গণপূর্তের প্রকৌশলীর দুর্নীতি তদন্তে উচ্চ পর্যায়ের কমিটি

বাংলারজমিন

আমিনুল ইসলাম লিটন, ঝিনাইদহ থেকে | ৮ নভেম্বর ২০১৯, শুক্রবার
গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় ঝিনাইদহ গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী কায়সার ইবনে শাঈখের দুর্নীতি তদন্তে একটি উচ্চ পর্যায়ের তদন্ত কমিটি গঠন করেছেন। গত ২৪শে অক্টোবর গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের প্রশাসন অধিশাখা-১ এর উপ-সচিব মোসা. সুরাইয়া বেগম এক অফিস আদেশে উচ্চ পর্যায়ের এই কমিটিকে কাজ শুরু করার নির্দেশনা দেন। মন্ত্রণালয়ের ১৫.০০.০০০০.০১৩. ২৭.০০১.১০.১০৯০/১(৪) নং স্মারকে চিঠিতে বলা হয়েছে ঝিনাইদহ গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলীর বিরুদ্ধে আনীত অনিয়ম, দুর্নীতির অভিযোগ তদন্তপূর্বক ১৫ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে। শুক্রবার (৮ই নভেম্বর) এর মধ্যে তদন্ত কমিটির প্রতিবেদন দাখিলের শেষ সময় নির্ধারণ করা হয়েছে। গতকাল পর্যন্ত তদন্ত কমিটির কোনো সদস্য তদন্তের জন্য ঝিনাইদহ গণপূর্ত অফিসে আসেন নাই। এই তদন্ত কমিটির আহ্বায়ক করা হয়েছে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের প্রশাসন-২ এর অনুবিভাগের অতিরিক্ত সচিব মো. ইয়াকুব আলী পাটওয়ারী। সদস্য সচিব করা হয়েছে সিনিয়র সহকারী সচিব তারিক হাসান। এ ছাড়া তদন্ত কমিটির সদস্য করা হয়েছে ঢাকা মেট্রোপলিটন জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী ড. মো. মঈনুল ইসলাম।
এর আগে তত্ত্বাবধায়ক প্রকৌশলী নন্দিতা রানী সাহা গত ২রা অক্টোবর ‘ভুয়া কাজ ও বিল ভাউচারে লোপাট ১০ কোটি টাকার বিষয়ে তদন্ত প্রসঙ্গে’ শিরোনামে তার দপ্তরের ২৫.৩৬.০০০০.২১৩.২৭৫৫৯. ১৯.১০৮৭ নং স্মারকে একটি চিঠি ইস্যু করেন। তদন্ত পূর্বক ৩ কর্মদিবসের মধ্যে সুস্পষ্ট মতামত প্রেরণ করার জন্য তদন্ত দলকে নির্দেশ দেন। গত ৭ই অক্টোবর দুর্নীতি দমন কমিশন (দুদক) যশোর আঞ্চলিক অফিসের উপ-পরিচালক নাজমুস সায়াদাত ঝিনাইদহ গণপূর্ত বিভাগের ১০ কোটি টাকা লোপাটের বিষয়ে খোঁজখবর নেন। ঝিনাইদহে অবস্থানকালে তিনি গণপূর্ত অফিসের ঠিকাদারি কাজের নথি, বিল, ভাউচার দেখেন এবং নির্বাহী প্রকৌশলী কায়সার ইবনে শাঈখকে জিজ্ঞাসাবাদ করেন। ওই তদন্ত কমিটি তাদের তদন্ত রিপোর্টে কর্তৃপক্ষের নিকট কি তদন্ত দাখিল করেছিলেন তা আজও জানা যায়নি।

