জাতীয় ক্রিকেট লীগ

নিজেকে ফিরে পাওয়া সাইফের ডাবল

স্পোর্টস রিপোর্টার

খেলা ১৯ অক্টোবর ২০১৯, শনিবার | সর্বশেষ আপডেট: ৯:০৯

অনূর্ধ্ব-১৯ দলের অধিনায়ক সাইফ হাসান। তার দারুণ প্রতিভার কাছে নির্বাচকদের প্রত্যাশাও ছিল ভীষণ। কিন্তু হঠাৎ করেই ছন্দপতন। মাঝে লম্বা একটা সময় তার ব্যাটিং খেই হারিয়েছিল। তবে, ফের নিজেকে ফিরে পেয়েছেন ২০ বছর বয়সী এই তরুণ ক্রিকেটের। গতকাল জাতীয় ক্রিকেট লীগে পেয়েছেন নিজের দ্বিতীয় ডাবল সেঞ্চুরি। আগের দিন ঢাকা বিভাগের হয়ে চট্টগ্রামে ১২০ রান করে মাঠ ছেড়েছিলেন ইনজুরিতে। পায়ের মাংস পেশিতে টান লেগেছিল ৯০ রানের সময়ই।
কিন্তু তা নিয়ে তুলেছিলেন সেঞ্চুরি। একদিন বিশ্রাম নিয়ে মাঠে ফিরে নিজের নামের পাশে আরো ১০০ রান যোগ করেছেন। শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন ২২০ রানে। নিজের ব্যাটিং নিয়ে সাইফ বলেন, ‘গতকাল সেঞ্চুরির আগে পেশিতে টান লাগে। কিন্তু হাল ছাড়িনি। তবে, একটা সময় মনে হচ্ছিল আর পারবো না, তখন মাঠ ছাড়ি। একটা রাত বিশ্রাম পাওয়াতে নিজেকে বেশ ফ্রেশ মনে হচ্ছিল। আজ ১০০ রানের মধ্যে ৭০ এসেছে সিঙ্গেল থেকে দৌড়ে দৌড়ে। আত্মবিশ্বাস অবশ্য ভালো ছিল, শ্রীলঙ্কাতে সেঞ্চুরিটা আরো বেশি সাহস দিয়েছে। উইকেটও ভালো ছিল তাই ডাবল তুলে নিতে বড় কোনো সমস্যা হয়নি।’ তার ব্যাটে ভর করে ঢাকা বিভাগ ৮ উইকেট হারিয়ে ৫৫৬ রান তুলে প্রথম ইনিংস ঘোষণা করে। জবাব দিতে নেমে রংপুরের সংগ্রহ ২ উইকেট হারিয়ে ৭১ রান। এখনো তারা পিছিয়ে ৪৮৫ রানে। অন্যদিকে প্রথম রাউন্ডে প্রথম ডাবল সেঞ্চুরি হাঁকানো ইমরুল কায়েস পুড়েছেন আক্ষেপে। মাত্র ৭ রানের জন্য সেঞ্চুরি বঞ্চিত হয়েছেন দ্বিতীয় রাউন্ডে খুলনার হয়ে।

অন্যদিকে গেল বছর সাইফ হাসানের বিপিএলেও সুযোগ হয়নি খেলার। সেই সময়টাই তাকে বদলে দিয়েছে বলে দাবি করেন এই তরুণ ক্রিকেটার। তিনি বলেন, ‘আসলে গেল বছর বিপিএলে খেলতে পারিনি। তখন একা একা অনুশীলন করেছি, নিজের ব্যাটিংয়ের বেশ কিছু ত্রুটি ছিল তা সরানোর চেষ্টা করেছি। সবচেয়ে বড় বিষয় হলো ফিটনেস নিয়ে বেশ কাজ করেছি। তাতে আমার অনেক ভালো হয়েছে। শুধুমাত্র এই বছরই পাঁচটি ওয়ানডে ও আজ চার দিনের ম্যাচে আরেকটি ডাবল সেঞ্চুরি পেলাম। সব মিলিয়ে হলো ৬টি সেঞ্চুরি। ইনশাল্লাহ আত্মবিশ্বাস এখন দারুণ।’ ৩৫টি প্রথম শ্রেণির ম্যাচে এই পর্যন্ত তার সেঞ্চুরির সংখ্যা চারটি। এর মধ্যে ডাবল সেঞ্চুরিই দুটি। সবশেষ ২০১৭তে বরিশালের বিপক্ষে খেলেছিলেন ২০৪ রানের ইনিংস।
সব মিলিয়ে তার পারফরমেন্সের গ্রাফ দারুণ ঊর্ধ্বমুখী। তাই জাতীয় দলের দরজায় পা রাখার অপেক্ষা মাত্রই বলা যায়। বিশেষ করে আসন্ন ভারত সফরে টেস্ট দলে এই তরুণ ক্রিকেটার থাকতে পারে বলেও গুঞ্জন রয়েছে। তবে সাইফ বড় আশা করে বসে নেই। তিনি তার কাজটাই করে যেতে চান। সাইফ বলেন, ‘আমি আসলে ভারত সফর নিয়ে ভাবছি না। আমার কাজ যা সেটি করে যাচ্ছি। জাতীয় দলের জন্য যদি যোগ্য মনে করে তাহলে নির্বাচকরাই সিদ্ধান্ত নিবেন। হ্যাঁ, স্বপ্ন আছে, ইনশাআল্লাহ ভালো করলে একদিন না একদিন পূরণ হবেই। এর আগেরবার এনসিএলটা ভালো হয়নি, এবার চেষ্টা থাকবে ভালো করার।’

