মানবতাবিরোধী অপরাধে গাইবান্ধার ৫ আসামির ফাঁসির রায়

স্টাফ রিপোর্টার

দেশ বিদেশ ১৬ অক্টোবর ২০১৯, বুধবার

একাত্তরে মহান মুক্তিযুদ্ধের সময় সংঘটিত মানবতাবিরোধী অপরাধের মামলায় গাইবান্ধার পাঁচ আসামির ফাঁসির রায় দিয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। গতকাল বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ রায় দেন। ট্রাইব্যুনালের অন্য দুই সদস্য হলেন বিচারপতি মো. আমির হোসেন ও বিচারপতি মো. আবু আহমেদ জমাদার।  দণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন, মো. রঞ্জু মিয়া, রাজাকার কমান্ডার আবদুল জব্বার (৮৬), মো. জাফিজার রহমান খোকা (৬৪), মো. আবদুল ওয়াহেদ মণ্ডল (৬২) ও মো. মমতাজ আলী বেপারি মমতাজ (৬৮)। এ মামলায় প্রসিকিউটর ছিলেন মোখলেসুর রহমান বাদল। সঙ্গে ছিলেন সাবিনা ইয়াসমিন খান মুন্নি। অন্যদিকে, আসামিপক্ষে ছিলেন আইনজীবী আবুল হাসান। প্রসিকিউটর মোখলেসুর রহমান বাদল রায়ে সন্তোষ প্রকাশ করে বলেন, ‘মুক্তিযুদ্ধের সময় আসামিরা ওই এলাকায় হানাদার বাহিনীর সহযোগিতায় নিষ্ঠুর ভাবে মানুষকে হত্যা করেছে। ঘটনার প্রত্যক্ষদর্শী ও ভূক্তভোগীদের সাক্ষ্যে বিষয়টি উঠে এসেছে।
আমরা সন্দেহের উর্ধ্বে উঠে অভিযোগ প্রমাণ করতে সক্ষম হয়েছি বলেই আদালত প্রত্যেককে মৃত্যুদণ্ড দিয়েছে। অপরদিকে আসামি পক্ষের আইনজীবী মোহাম্মদ আবুল হাসান বলেন, মুক্তিযুদ্ধের সময় আসামি রঞ্জু মিয়ার বয়স ছিল মাত্র ১৪ বছর। তিনি কোনো ভাবেই তখন রাজাকার বাহিনীতে যোগদানের মতো অবস্থায় ছিলেন না। আমরা এ রায়ের বিরুদ্ধে দেশের সর্বোচ্চ আদালতে আপিল করবো। আশা করি তিনি খালাস পাবেন। আর যারা পলাতক রয়েছেন তারা গ্রেপ্তার হলে কিংবা আত্মসমর্পণ করলে পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে।
এ মামলায় মোট আসামি ছয়জন। তাদের মধ্যে মো. রঞ্জু মিয়া গ্রেপ্তার হয়ে কারাগারে আছেন। বাকিরা পলাতক। এদের মধ্যে আজগর হোসেন খান নামে এক আসামি মারা গেছেন। গত ২১ জুলাই এ মামলার শুনানি শেষে রায় ঘোষণার জন্য অপেক্ষমাণ রাখেন ট্রাইব্যুনাল। পরে সোমবার ট্রাইব্যুনাল রায় ঘোষণার জন্য মঙ্গলবার দিন ধার্য করেন। আসামিদের বিরুদ্ধে একাত্তরের মুক্তিযুদ্ধে হত্যা-গণহত্যা, ধর্ষণ, আটক, অপহরণ, নির্যাতন, বাড়িঘরে হামলা, লুটপাট-অগ্নিসংযোগ, ভয়-ভীতি এবং আতঙ্ক ছড়িয়ে হিন্দু সমপ্রদায়ের লোকদের ধর্মান্তর ও দেশান্তরে বাধ্য করাসহ মানবতাবিরোধী অপরাধের চারটি অভিযোগ আনা হয়। আদালতে এসব অভিযোগ প্রমাণিত হয়েছে। আসামিরা গাইবান্ধা সদরের নান্দিনা ও ফুলবাড়ি গ্রামের স্থায়ী বাসিন্দা এবং সবাই জামায়াতের সক্রিয় কর্মী। আসামিদের মধ্যে মো. আবদুল জব্বার, মো. জাফিজার রহমান খোকা ও মো. আবদুল ওয়াহেদ মণ্ডল ১৯৭১ সালের আগে থেকেই জামায়াতের সক্রিয় কর্মী ছিলেন। জব্বার ও খোকা মানবতাবিরোধী অপরাধে ১৯৭২ সালে গ্রেফতার হলেও তাদের কোনো বিচার হয়নি। খোকার বর্তমান ঠিকানা রাজধানীর কাফরুল থানার উত্তর ইব্রাহিমপুর। তিনি ১৯৭৫ সালে পুলিশের চাকরিতে যোগ দিয়ে ২০১৪ সালে অবসর নেন। মো. মমতাজ আলী বেপারি মমতাজ ১৯৭৪ সালে কৃষি বিভাগে চাকরিতে যোগ দিয়ে ২০১২ সালে অবসর নেন বলে ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার অভিযোগে বলা হয়েছে।

