মোদি দু’জনে দু’জনকে প্রশংসায় ভাসিয়ে দিয়েছেন। তারপর ইমরান খানের সঙ্গে ট্রাম্পের সাক্ষাত হতে চলেছে। ফলে পারমাণবিক শক্তিধর দু’দেশ ভারত ও পাকিস্তানের সঙ্গে ট্রাম্প কিভাবে কূটনীতির ভারসাম্য রক্ষা করেন, বিশেষ করে কাশ্মীর নিয়ে উত্তেজনার মধ্যে, সেদিকে তাকিয়ে আছে বাকি বিশ্ব। এ খবর দিয়েছে পাকিস্তানের প্রভাবশালী অনলাইন ডন।

জুলাইতে যুক্তরাষ্ট্রে ওভাল অফিসে ট্রাম্পের সঙ্গে প্রথম সাক্ষাত হয় ইমরান খানের। ওই সময় মুখোমুখি বৈঠকে প্রেসিডেন্ট ট্রাম্প ৭০ বছর ধরে চলমান কাশ্মীর বিরোধ সমাধানে ভারত ও পাকিস্তানের মধ্যে মধ্যস্থতা করার প্রস্তাব দেন।
তিনি কয়েক বার এমন প্রস্তাব দিয়েছেন। কিন্তু ভারত সে প্রস্তাব প্রত্যাখ্যান করেছে। ওদিকে ৫ই আগস্ট কাশ্মীরের স্বায়ত্তশাসন প্রত্যাহার করে ভারত। তাদের এই একতরফা সিদ্ধান্ত নিয়ে দুই দেশের মধ্যে নতুন করে উত্তেজনা ছড়িয়ে পড়েছে। এ নিয়ে জাতিসংঘ সহ বিশ্ব নেতাদের দ্বারস্থ হচ্ছে পাকিস্তান। বিশেষ করে ভারতীয় কিছু নেতা যখন পাকিস্তান নিয়ন্ত্রিত আজাদ কাশ্মীরকে তাদের নিয়ন্ত্রণে বা দখলে নেয়ার হুমকি দিচ্ছেন তখন বিষয়টি আরো জটিল হয়ে উঠছে। ইমরান খান বার বারই সতর্কতা দিচ্ছেন। বলছেন, কাশ্মীর ইস্যুতে বা অন্য যেকোনো ইস্যুতে যদি দুই পারমাণবিক শক্তিধর দেশের মধ্যে যুদ্ধ শুরু হয়ে যায় তাহলে তা পারমাণবিক যুদ্ধে রূপ নিতে পারে। এতে আঞ্চলিক স্থিতিশীলতা নষ্ট হবে। ক্ষতিগ্রস্ত হবে বিশ্ব। ফলে ধারণা করা হচ্ছে, আজ ট্রাম্পের সঙ্গে বৈঠকে ইমরান খান কাশ্মীর ইস্যুকে প্রাধান্য দেবেন। আগের দিন নরেন্দ্র মোদিকে প্রশংসায় ভাসিয়ে আজ ইমরান খানকে কি বলেন ট্রাম্প তা এখন অপেক্ষার পালা।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

সন্ত্রাস-সাম্প্রদায়িকতা রুখে দেয়ার শপথ বুয়েটে

সোহরাওয়ার্দীতে সমাবেশ করবে ঐক্যফ্রন্ট

সেই বড় ভাই কারা

ফের আলোচনায় আবদুল হাই বাচ্চু

অভিযান অব্যাহত থাকবে

মাটি কেনায় নয়ছয়ের পাঁয়তারা

ইন্টারগেশন সেলে মুুখোমুখি হচ্ছেন সম্রাট-আরমান

সড়কের দুই পাশে ট্রাক বাস রেখে চাঁদাবাজি করা হয় : শামীম ওসমান

কোনো উদ্যোগেই দাম কমছে না পিয়াজের

তদন্ত প্রতিবেদন ২০শে নভেম্বর

বিএনপি সরকারের রেল বন্ধের সিদ্ধান্ত ছিল দেশের জন্য আত্মঘাতী

প্রেমের টানে জৈন্তাপুরে ভারতীয় খাসিয়া নারী হুলুস্থুল

এবার তহবিল চায় রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক

আইনজীবীর হাতে হাতকড়া বিচারক অবরুদ্ধ এজলাস ভাঙচুর

চট্টগ্রামে গতি পেলো মেট্রোরেল

বরগুনায় রিফাত হত্যার প্রধান আসামির জামিন নামঞ্জুর