শিক্ষার্থীদের জন্য

ষোলো আনা

শাহ্‌ জামাল | ৫ অক্টোবর ২০১৯, শনিবার | সর্বশেষ আপডেট: ৮:০৩
রায়টা মাধ্যমিক বিদ্যালয়। কুষ্টিয়ার ভেড়ামারা উপজলোর বাহাদুরপুর ইউনিয়নের প্রত্যন্ত এলাকার একটি স্কুল। এ স্কুলের ছাত্রছাত্রীরা বেশির ভাগই সুবিধাবঞ্চিত। ৫৩৮ শিক্ষার্থীর জন্য বিদ্যালয়টিতে রয়েছে ১২ জন শিক্ষক। বিশ্বায়নের যুগে শিক্ষার্থীদরে মানসম্মত শিক্ষা উপহার দিতে মাল্টিমিডিয়া প্রজেক্টরের মাধ্যমে পাঠদান করানো হচ্ছে। পিছিয়ে থাকতে চান না এ বিদ্যালয়ের শিক্ষকরাও। তারা মাসিক কিস্তিতে টাকা জমা করে নিজেদের জন্য কিনেছেন ১২ টি ল্যাপটপ।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক দেলোয়ার হোসেন জানিয়েছেন, ৪/৫ বছর আগে সরকারিভাবে ২টি ল্যাপটপ পেয়েছিলাম। দু’টোই নষ্ট হয়ে যায়।
কিন্তু প্রতিযাগিতার এ সময়ে আমরা পিছিয়ে থাকতে চাই না। তাই নিজেরাই বেতনের কিছু অংশ মাসিক কিস্তিতে জমা করে উন্নতমানের ১২টি ল্যাপটপ কিনেছি। ২টি প্রজেক্টর ছিল। ১টি নষ্ট হয়ে গেছে অনেক আগেই। ১টি দিয়ে কোনোরকম চলছে মাল্টিমিডিয়া ক্লাস। আরো ৩/৪টি মাল্টিমিডিয়া প্রজেক্টর হলে শিক্ষকরা ডিজিটাল কনটেন্টের মাধ্যমে বেশি বেশি করে পাঠদান করতে পারতেন। বিদ্যালয়ের শিক্ষকরাই তৈরি করেন ডিজিটাল কনটেন্ট।

ভেড়ামারা উপজেলা নির্বাহী অফিসার সোহেল মারুফ বিদ্যালয়ের ব্যতিক্রমী এ অর্জনকে দেখছেন অনন্য কৃতিত্ব হিসেবে। তিনি বলেন, যেখানে অনেক ভালো আর সামর্থ্যবান স্কুলের শিক্ষকেরা, বিভিন্ন প্রকল্প থেকে স্কুলে ব্যবহারের ল্যাপটপ চান, সেখানে রায়টা মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকদের উদ্যোগ নিঃসন্দেহে প্রশংসনীয়। তাদের সমস্যার কথা শুনেছি, অচিরেই সমস্যার সমাধান হবে।


এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Arif Raihan

২০১৯-১০-০৭ ০৪:৩২:৪৭

খুব ভালো উদ্যোগ নিয়েছেন রায়টা মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকমণ্ড। দোয়া করি.. আল্লাহ যেন তাদেরকে সফলতার দ্বারপ্রান্তে পৌঁছে দিন.. আমীন।

আপনার মতামত দিন

১০ দিনের রিমান্ডে ক্যাসিনো সম্রাট

ঢাকা কলেজ ছাড়লেন আবরারের ভাই

আবরার হত্যাকাণ্ড নিয়ে কূটনীতিকদের মন্তব্য ‘অহেতুক’

চার্জশিটভুক্তরা স্থায়ী বহিষ্কার না হওয়া পর্যন্ত ক্লাস-পরীক্ষা বর্জন

নবম ওয়েজ বোর্ডের গেজেট কেন অবৈধ নয়

আরেক আসামি গ্রেপ্তার

পিয়াজের ফের সেঞ্চুরি

তাদের ছাতা খোঁজা হচ্ছে

যেন একেকটি টর্চার সেল

লাখ কোটি টাকায় আরো দুই মেট্রোরেল প্রকল্প অনুমোদন

কীন ব্রিজ নিয়ে নাটকীয়তা

মেয়াদ শেষেও আলোর মুখ দেখেনি যুবদলের পূর্ণাঙ্গ কমিটি

বাবার কোলেই ঘুমন্ত তুহিনকে জবাই করে চাচা

বড়পুকুরিয়া খনির সাবেক ৭ এমডিসহ ২৩ কর্মকর্তার বিরুদ্ধে পরোয়ানা

এমপিও নীতিমালা সংশোধনের দাবিতে শিক্ষকদের গণঅবস্থান

মেডিকেল ভর্তি পরীক্ষার ফল প্রকাশ