সিরিয়ায় ৫ দিন হামলা স্থগিতে রাজি হয়েছে তুরস্ক: পেন্স

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন ১৮ অক্টোবর ২০১৯, শুক্রবার

সিরিয়ার উত্তরাঞ্চল থেকে কুর্দি-নেতৃত্বাধীন বাহিনীগুলোকে সরে যাওয়ার জন্য সময় দিতে অঞ্চলটিতে হামলা অভিযান স্থগিত রাখতে সম্মত হয়েছে তুরস্ক। তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তায়্যিপ এরদোয়ানের সঙ্গে এক বৈঠক শেষে মার্কিন ভাইস-প্রেসিডেন্ট মাইক পেন্স এমনটা জানিয়েছেন। তিনি বলেন, আগামী পাঁচ দিনের জন্য সব লড়াই বন্ধ থাকবে। এছাড়া, সিরিয়ার উত্তরাঞ্চল থেকে কুর্দি-নেতৃত্বাধীন সেনাদের প্রত্যাহারে সাহায্য করবে যুক্তরাষ্ট্র।
এদিকে, পেন্স কুর্দি সেনাদের প্রত্যাহারের জন্য যুদ্ধবিরতির ঘোষণা দিলেও কুর্দি মিলিশিয়া বাহিনী পিপল’স প্রটেকশন ইউনিটস (ওয়াইপিজি) এ বিষয়ে এখনো কোনো মন্তব্য করেনি। তারা অঞ্চলটি থেকে প্রত্যাহার করতে রাজি হওয়ার ব্যাপারেও নিশ্চিত হওয়া যায়নি। বাহিনীটির কমান্ডার মাজলৌম কোবানি জানান, কুর্দি-নেতৃত্বাধীন বাহিনীগুলো আপাতত রাস আল-আইন ও তাল আবায়াদ শহরে চুক্তির বিষয়টি পর্যবেক্ষণে রাখবে। এই দুই শহরে সবচেয়ে তীব্র লড়াই চলছে।
কোবানি জানান, বাকি এলাকাগুলোর বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত নেননি তারা।
বৃটেন-ভিত্তিক যুদ্ধ পর্যবেক্ষণকারী সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস (এসওএইচআর) বলেছে, যুদ্ধবিরতির ঘোষণার পরও রাস আল-আইনে লড়াই অব্যাহত রয়েছে। সংগঠনটি জানায়, এখন পর্যন্ত এই যুদ্ধে সিরিয়ার অভ্যন্তরে ৭২ বেসামরিক প্রাণ হারিয়েছেন। বাস্তুচ্যুত হয়েছেন ৩ লাখেরও বেশি মানুষ।

বিশ্বজমিন অন্যান্য খবর

লক্ষ্ণৌতেও উত্তেজনা

১৬ ডিসেম্বর ২০১৯

নাগরিকত্ব সংশোধন আইন

দক্ষিণপূর্ব দিল্লির সরকারি-বেসরকারি স্কুল বন্ধ আজ

১৬ ডিসেম্বর ২০১৯





আপনার মতামত দিন

বিশ্বজমিন সর্বাধিক পঠিত