ভারত-দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় টেস্ট শুরু আজ

স্পিন মোকাবিলার উপায় বের করলেন ডু প্লেসি

খেলা

স্পোর্টস ডেস্ক | ১০ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার
পুনেতে তিন ম্যাচ টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচে আজ দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হচ্ছে স্বাগতিক ভারত। প্রথম ম্যাচে বড় জয় তুলে নেয় অধিনায়ক বিরাট কোহলির দল। সিরিজ নিশ্চিত করার লক্ষ্য নিয়েই নামছে তারা। অন্যদিকে দক্ষিণ আফ্রিকার লক্ষ্য ঘুঁরে দাঁড়ানো। তবে মহারাষ্ট্র ক্রিকেট স্টেডিয়ামের পিচে আরো একবার ভারতীয় স্পিনারদের বিপক্ষে পরীক্ষা দিতে হবে প্রোটিয়া ব্যাটসম্যানদের। আর দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফাফ ডু প্লেসি বলেন, ‘ভারতীয় কন্ডিশনে আপনি স্পিনারদের বিরুদ্ধে টিকে থাকতে চান। এজন্য খুব বেশি রক্ষণাত্মক খেলেন। তাতে স্পিনাররা আপনার ওপর চেপে বসে।
রক্ষণের সঙ্গে আক্রমণেরও একটা ভালো সমন্বয় থাকতে হবে। ম্যাচের কিছু কিছু পর্যায়ে আক্রমণাত্মক খেলে চাপটা বোলারদের দিকে পাঠিয়ে দিতে হবে।’
ডু প্লেসি জানালেন, ভারতের প্রধান দুই স্পিনার রবিচন্দ্রন অশ্বিন আর রবীন্দ্র জাদেজাকে এই কৌশলেই মোকাবিলা করতে চান তারা। বিশাখাপত্তমে সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে প্রোটিয়াদের ১০ উইকেটের ৯টিই ভাগাভাগি করেন নেন অশ্বিন-জাদেজা। এর মধ্যে অফস্পিনার অশ্বিন একাই নেন ৭ উইকেট। আর দ্বিতীয় ইনিংসে জাদেজা ৪ ও অশ্বিন নেন ১ উইকেট। তবে বিশাখাপত্তমে শুরু স্পিনাররাই দাপট দেখাননি। দ্বিতীয় ইনিংসে ভারতের ডানহাতি পেসার মোহাম্মদ শামির শিকার ৫ উইকেট। তাতে মাত্র ১৯৩ রানে অলআউট হয়ে ২০৩ রানের পরাজয় দেখে দক্ষিণ আফ্রিকা।
প্রথম টেস্টে ব্যাট হাতে আলো ছড়ান ভারতের মায়াঙ্ক আগারওয়াল ও রোহিত শর্মা। আগারওয়াল প্রথম ইনিংসে হাঁকান ডাবল সেঞ্চুরি। তবে দুই ইনিংসেই সেঞ্চুরি উপহার দিয়ে আলোচনার কেন্দ্রবিন্দুতে আসেন রোহিত। গতকাল সংবাদ সম্মেলনেও সবাই কোহলিকে তার সম্পর্কেই প্রশ্ন করছিল। তাতে এক পর্যায়ে খানিকটা বিরক্ত হয়েই কোহলি বলেন, ‘তার ওপর ফোকাস করা বন্ধ করুন। তাকে একটু নিস্তার দিন। সে ভালো করেছে, সময়টা উপভোগ করুক।’
প্রথম টেস্ট জেতায় ৪০ পয়েন্ট যোগ হয়েছে ভারতের নামের পাশে। এর আগে ওয়েস্ট ইন্ডিজ সফরে দুই টেস্টেই জিতেছিল কোহলির দল। তিন ম্যাচে মোট ১৬০ পয়েন্ট নিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপের তালিকায় শীর্ষে ভারত। দুই ম্যাচে ৬০ পয়েন্ট নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কা রয়েছে দ্বিতীয় ও তৃতীয় স্থানে। আর ৫ ম্যাচে সমান ৫৬ পয়েন্ট অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

১০ দিনের রিমান্ডে ক্যাসিনো সম্রাট

ঢাকা কলেজ ছাড়লেন আবরারের ভাই

আবরার হত্যাকাণ্ড নিয়ে কূটনীতিকদের মন্তব্য ‘অহেতুক’

চার্জশিটভুক্তরা স্থায়ী বহিষ্কার না হওয়া পর্যন্ত ক্লাস-পরীক্ষা বর্জন

নবম ওয়েজ বোর্ডের গেজেট কেন অবৈধ নয়

আরেক আসামি গ্রেপ্তার

পিয়াজের ফের সেঞ্চুরি

তাদের ছাতা খোঁজা হচ্ছে

যেন একেকটি টর্চার সেল

লাখ কোটি টাকায় আরো দুই মেট্রোরেল প্রকল্প অনুমোদন

কীন ব্রিজ নিয়ে নাটকীয়তা

মেয়াদ শেষেও আলোর মুখ দেখেনি যুবদলের পূর্ণাঙ্গ কমিটি

বাবার কোলেই ঘুমন্ত তুহিনকে জবাই করে চাচা

বড়পুকুরিয়া খনির সাবেক ৭ এমডিসহ ২৩ কর্মকর্তার বিরুদ্ধে পরোয়ানা

এমপিও নীতিমালা সংশোধনের দাবিতে শিক্ষকদের গণঅবস্থান

মেডিকেল ভর্তি পরীক্ষার ফল প্রকাশ