আফগানিস্তানে জঙ্গি ঘাঁটিতে সেনা অভিযানে বাংলাদেশি গ্রেপ্তার

শেষের পাতা

মানবজমিন ডেস্ক | ২৪ সেপ্টেম্বর ২০১৯, মঙ্গলবার | সর্বশেষ আপডেট: ৪:১২
আফগানিস্তানের হেলমান্দ প্রদেশে এক জঙ্গি ঘাঁটিতে সেনাবাহিনীর এক অভিযানে এক বাংলাদেশি গ্রেপ্তার হয়েছেন। রোববার রাতে প্রদেশের দক্ষিণাঞ্চলীয় মুসা কালা জেলার খাকসার এলাকায় এই অভিযান চালানো হয়। অভিযানে দুই পক্ষের মধ্যে গুলি বিনিময়ে অন্তত ৩৫ বেসামরিক ব্যাক্তি নিহত হয়েছেন। আহত হয়েছেন আরো ১৩ জন। হতাহত হওয়া বেসামরিকরা  নিকটবর্তী একটি স্থানে বিয়ের অনুষ্ঠানের অতিথি ছিলেন। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, তালেবানদের ওই ঘাঁটিটি বিদেশি চরমপন্থি ইসলামি সংগঠনের সদস্যরাও ব্যবহার করতো। এক বিবৃতিতে মন্ত্রণালয় জানায়, সেখানে একটি যৌথ অভিযান চালানো হয়। অভিযানে তালেবানের ২২ সদস্য নিহত হয়েছে।
আরো ১৪ জনকে গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তারকৃতদের মধ্যে পাঁচজন পাকিস্তানি ও একজন বাংলাদেশি রয়েছে। বেসামরিক হতাহত হওয়ার বিষয়টি খতিয়ে দেখা হবে।

এদিকে রয়টার্স জানায়, বিয়ের অনুষ্ঠানটি যেখানে অনুষ্ঠিত হচ্ছিল তার নিকটবর্তী একটি ভবনকে গোপন ঘাঁটি হিসেবে ব্যবহার করছিল জঙ্গি গোষ্ঠী তালেবান। সেখানে আত্মঘাতী বোমারুদের প্রশিক্ষণ দেয়া হচ্ছিল বলে জানিয়েছেন কর্মকর্তারা। ওই ঘাঁটিতে অভিযান চালানোর সময় বিয়ের অনুষ্ঠানেও এলোপাতাড়ি গুলি চালানো হয়। এতে প্রাণ হারান বেসামরিকরা।
হেলমান্দের প্রাদেশিক পরিষদের সদস্য আতাউল্লাহ আফগান জানান, অভিযানে ৩৫ বেসামরিক নিহত হয়েছেন। আহত হয়েছেন আরো ১৩ জন। তারা সেখানে একটি বিয়ের অনুষ্ঠানের অতিথি ছিলেন। প্রাদেশিক পরিষদের অপর এক সদস্য আবদুল মজিদ আখুন্ডজাদাহ মৃতের সংখ্যা ৪০ বলে দাবি করেন।

এদিকে, অভিযানটি নিয়ে তালেবান জানিয়েছে, মার্কিন বাহিনীর নেতৃত্বে আফগান সেনারা রোববার রাতে ঘাঁটিটিতে বিমান হামলা চালায়। পাশাপাশি স্থলপথেও সেনা অভিযান চালানো হয়। এতে দুই পক্ষের মধ্যে তীব্র সংঘর্ষ হয়। ঘাঁটির নিকটে অবস্থিত একটি বিয়ের অনুষ্ঠানে যোগ দেয়া কয়েক ডজন বেসামরিক মারা যান। আফগান সেনাবাহিনীর ১৮ সদস্যও এই অভিযানে মারা গেছে।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

পদ হারালেন ওমর ফারুক

১০ বছর আমার চেহারা ভালো ছিলো এখন খারাপ হয়েছে: ওমর ফারুক চৌধুরী

যুবলীগের প্রস্তুতি কমিটি গঠন

সিঙ্গাপুরে রাজার হালে ক্যাসিনো ডন সাঈদ

মোহাম্মদপুরের সুলতানের পতন

ঢাবি অ্যালামনাই এসোসিয়েশনে কেন যেতেন জি কে শামীম

সম্রাটের অস্ত্র ভাণ্ডারের খোঁজ মিলেছে

পাক-ভারত সীমান্তে গুলির লড়াই

মেননের বক্তব্যে তোলপাড়

ঢাবিতে ফের ছাত্রদলের ওপর হামলা

খালেদা জিয়াকে দেখতে যাবেন ঐক্যফ্রন্ট নেতারা

মন্ত্রী হলে কি এ কথা বলতেন?

অবৈধ উপায়ে নির্বাচনে জয়ীদের কোনো বৈধতা থাকে না

সাগর-রুনি হত্যা মামলার তদন্ত কর্মকর্তাকে তলব

ওয়াসার পানি সরাসরি পানের নিশ্চয়তা দিতে হবে

বাংলাদেশে এখন বিশ্বের আধুনিক আইটি সিস্টেম রয়েছে: জয়