ইমরুলের আক্ষেপ
গতকাল ইমরুল সুবাস পাচ্ছিলেন প্রথম শ্রেণির ক্যারিয়ারের ১৯তম সেঞ্চুরির। প্রথম রাউন্ডে ডাবল সেঞ্চুরি করা ইমরুল কায়েস এবার রান আউট হয়ে গেছেন সেঞ্চুরি থেকে ৭ রান দূরে। ৯৩ রানে মাঠ ছেড়েছেন আক্ষেপ নিয়ে। খুলনা বিভাগের হয়ে তার ইনিংসটি এসেছে ঘরের মাঠে রাজশাহীর বিপক্ষে। আগের রাউন্ডের শেষ ম্যাচে খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামেই রংপুর বিভাগের বিপক্ষে অপরাজিত ছিলেন তিনি ২০২ রানে। আগের রাউন্ডের মতো এই ম্যাচেও ইমরুল খেলেছেন তিন নম্বরে। তবে উইকেটে যেতে হয়েছিল দ্রুতই। ম্যাচের তৃতীয় ওভারেই ওপেনার সৌম্য সরকার বিদায় নেন শূন্য রানে। সেখান থেকেই দলকে টানেন তিনি। চা বিরতিতে গিয়েছিলেন ৮৪ রান নিয়ে। কিন্তু চা বিরতির পর আউট হন তিনি। রাজশাহীর প্রথম ইনিংসে করা ২৬১ রানের জবাব দিতে নেমে ইমরুলের ব্যাটে খুলনা বিপদ থেকে রক্ষা পেয়েছে। গতকাল ২২৭ রান তুলে ৬ উইকেট হারায় খুলনা। এখনো পিছিয়ে তারা ৩৪ রানে। মেহেদী হাসান মিরাজ ৫ ও অধিনায়ক আবদুর রাজ্জাক অপরাজিত আছেন ৭ রানে। আজ তারা শুরু করবেন তৃতীয় দিন।
 

আপনার মতামত দিন

খেলা অন্যান্য খবর

ইংলিশ প্রিমিয়ার লীগ

সালাহ-ভ্যান ডাইকের গোলে ম্যানইউকে হারালো লিভারপুল

২০ জানুয়ারি ২০২০

বুন্দেসলিগা অভিষেকেই হ্যাটট্রিক হালান্দের

‘নতুন লেভানদোস্কি’ পেয়ে গেছে ডর্টমুন্ড!

২০ জানুয়ারি ২০২০

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ

প্রতিপক্ষদের বার্তা দিলেন আকবররা

২০ জানুয়ারি ২০২০

মন্থর নাকি মারকুটে ব্যাটিং, কেমন হবে তামিমের ভূমিকা?

২০ জানুয়ারি ২০২০

পাকিস্তান সফরে জাতীয় দলে ডাক পাওয়া পাঁচ ওপেনারের মধ্যে তামিমের স্ট্রাইক রেট তলানিতে। বিপিএল তামিমের ...

পাকিস্তানে টাইগারদের নিরাপত্তায় থাকবে ১০ হাজার পুলিশ

২০ জানুয়ারি ২০২০

পাকিস্তানে বাংলাদেশ ক্রিকেট দলের নিরাপত্তায় নিয়োজিত থাকবে ১০ হাজার পুলিশ সদস্য। থাকছে কমান্ডো-রেঞ্জার্সও। তিন দফার ...

টানা ৯১ দিন অপরাজিত রিয়াল

২০ জানুয়ারি ২০২০

সবশেষ গত অক্টোবরে মায়োর্কার বিপক্ষে হার দেখেছিল রিয়াল মাদ্রিদ। এরপর সব প্রতিযোগিতায় টানা ১৭ ম্যাচ ...





খেলা সর্বাধিক পঠিত



পাকিস্তান সফরে যাবেন না মুশফিক

তামিমের ইনজুরি, রিয়াদের জ্বর