কলকাতায় প্রধানমন্ত্রীর জন্য ৫০ পদের রাজকীয় ভোজ

খেলা

স্পোর্টস ডেস্ক | ৭ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার
কলকাতা টেস্টে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্মারক উপহার দেয়া হবে, এটি আগেই জানা গিয়েছিল। এবার জানা গেল রাজকীয় ভোজের কথা। ভারতীয় দৈনিক ‘এই সময়’ জানিয়েছে, কলকাতায় ৫০ পদের রাজকীয় ভোজ দেয়া হবে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে। বাংলাদেশ দলের ভারত সফরে সবচেয়ে আকর্ষণীয় ও জাকজমকপূর্ণ আয়োজন অপেক্ষা করছে একদম শেষে। টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচে ঐতিহাসিক ইডেন গার্ডেনসে খেলতে নামবে বাংলাদেশ। দুই দলেরই এটি প্রথম দিবারাত্রির টেস্ট। আর ঐতিহাসিক টেস্টে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানিয়েছেন ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) নতুন সভাপতি সৌরভ গাঙ্গুলী। এরই মধ্যে সে আমন্ত্রণে সাড়া দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
প্রথমবারের মতো পূর্ণাঙ্গ সফরে ভারত গিয়েছে বাংলাদেশ ক্রিকেট দল। এরই মধ্যে প্রথম টি-টোয়েন্টিতে জিতে সিরিজে ১-০তে এগিয়ে বাংলাদেশ। আজ মাঠে গড়াবে দ্বিতীয় ম্যাচটি। এই ম্যাচে জিতলেই সিরিজ নিশ্চিত হয়ে যাবে বাংলাদেশের। আগামী ২২শে নভেম্বর কলকাতায় শুরু হবে বাংলাদেশ-ভারত দিবারাত্রির টেস্ট।  বাংলাদেশের প্রধানমন্ত্রীর সম্মানে ইডেন টেস্টের প্রথমদিন রাজকীয় মধ্যাহ্নভোজ আয়োজন করতে যাচ্ছে ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গল (সিএবি)। ম্যাচের প্রথমদিন টসের আগে থেকে শুরু করে কয়েক ঘণ্টা ইডেনে উপস্থিত থাকার কথা রয়েছে শেখ হাসিনার। আর এ সময়ের মাঝেই প্রায় ৫০ পদের রাজকীয় মধ্যাহ্নভোজের ব্যবস্থা করা হবে তার জন্য।

কী থাকবে সেই মধ্যাহ্নভোজে? ভারতীয় দৈনিক এই সময় জানিয়েছে- গঙ্গার ইলিশ, পাবদা সর্ষে, ভেটকি পাতুরি, ডাব চিংড়ি- মাছের এই পদগুলো ছাড়াও দুই বাংলার প্রথামাফিক সবরকম জনপ্রিয় পদই থাকবে অতিথি আপ্যায়নে। যার মধ্যে থাকছে শুক্তো, আলু পোস্ত, ফুলকপির রোস্ট, ছানার ডালনাসহ অন্তত ৫০ পদ। এছাড়া ভাত, রুটি, পোলাও, পায়েস, চাটনির মতো পদগুলি তো থাকছেই। যেসব অতিথির মাছ পছন্দ নয়, তাদের জন্য থাকবে মুরগি ও খাসির হরেকরকম পদ। মঙ্গলবার সিএবি কর্তাদের সঙ্গে এ নিয়ে প্রাথমিক আলোচনা হয়েছে শহরের এক পাঁচ তারকা হোটেলের। মধ্যাহ্নভোজের চূড়ান্ত মেন্যু অবশ্য ঠিক করবেন বিসিসিআইয়ের নতুন সভাপতি ও সিএবির সাবেক প্রধান সৌরভ গাঙ্গুলী। শুধু মধ্যাহ্নভোজ দিয়েই থামছে না শেখ হাসিনাকে আপ্যায়নের আয়োজন। বাংলাদেশের প্রধানমন্ত্রীকে উপহার দেয়ার জন্য আন্তর্জাতিক মানের বিশেষ পোশাক প্রস্তুতকারককে দিয়ে ডিজাইনার শাড়ি ও শাল বানাচ্ছে সিএবি। এছাড়া বাংলার ঐতিহ্য মেনে রাজ্য সরকারের পক্ষ থেকেও দেয়া হবে বিশ্ব বাংলার নানা উপহার।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ইবিতে ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষ, আহত ১০

মাধ্যমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার ফল প্রকাশ

ইরানে আন্দোলনকারীদের ওপর গুলিতে নিহত শতাধিক: অ্যামনেস্টি

অভিনেত্রী কাজী নওশাবার মামলা ৬ মাসের জন্য স্থগিত

রাজধানী সুপার মার্কেটের আগুন নিয়ন্ত্রণে

দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীকে মারধরকারী ছাত্রলীগ নেতা বহিষ্কার

কৃষক-জনতার প্রতিরোধে উত্তাল বলিভিয়া, নিহত ৩ আন্দোলনকারী

দেশের মানুষ এখন খোলা জেলে বন্দী : মির্জা আব্বাস

সেতুর অভাবে ১০ গ্রামের মানুষের একমাত্র ভরসা নৌকা

বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের না পালানোর আহ্বান

এ অপেক্ষার শেষ কখন?

সারা ভারতে এনআরসি হবে: অমিত শাহ

চালকের মুখে পোড়া মবিল, রক্ষা পাচ্ছে না ব্যক্তিগত গাড়িও

পরিবহন শ্রমিক ধর্মঘটে অচল দেশ

জাতীয় নির্বাচন নিয়ে জনসন-করবিনের মধ্যে ঝাঁঝালো বিতর্ক

‘আত্মরক্ষার্থে বাংলাদেশকে দায়ি করছে মিয়ানমার’