রোহিঙ্গাদের রক্ষায় মিয়ানমারের আরো পদক্ষেপ চায় বৃটেন

মানবজমিন ডেস্ক

শেষের পাতা ২৫ জানুয়ারি ২০২০, শনিবার | সর্বশেষ আপডেট: ১০:৫৬

মিয়ানমারের বিরুদ্ধে আন্তর্জাতিক বিচার আদালতের (আইসিজে) রায়কে স্বাগত জানিয়েছে বৃটেন। একই সঙ্গে দেশটি বলছে, রোহিঙ্গাদের রক্ষার জন্য মিয়ানমারকে আরো অনেক কিছু করতে হবে। বুধবার প্রকাশিত এক বিবৃতিতে বৃটেনের এশিয়া ও প্রশান্ত মহাসাগর অঞ্চল 
বিষয়ক মন্ত্রী হিদার হুইলার বলেন, আজ আন্তর্জাতিক বিচার আদালতের দেয়া অন্তর্বর্তী ব্যবস্থা গ্রহণের নির্দেশকে স্বাগত জানাচ্ছি। আদালত স্পষ্ট করে বলেছে যে, রোহিঙ্গাদের রক্ষায় মিয়ানমারকে আরো অনেক কিছু করতে হবে।
তিনি আরো বলেন, আমরা মিয়ানমার সরকারকে আইনানুগভাবে বাধ্যতামূলক এবং তদন্ত কমিশনের সুপারিশগুলো বাস্তবায়নের জন্য আদালতের নির্দেশ অনুযায়ী অন্তর্বর্তী ব্যবস্থা গ্রহণের আহ্বান জানাই। উল্লেখ্য, বুধবার এক যুগান্তকারী রায়ে, জাতিসংঘের শীর্ষ আদালত মিয়ানমারকে দেশটির নিপীড়িত রোহিঙ্গা সংখ্যালঘুদের বিরুদ্ধে গণহত্যা রোধ করতে এবং প্রমাণ নষ্ট করা বন্ধ করার নির্দেশ দেন।
বিচারক আবদুলুলকবি আহমেদ ইউসুফের সভাপতিত্বে সর্বসম্মতিক্রমে রায় হওয়া আদেশে আদালত জানায়, রোহিঙ্গাদের অধিকার রক্ষায় অপূরণীয় ক্ষতি হয়ে গেছে। এর আগে হেগ-ভিত্তিক আইসিজে ডিসেম্বরে মিয়ানমারের বেসামরিক নেতা অং সান সু চির দেয়া যুক্তি প্রত্যাখ্যান করে। একইসঙ্গে বৌদ্ধ সংখ্যাগরিষ্ঠ দেশটিকে সহিংসতা বন্ধের জন্য জরুরি পদক্ষেপ গ্রহণের নির্দেশ দেয়।।

আপনার মতামত দিন



শেষের পাতা অন্যান্য খবর

রণক্ষেত্র দিল্লি নিহত বেড়ে ১০

২৬ ফেব্রুয়ারি ২০২০

টিআইবি’র গবেষণা

দুদক ক্ষমতাসীনদের প্রতি নমনীয় বিরোধীদের হয়রানি

২৬ ফেব্রুয়ারি ২০২০

ঢাকা-সিলেট মহাসড়ক ৬ লেন প্রকল্প

দ্রুত ‘প্রকল্প প্রস্তাবনা’ চায় এডিবি, পররাষ্ট্রমন্ত্রীর চিঠি

২৬ ফেব্রুয়ারি ২০২০

অবশেষে স্বস্তির জয়

২৬ ফেব্রুয়ারি ২০২০

পবিত্র শবেমেরাজ ২২শে মার্চ

২৫ ফেব্রুয়ারি ২০২০

বন্ধ রেখেছে চায়না ইস্টার্ন

করোনা আতঙ্কে চীনের সঙ্গে ফ্লাইট কমছে

২৫ ফেব্রুয়ারি ২০২০

৩৬ ঘণ্টার সফরে ভারতে ট্রাম্প

২৫ ফেব্রুয়ারি ২০২০



শেষের পাতা সর্বাধিক পঠিত