চট্টগ্রামে গণহত্যা দিবসে শহীদদের স্মরণ

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম থেকে

দেশ বিদেশ ২৫ জানুয়ারি ২০২০, শনিবার

১৯৮৮ সালের এই দিনে (২৪ জানুয়ারি) চট্টগ্রামের লালদীঘি ময়দানের প্রায় এক কিলোমিটার এলাকাজুড়ে পরিকল্পিত হত্যাকাণ্ড চালায় পুলিশ। এতে ২৪ জনকে হত্যা করা হয়। যাদের স্মরণে সকালে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয় স্মৃতিফলকে। সেদিনের হত্যাকাণ্ডে মূল টার্গেট ছিল বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তখন তিনি ছিলেন বিরোধী দলীয় নেত্রী। সেদিন  স্বৈরাচার এরশাদ বিরোধী আন্দোলনে লালদীঘির ময়দানে সমাবেশে এসেছিলেন তিনি। সমাবেশস্থলে যাওয়ার পথে নগরীর কোর্ট বিল্ডিং সড়ক অতিক্রম করার সময় নেত্রীর গাড়ির বহর ও জনতার উপর নির্বিচারে গুলি চালায় পুলিশ। গুলিতে ২৪ জন নিহত ছাড়াও আহত হয় শ’ শ’ ছাত্র, শ্রমিক ও পেশাজীবী জনতা।
সেদিনের হামলায় রাইফেলের কানেকশন বেল্ট খুলে যাওয়ায় শেখ হাসিনাকে লক্ষ্য করে এক পুলিশ সদস্যের ছোড়া গুলি লক্ষ্যভ্রষ্ট হয়ে যায়। এ সময় আইনজীবীরা শেখ হাসিনাকে কর্ডন করে আইনজীবী সমিতি অফিসে নিয়ে রক্ষা করেন। সেই নারকীয় হত্যাকাণ্ডে নিহতদের স্মরণে চট্টগ্রাম জেলা জজ আদালত প্রাঙ্গণের প্রধান ফটকে নির্মিত ছোট্ট স্মৃতিফলকে প্রতি বছর ফুল দিয়ে শ্রদ্ধা জানান আইনজীবী ও আওয়ামী লীগসহ বিভিন্ন সংগঠন। ওইদিন গণহত্যায় নিহত মো. হাসান মুরাদ, মহিউদ্দীন শামীম, স্বপন কুমার বিশ্বাস, এথেলবাট গোমেজ কিশোর, স্বপন চৌধুরী, অজিত সরকার, রমেশ বৈদ্য, বদরুল আলম, ডি-কে চৌধুরী, সাজ্জাদ হোসেন, আবদুল মান্নান, সবুজ হোসেন, কামাল হেসেন, পংকজ বৈদ্য, বাহার উদ্দীন, হাশেম মিয়া, মো. কাশেম, পলাশ দত্ত, আব্দুল কুদ্দুস, গোবিন্দ দাস, শাহাদাত, বিকে দাস, চান্দ মিয়া ও সমর দত্তকে স্মরণ করেন তারা। চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সাধারণ সমপাদক আইয়ুব খান এ প্রসঙ্গে বলেন, সেদিন পুলিশের বর্বর হামলা একাত্তরের গণহত্যাকেও হার মানিয়েছে। এ হত্যাকাণ্ডের পর চট্টগ্রামে দিনটি গণহত্যা দিবস হিসেবে পালন হয়ে আসছে। শান্তির বিষয় হচ্ছে ৩২ বছর পর হলেও গত সোমবার (২০ জানুয়ারি) চট্টগ্রামের মাটিতেই এই গণহত্যা মামলার রায় হয়েছে। রায়ে পাঁচ পুলিশকে মৃত্যুদণ্ড প্রদান করেছে আদালত। মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন কোতোয়ালি জোনের সাবেক প্যাট্রল ইন্সপেক্টর গোবিন্দ চন্দ্র মন্ডল (মামলার বিচার শুরুর পর থেকে পলাতক), সাবেক পুলিশ কনস্টেবল মোস্তাফিজুর রহমান, প্রদীপ বড়ুয়া, মো. আব্দুলাহ এবং মমতাজ উদ্দিন। মামলার রাষ্ট্রপক্ষের আইনজীবী সবু প্রসাদ বিশ্বাস জানান, এরশাদ সরকারের পতনের পর ১৯৯২ সালের ৫ই মার্চ ক্ষতিগ্রস্তদের পক্ষ থেকে প্রয়াত আইনজীবী শহীদুল হুদা বাদী হয়ে চট্টগ্রাম মুখ্য মহানগর হাকিম আদালতে গণহত্যার অভিযোগে মামলাটি দায়ের করেন। মামলায় হত্যাকাণ্ডের সময় চট্টগ্রাম মহানগর পুলিশ কমিশনারের দায়িত্বে থাকা মির্জা রকিবুল হুদাকে প্রধান আসামি করা হয়। কিন্তু মামলাটি তেমন সক্রিয় ছিল না। তবে ১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় এলে মামলাটি পুনরুজ্জীবিত হয়। আদালতের নির্দেশে সিআইডি দীর্ঘ তদন্ত শেষে প্রথম দফায় ১৯৯৭ সালের ১২ই জানুয়ারি সিএমপির তৎকালীন কমিশনার মীর্জা রকিবুল হুদাকে এবং পরবর্তীতে ১৯৯৮ সালের ৩রা নভেম্বর দ্বিতীয় দফায় অধিকতর তদন্তের মাধ্যমে মীর্জা রকিবুল হুদাসহ ৮ পুলিশ সদস্যকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দাখিল করে। মামলার শুরু থেকে গোপাল চন্দ্র মন্ডল পলাতক থাকে। রকিবুল হুদা, বশির উদ্দিন ও আব্দুস সালাম মারা যান। বাকি চারজন আদালতে নিয়মিত হাজিরা দিয়ে আসছিলেন।

