ভারতীয়কে বাংলাদেশি বলে পুশব্যাক করার প্রতিকার চেয়ে মামলা

কলকাতা প্রতিনিধি

ভারত ৪ জানুয়ারি ২০২০, শনিবার

২৬ বছরের মোহাম্মদ কামাল ও তার কাকা মোহাম্মদ সালাম। দু’জনেরই জন্ম দিল্লিতে। দু’জনেরই দাবি, তারা জন্মসূত্রেই ভারতীয় নাগরিক। রয়েছে আধার কার্ড, প্যান কার্ড, ভোটার কার্ড, স্কুলে পড়ার প্রমাণ, এমনকি তার ও কাকার জন্মের সার্টিফিকেটও। কিন্তু তাদের গায়ে ছাপ মেরে দেয়া হয়েছে অবৈধ বাংলাদেশি হিসেবে। কামালের অভিযোগ, বৈধ ভারতীয় নাগরিক হওয়া সত্ত্বেও তার অসুস্থ মা, নাবালক ভাই, কাকা সালাম-সহ তাকে আটক করে প্রশাসন। ভারতীয় নাগরিকত্বের সব ধরণের প্রমাণপত্র দেখানো সত্ত্বেও মানতে চায় নি প্রশাসন। আর তার পরিণতিতে কামাল ও তার কাকা মোহাম্মদ সালামকে অবৈধভাবে বসবাসকারি বাংলাদেশি বলে ২০১৮ সালের আগস্টে বাংলাদেশে পুশব্যাক করে দেয়া হয়েছিল।
অসুস্থ বলে মা ও নাবালক ভাইকে রেহাই দেয়া হয়েছিল।

তবে কামাল ও সালাম দু’জনেই হার মানতে রাজি হন নি। আর তাই ছয় মাস বাংলাদেশে কাটিয়ে অবৈধ পথেই সীমান্ত পেরিয়ে ফের ফিরে এসেছেন দিল্লিতে। এসেই মামলা ঠুকেছেন প্রশাসনের বিরুদ্ধে। দিল্লি হাইকোর্টে দায়ের করা এই মামলায় বলা হয়েছে, জন্মসূত্রে তারা ভারতীয় নাগরিক। আদালতের কাছে তাদের আবেদন, অবৈধভাবে বসবাসকারি বলে আর যেন তাদের শাস্তি না-দেয়া হয়। নাগরিক হিসাবে তাদের মৌলিক অধিকারও যেন রক্ষা করা হয়। নতুন সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে ভারত জুড়ে আন্দোলনের মধ্যে বিশেষভাবে  নজর কেড়েছে এই মামলা। ২১ জানুয়ারি মামলার শুনানির দিন ধার্য করেছে দিল্লি হাইকোর্ট।

আপনার মতামত দিন



ভারত অন্যান্য খবর

পশ্চিমবঙ্গে মাতৃভাষা দিবস সাড়ম্বরে পালিত

২৩ ফেব্রুয়ারি ২০২০

 ভারতের পশ্চিমবঙ্গে বাংলাদেশের সঙ্গেই অমর একুশে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস সাড়ম্বরে পালিত হয়েছে। পশ্চিমবঙ্গ ছাড়া ত্রিপুরা, ...

গান স্যালুটে শেষ বিদায়

অভিনেতা তাপস পালের মৃত্যুর জন্য বিজেপি দায়ী: মমতা

২০ ফেব্রুয়ারি ২০২০

ভালবাসার দিনে অফিসেই বিয়ে

১৫ ফেব্রুয়ারি ২০২০



ভারত সর্বাধিক পঠিত