আপনার মতামত দিন

দেশ বিদেশ অন্যান্য খবর

ডিএনসিসি’র নির্বাচন পরিচালনায় জাপার কমিটি গঠন

২০ জানুয়ারি ২০২০

ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) নির্বাচন পরিচালনা কমিটি গঠন করেছে জাতীয় পার্টি (জাপা)। পার্টির চেয়ারম্যান ...

ঢাকা নর্দান সিটি কলেজে হামলার ঘটনায় বিচার দাবি

২০ জানুয়ারি ২০২০

রাজধানীর উত্তরায় ঢাকা নর্দান সিটি কলেজে হামলা এবং ভবনের মালামাল লুটপাটের ঘটনায় জড়িতদের বিচারের দাবি ...

এইচএসবিসি বিজনেস এক্সিলেন্স অ্যাওয়ার্ড পেলো ওয়ালটন

২০ জানুয়ারি ২০২০

বাংলাদেশি ইলেকট্রনিক্স ও প্রযুক্তিপণ্য উৎপাদন শিল্পের পথিকৃত ওয়ালটন। দেশের গন্ডি পেরিয়ে ওয়ালটন এখন একটি মাল্টিন্যাশনাল ...

সরকারের সক্রিয় বিবেচনায় অ্যাটর্নি সার্ভিস গঠন

২০ জানুয়ারি ২০২০

সরকারি কৌঁসুলিদের মামলা পরিচালনার সুবিধার্থে অ্যাটর্নি সার্ভিস গঠনের বিষয়টি সরকারের সক্রিয় বিবেচনায় রয়েছে। তবে তা ...

আমার হাতে গড়া ছাত্রনেতারা যখন চলে যায় সত্যিই খুব কষ্ট লাগে: প্রধানমন্ত্রী

২০ জানুয়ারি ২০২০

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদ সদস্য কৃষিবিদ আবদুল মান্নানের অকাল মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ ...

আলোচনা সভায় ফখরুল

দেশকে বাঁচাতে হলে দুর্বার গণআন্দোলন গড়তে হবে

২০ জানুয়ারি ২০২০

কেমন কূটনীতি প্রয়োজন, দীর্ঘ আলোচনা

২০ জানুয়ারি ২০২০

ক্রমাগত পরিবর্তিত বিশ্ব পরিস্থিতিতে বাংলাদেশের কূটনৈতিক কার্যক্রম কেমন হওয়া উচিত? তা নিয়ে শুক্রবার রাত থেকে ...

এসএসসি ও দাখিল পরীক্ষার সংশোধিত সূচি প্রকাশ

২০ জানুয়ারি ২০২০

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও দাখিল পরীক্ষার সংশোধিত সূচি প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক ...

বাঁচতে চায় শিশু মরিয়ম

১৯ জানুয়ারি ২০২০

অবশেষে কাশ্মীরে চালু মোবাইল সেবা

১৯ জানুয়ারি ২০২০

পাঁচ মাসের বেশি সময় পরে ভারতশাসিত কাশ্মীরে পুনরায় প্রিপেইড মোবাইল ফোন চালু করেছে কর্তৃপক্ষ। এর ...





দেশ বিদেশ সর্বাধিক পঠিত



গার্ডিয়ানের সমপাদকীয়

আজীবন ক্ষমতার পথে পুতিন

ঢাকায় জালালাবাদের বৈদেশিক সম্মেলন

বিমানবন্দরে প্রবাসীদের হয়রানি বন্ধের দাবি