স্মরণ

মনে পড়ে তোমায়

ষোলো আনা

ষোলো আনা ডেস্ক | ২৭ সেপ্টেম্বর ২০১৯, শুক্রবার | সর্বশেষ আপডেট: ৫:১৭
সৈয়দ শামসুল হকের জন্ম ২৭শে ডিসেম্বর ১৯৩৫ সালে। প্রখ্যাত এই বাংলাদেশি সাহিত্যিক কবিতা, উপন্যাস, নাটক, ছোটগল্প, অনুবাদসহ সাহিত্যের সব শাখায় তার বিচরণ। তিনি ২৯ বছর বয়সে বাংলা একাডেমি পুরস্কার লাভ করেছিলেন। ১৯৮৪ সালে লাভ করেন একুশে পদক এবং ২০০০ সালে স্বাধীনতা পুরস্কার। সৈয়দ শামসুল হকের জন্ম কুড়িগ্রাম জেলায়। তার বাবা সৈয়দ সিদ্দিক হুসাইন ছিলেন হোমিওপ্যাথিক ডাক্তার ও মা হালিমা খাতুন গৃহিণী। তিনি আট ভাইবোনের মধ্যে সবার বড়।

তিনি ১৯৫১ সালে ম্যাট্রিক পাস করে মুম্বই পালিয়ে যান। সেখানে এক সিনেমা প্রডাকশন হাউসে সহকারী হিসেবে কাজ করেন।
বছর খানেক পর ফিরে এসে জগন্নাথ কলেজে ভর্তি হন। ১৯৫৪ সালে ভর্তি হন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগে। তবে শেষ করা হয়নি তার। ১৯৫৬ সালে পড়ালেখা ছেড়ে দেন এবং সে বছরই তার প্রথম উপন্যাস দেয়ালের দেশ প্রকাশিত হয়।

বাবার মৃত্যুর পর চিত্রনাট্য লিখে চলতে শুরু করেন। মাটির পাহাড়, তোমার আমার, শীত বিকেল, কাঁচ কাটা হীরে, ক খ গ ঘ ঙ, বড় ভালো লোক ছিল, পুরস্কারসহ আরও বেশকিছু চলচ্চিত্রের কাহিনী, চিত্রনাট্য ও সংলাপ লিখেন। ১৯৭১ সালে নভেম্বর মাসে বাংলাদেশ ত্যাগ করে লন্ডন চলে যান। সেখানে বিবিসি’র বাংলা খবর পাঠক হিসেবে চাকরি গ্রহণ করেন। তিনি ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর পাকিস্তান সেনাবাহিনীর আত্মসমর্পণের খবরটি পাঠ করেছিলেন।

সৈয়দ হক প্রথিতযশা লেখিকা ও মনোরোগ বিশেষজ্ঞ ডা. আনোয়ারা সৈয়দ হককে বিয়ে করেন। তাদের এক ছেলে ও এক মেয়ে। এছাড়া সৈয়দ হকের উল্লেখযোগ্য উপন্যাস হচ্ছে- এক মহিলার ছবি, অনুপম দিন, সীমানা ছাড়িয়ে, খেলারাম খেলে যা ইত্যাদি। বিখ্যাত  এই ব্যক্তি ২০১৬ সালের ২৭শে সেপ্টেম্বর ঢাকার ইউনাইটেড হাসপাতালে ক্যান্সারে আক্রান্ত হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।


এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

১০ দিনের রিমান্ডে ক্যাসিনো সম্রাট

ঢাকা কলেজ ছাড়লেন আবরারের ভাই

আবরার হত্যাকাণ্ড নিয়ে কূটনীতিকদের মন্তব্য ‘অহেতুক’

চার্জশিটভুক্তরা স্থায়ী বহিষ্কার না হওয়া পর্যন্ত ক্লাস-পরীক্ষা বর্জন

নবম ওয়েজ বোর্ডের গেজেট কেন অবৈধ নয়

আরেক আসামি গ্রেপ্তার

পিয়াজের ফের সেঞ্চুরি

তাদের ছাতা খোঁজা হচ্ছে

যেন একেকটি টর্চার সেল

লাখ কোটি টাকায় আরো দুই মেট্রোরেল প্রকল্প অনুমোদন

কীন ব্রিজ নিয়ে নাটকীয়তা

মেয়াদ শেষেও আলোর মুখ দেখেনি যুবদলের পূর্ণাঙ্গ কমিটি

বাবার কোলেই ঘুমন্ত তুহিনকে জবাই করে চাচা

বড়পুকুরিয়া খনির সাবেক ৭ এমডিসহ ২৩ কর্মকর্তার বিরুদ্ধে পরোয়ানা

এমপিও নীতিমালা সংশোধনের দাবিতে শিক্ষকদের গণঅবস্থান

মেডিকেল ভর্তি পরীক্ষার ফল প্রকাশ