আপনার মতামত দিন



দেশ বিদেশ অন্যান্য খবর

আইসিডিডিআর,বি’র গবেষণা

স্বাস্থ্যকর্মীদের প্রচেষ্টায় গ্রামীণ জনগোষ্ঠীর উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণ সম্ভব

২১ ফেব্রুয়ারি ২০২০

স্বাস্থ্যকর্মীদের সক্রিয় অংশগ্রহণে উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণে একটি নতুন পদ্ধতি প্রয়োগের মাধ্যমে সফলতা পাওয়া গেছে এমনটাই বলছে ...

শহীদদের প্রতি শ্রদ্ধা

২২ ফেব্রুয়ারি ২০২০

দেশে কোনো গণতন্ত্র নেই- মির্জা ফখরুল

২২ ফেব্রুয়ারি ২০২০

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, দেশে কোনো গণতন্ত্র নেই। মানুষের অধিকার হরণ করা ...

দৌলতদিয়ায় আরেক যৌনকর্মীর লাশ দাফন

২২ ফেব্রুয়ারি ২০২০

রাজবাড়ীর গোয়ালন্দ ঘাট উপজেলার যৌনপল্লীর কেউ মারা গেলে তাদের পানিতে ভাসিয়ে দেয়া বা মাটিচাপা দেয়া ...

৫৭ লাখ মানুষকে সেবা দিয়েছে পুলিশের ৯৯৯

২২ ফেব্রুয়ারি ২০২০

 পুলিশের মহাপরিদর্শক ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেছেন, এই দেশে ত্রিপল নাইন সার্ভিস চালু হয়েছে মাত্র ...

করোনা ভাইরাসে মৃত বেড়ে ২২৩৬ আক্রান্ত ৭৫০০০

২২ ফেব্রুয়ারি ২০২০

 বেড়েই চলেছে করোনা ভাইরাসে (কভিড-১৯) মৃত ও আক্রান্তের সংখ্যা। বিগত কয়েকদিন ধরে গড়ে প্রতিদিন মারা ...

আন্দোলনের মাধ্যমে ভোটাধিকার ফিরিয়ে আনতে হবে: ইশরাক

২২ ফেব্রুয়ারি ২০২০

 সদ্য শেষ হওয়া ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে বিএনপির মেয়রপ্রার্থী ও দলের চেয়ারপারসনের আন্তর্জাতিক বিষয়ক ...

গ্রন্থমেলায় ডাকসু’র ব্যতিক্রমী উদ্যোগ ‘বঙ্গবন্ধু কর্নার’

২২ ফেব্রুয়ারি ২০২০

রক্তের বিনিময়ে সফলতার শুরু, চূড়ান্ত বিজয়ও এসেছে রক্তস্রোতে। বাঙালি জাতির ইতিহাস- সংগ্রাম, আত্মত্যাগ ও লড়াকু ...

শীতকালীন সবজির দাম আকাশছোঁয়া

২২ ফেব্রুয়ারি ২০২০

শীত শেষ হতেই চরা রাজধানীর কাঁচা বাজার। খুচরা বাজারে নিত্য প্রয়োজনীয় পন্যসামগ্রী ভোক্তাদের ক্রয় ক্ষমতার ...

মোবাইল ব্যাংকিংয়ে লেনদেন ৪০ হাজার কোটি টাকা ছাড়িয়েছে

২২ ফেব্রুয়ারি ২০২০

দেশে মোবাইল ব্যাংকিংয়ে প্রতিদিনই বাড়ছে গ্রাহক। সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে লেনদেনের পরিমাণও। ডিসেম্বরে মোবাইল ...



দেশ বিদেশ সর্বাধিক পঠিত