উল্লেখ্য ঝিনাইদহ গনপুর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী কায়সার ইবনে শাঈখ কাজ না করেই কোটি কোটি টাকার বিল উত্তোলন করেছেন বলে বিভিন্ন পত্রিকা ও বেসরকারি টিভি চ্যানেলে খবর প্রচার হয়। দুর্নীতির খবর ফাঁস হয়ে পড়লে জুনের আগে কাজ সম্পন্ন দেখিয়ে বিল তুলে নেয়া প্রকল্পগুলো তড়িঘড়ি করে আবারও সম্পন্ন করেন। ঝিনাইদহ শহরের চাকলাপাড়া ডরমেটরি ভবন, নন হেজেটেড ডরমেটরি ভবন, জেলা জজের বাসা, সাবডিভিশন অফিস ও গণপূর্তের উপ-বিভাগীয় প্রকৌশলীর বাসাসহ বিভিন্ন অফিস মেরামত ও রং করেন। অথচ এই সব কাজ সম্পূর্ণ করা হয়েছে দেখিয়ে জুনের আগেই ২ কোটি ৫০ লাখ টাকার বিল তুলে নিয়েছিলেন তিনি। তথ্য নিয়ে জানা গেছে, ঝিনাইদহ গণপূর্ত বিভাগে গত ২০১৮-১৯ অর্থবছরে ই-জিপি টেন্ডারের মাধ্যমে দরপত্র আহবান করা হয়। কিন্তু বিধি ভঙ্গ করে মেন্যুয়ালি নোটিফিকেশন অফ এওয়ার্ড (নোয়া) দেয়া হয়। যা পিপি’র বিধি বহির্ভূত কাজ। প্রশ্ন উঠেছে ই-জিপি টেন্ডার আহ্বান করলে একজন ঠিকাদার অর্ধশত কাজ কি ভাবে পায় ? এ ভাবেই তিনি ২/৩টি লাইসেন্সের বিপরীতে ছোট বড় শত শত কাজ পাইয়ে দিয়েছেন, এর মধ্যে কিছু  কাজ না করে আবার  কিছু কাজ আংশিক করে ৯ কোটি টাকারও বেশি টাকা লোপাট করেছেন। তার এই সব দুর্নীতির মূল সহায়ক হিসাবে সার্বিক সহযোগিতা করেছেন কার্র্যসহকারি প্রকৌশলী  ফিরোজ আহম্মেদ । সব কাজ পরিচালনা করতেন এবং ভুয়া প্রত্যয়ন পত্র বানিয়ে দিয়ে কাজের সমাপ্ত দেখাতেন। এভাবেই দুর্নীতি করে  ফিরোজ আহম্মেদ ও কোটি কোটি টাকার মালিক হয়েছেন।  এত দুর্নীতির পরেও নির্বাহী প্রকৌশলী কায়সার ইবনে শাঈখের খুটোর জোর কোথই যে তিনি এখনো পূর্বের মতোই দাপটের সঙ্গে অফিস পরিচালনা করে যাচ্ছেন ? এ প্রশ্ন এখন ঝিনাইদহের সকল সাধারণ ঠিকাদারদের। অফিসের এক কর্মকর্তা জানান, নির্বাহী প্রকৌশলী কায়সার ইবনে শাঈখ বলেছেন, সাংবাদিকরা যে যাই লিখুক তাতে আমার কিছুই হবে না। আর যত উচ্চ পর্যায়ের তদন্ত কমিটিই আসুক না কেন তারা আমার বিরুদ্ধে কোনো কিছুই লিখবে না। তবে এই অফিসের কর্মকর্তা  ও কর্মচারী যারা আমার বিরুদ্ধে সাংবাদিকদের কাছে বিভিন্ন তথ্য দিচ্ছে আমি তাদের চাকরির বারোটা বাজিয়েই  ছাড়বো।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

মোদির কাছে রাজনৈতিক আশ্রয় চাইলেন পাকিস্তানি নেতা

ইন্দোরে গোলাপি বলে টাইগারদের অনুশীলন (ভিডিও)

২৫ নভেম্বর ফুল কোর্টে খালেদার আপিল শুনানি

লতিফ সিদ্দিকীর মুক্তিতে বাধা নেই

নাটকীয়তা শেষে অনুমতি পেলেন নওয়াজ শরীফ

গোটাবাইয়া রাজাপাকসেই হচ্ছেন শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট

পিয়াজ নিয়ে প্রধানমন্ত্রীর বক্তব্যের সমালোচনা কাদের সিদ্দিকীর

লুইজিয়ানায় ডেমোক্রেট গভর্নর নির্বাচিত, ট্রাম্পের প্রতি বড় আঘাত

পিয়াজের বিকল্প হতে পারে চিভ

তাড়াশে বৃদ্ধকে কুপিয়ে হত্যা

লঞ্চের ধাক্কায় বালুবাহী জাহাজ ডুবি, ৩ শ্রমিক নিখোঁজ

প্রধানমন্ত্রীকে বিএনপির চিঠি

ডেমোক্রেটদের সতর্ক করলেন ওবামা

সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধাদের বয়সসীমা ৬০

দুদকের মামলায় ৬ দিনের রিমান্ডে সম্রাট

বিএনপি নেতা এখন আওয়ামী লীগের সভাপতি প্রার্থী