অনূর্ধ্ব-১৮ সাফ চ্যাম্পিয়নশিপ

ভারতের সঙ্গে ড্র করে সেমিতে বাংলাদেশ

খেলা

স্পোর্টস রিপোর্টার | ২৪ সেপ্টেম্বর ২০১৯, মঙ্গলবার
সাফ অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপের শিরোপা জয় থেকে মাত্র দুই ধাপ দূরে বাংলাদেশ। গতকাল গ্রুপের দ্বিতীয় ম্যাচে ফেভারিট ভারতের সঙ্গে গোলশূন্য ড্র করে শেষ চারে জায়গা করে নেয় লাল-সবুজের দল। প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে ৩-০ গোলে উড়িয়ে দিয়েছিল তারা। ‘বি’ গ্রুপের দুই ম্যাচ শেষে এক জয় ও ড্রয়ে ৪ পয়েন্ট বাংলাদেশের। অন্যদিকে ভারত প্রথম ম্যাচ খেলে পেয়েছে ১ পয়েন্ট। আর বাংলাদেশের বিপক্ষে বড় ব্যবধানে পরাজিত হওয়া শ্রীলঙ্কা এখনো কোনো পয়েন্ট সংগ্রহ করতে পারেনি। আগামী বুধবার ভারত-শ্রীলঙ্কা ম্যাচের ফলে নির্ধারণ হবে ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন। ‘এ’ গ্রুপে স্বাগতিক নেপাল, ভুটান ও মালদ্বীপ লড়ছে।
গত আসরের গ্রুপ পর্বেও ভারতের মুখোমুখি হয়েছিল বাংলাদেশ।
ওই ম্যাচে একটা পর্যায়ে ৩-০ গোলে পিছিয়ে থেকে শেষ পর্যন্ত ৪-৩ গোলের রুদ্ধশ্বাস জয় কুড়ায় বাংলাদেশ দল। এবারও ভারতকে হারানোর ব্যাপারে আত্মবিশ্বাসী বাংলাদেশ দলের অধিনায়ক ইয়াসিন আরফাত বলেছিলেন, ‘এই দলের বেশিরভাগ ফুটবলার প্রিমিয়ার ও চ্যাম্পিয়নশিপ লীগে খেলেছে। প্রত্যেকেই এ ধরনের টাফ ম্যাচ খেলে অভ্যস্ত। সুতরাং ভারতকে হারানো আমাদের জন্য কঠিন কিছু হবে না।’ তবে ভারতের বিপক্ষে তেড়েফুঁড়ে খেলেনি বাংলাদেশ। ডিফেন্স জমাট রেখে কাউন্টার অ্যাটাকে গোল করার চেষ্টা দেখা গেছে বাংলাদেশি ফুটবলারদের। ৩৪ মিনিটে ভালো একটি সুযোগ তৈরি করেছিল লাল-সবুজ জার্সিধারীরা। কিন্তু বাঁ প্রান্ত থেকে ফয়সাল আহমেদ ফাহিমের বাড়ানো ক্রস প্লেসিং করতে পারেননি মারাজ হোসেন। অন্যদিকে ভারত বাংলাদেশের গোলরক্ষককে বড় রকমের পরীক্ষায় ফেলতে পারেনি। প্রথমার্ধ শেষ হয় তাই গোলহীনভাবে।
বিরতির পর দুই দল আক্রমণ-প্রতিআক্রমণ নির্ভর ফুটবল খেললেও পরিষ্কার কেনো সুযোগ তৈরি করতে পারেনি। ৬৯ মিনিটে অবশ্য এগিয়ে যাওয়ার সম্ভাবনা তৈরি করেছিল বাংলাদেশের। কাজী রাহাদ মিয়ার লম্বা থ্রো-ইন থেকে বক্সের মধ্যে আমির হোসেন বাপ্পী হেড করেছিলেন। তবে সেটি ভারতের গোলরক্ষক ঠেকিয়ে দেন। দ্বিতীয়ার্ধও শেষ হয় গোলশূন্যভাবে। তাতে পয়েন্ট ভাগাভাগি করে মাঠ ছাড়ে বাংলাদেশ ও ভারত। প্রথম ম্যাচে তানবীর হোসনে, ফাহিম মোর্শেদ ও ফয়সাল আহমেদের গোলে শ্রীলঙ্কাকে হারায় বাংলাদেশ। উল্লেখ্য ২০১৫ সালে প্রথমবার অনুষ্ঠিত হয় সাফ অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপ। প্রথম আসরে সেমিফাইনাল থেকে বাদ পড়ে বাংলাদেশ। আর ভারতকে ফাইনালে টাইব্রেকারে হারিয়ে চ্যাম্পিয়ন হয় নেপাল। সবশেষ ২০১৭ সালে অনুষ্ঠিত দ্বিতীয় আসরেও শিরোপা ধরে রাখে নেপাল। সেবার ফাইনালে বাংলাদেশকে ২-০ গোলে হারায় তারা।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

সন্ত্রাস-সাম্প্রদায়িকতা রুখে দেয়ার শপথ বুয়েটে

সোহরাওয়ার্দীতে সমাবেশ করবে ঐক্যফ্রন্ট

সেই বড় ভাই কারা

ফের আলোচনায় আবদুল হাই বাচ্চু

অভিযান অব্যাহত থাকবে

মাটি কেনায় নয়ছয়ের পাঁয়তারা

ইন্টারগেশন সেলে মুুখোমুখি হচ্ছেন সম্রাট-আরমান

সড়কের দুই পাশে ট্রাক বাস রেখে চাঁদাবাজি করা হয় : শামীম ওসমান

কোনো উদ্যোগেই দাম কমছে না পিয়াজের

তদন্ত প্রতিবেদন ২০শে নভেম্বর

বিএনপি সরকারের রেল বন্ধের সিদ্ধান্ত ছিল দেশের জন্য আত্মঘাতী

প্রেমের টানে জৈন্তাপুরে ভারতীয় খাসিয়া নারী হুলুস্থুল

এবার তহবিল চায় রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক

আইনজীবীর হাতে হাতকড়া বিচারক অবরুদ্ধ এজলাস ভাঙচুর

চট্টগ্রামে গতি পেলো মেট্রোরেল

বরগুনায় রিফাত হত্যার প্রধান আসামির জামিন নামঞ্জুর