হবিগঞ্জে সাড়া জাগিয়েছে বইমেলা

স্টাফ রিপোর্টার, হবিগঞ্জ থেকে

বাংলারজমিন ২৬ জানুয়ারি ২০২০, রোববার

হবিগঞ্জে বইপ্রেমী পাঠকদের মাঝে সাড়া জাগিয়েছে সপ্তাহব্যাপী বইমেলা। শুরু থেকেই মেলায় ছিল আশানুরূপ দর্শকদের পদচারণা। পাশাপাশি মেলা প্রাঙ্গণে সন্ধ্যায় দেশের খ্যাতনামা শিল্পীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে ছিল দর্শকদের উপচেপড়া ভিড়। দেশের স্বনামধন্য সকল প্রকাশনীর স্টলই ছিল হবিগঞ্জের মেলায়। বই বিক্রিও হয়েছে ধারণার চেয়ে অনেক বেশি। জেলা শহরের এ বই মেলায় বিভাগীয় শহরের চেয়েও বেশি বই বিক্রি হয়েছে বলে জানিয়েছেন বিক্রেতারা। বইমেলা উপলক্ষ্যে সপ্তাহব্যাপী হবিগঞ্জ শহরে ছিল উৎসবের আমেজ। স্বাধীনতা পরবর্তী এবারের মেলা-ই ছিল হবিগঞ্জ জেলার সর্ববৃহৎ বইমেলা।
হবিগঞ্জের নবাগত বইপ্রেমী জেলা প্রশাসক কামরুল হাসানের একান্ত চেষ্টায় আয়োজন করা হয় এ বিশাল বইমেলার। সাংস্কৃতিক মন্ত্রণালয়ের উদ্যোগে সারাদেশে বিভাগীয় শহরসহ জেলা পর্যায়ের ১৮ স্থানে বই মেলা অনুষ্ঠিত হয়। এর মধ্যে হবিগঞ্জের মেলাটি সারাদেশের মধ্যে ২য় স্থান অর্জন করেছে। এতে হবিগঞ্জ জেলা প্রশাসনসহ সাংস্কৃতিক মন্ত্রণালয়ের দায়িত্বশীলরাও অভিভূত হয়েছেন। আগামীতেও এ মেলার আয়োজন হবে বলে আশা করছেন আয়োজকরা। জেলা প্রশাসন সূত্রে জানা যায়, মেলায় ইত্যাদি, পাঠকসমাজ, অন্যপ্রকাশ, কাকলী প্রকাশনালয়, সমকালীন প্রকাশন, আনিন্দ্র প্রকাশ, পুঁথিনিলয়, বাংলা একাডেমিসহ দেশের নামকরা সকল প্রকাশনীই অংশগ্রহণ করেছে হবিগঞ্জের বইমেলায়। আর এসব খ্যাতিমান প্রকাশনীর বই কিনতে ক্রেতা-দর্শনার্থীরা সপরিবারে মেলায় উপস্থিত হয়েছেন। বিশেষ করে স্কুল-কলেজের শিক্ষার্থীদের অংশগ্রহণ ছিল লক্ষণীয়। পাশাপাশি ক্ষুদে পাঠকরাও উপস্থিত হয়ে মেলাকে প্রাণবন্ত রেখেছেন। খ্যাতিমান প্রকাশনীগুলোর পাশাপাশি স্থানীয় বিভিন্ন স্টলে ছিল সিলেট বিভাগের বিভিন্ন কীর্তিমান লেখকদের বই। সকল স্থানীয় লেখকদের গল্প, কবিতা, উপন্যাস ও প্রবন্ধ একসাথে পেয়ে অনেক পাঠকরা উদ্বেলিত হয়েছেন। জেলা শহরে এতবড় বই মেলা সফল হতে পারে এর দৃষ্টান্ত স্থাপন করেছে হবিগঞ্জ জেলা বইমেলা। মেলা উপলক্ষে প্রতিদিন বিকেলে ছিল আলোচনা সভা। সন্ধ্যা থেকে রাত ১০টা পর্যন্ত চলেছে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। দেশের খ্যাতনামা শিল্পীরা প্রতিদিন মঞ্চ মাতিয়েছেন। তীব্র শীত উপেক্ষা করে হাজার হাজার দর্শক ভিড় জমিয়েছেন মেলা প্রাঙ্গণে। শহরের নিমতলা কালেক্টরেট প্রাঙ্গণে সপ্তাহব্যাপী বইমেলা মেলা চলে গত ৩১শে ডিসেম্বর থেকে ৬ই জানুয়ারি পর্যন্ত। প্রধান অতিথি হিসেবে মেলার উদ্বোধন করেন সংস্কৃতিক প্রতিমন্ত্রি কে এম খালিদ এমপি। জেলা প্রশাসক কামরুল হাসানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন হবিগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট আবু জাহির, হবিগঞ্জ-২ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট আব্দুল মজিদ খান, হবিগঞ্জ-১ আসনের সংসদ সদস্য গাজী মোহাম্মদ শাহ্‌ নেওয়াজ, সাংস্কৃতিক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আব্দুর রাজ্জাক ভুইয়া, পুলিশ সুপার মোহাম্মদ উল্ল্যাহ প্রমুখ। এ ব্যাপারে জেলা প্রশাসক কামরুল হাসান জানান, শিক্ষার্থী ও সাধারণ মানুষের কাছে বইকে জনপ্রিয় করতে আমরা ৭ দিন ব্যাপী বইমেলার আয়োজন করেছি। আমরা চেষ্টা করেছি দেশের স্ব-নামধন্য প্রকাশনাগুলোর পাশাপাশি স্থানীয় বই বিক্রেতা এবং লেখকরাও যাতে মেলায় অংশগ্রহণ করতে পারেন। তিনি বলেন, বই পড়ার কোন বয়স হয় না। বড়দের পাশাপাশি ছোটদেরকেও বই পড়ার অভ্যাস করাতে হবে। মোবাইল ও ইউটিউবের যুগে আমাদের সন্তানরা এখন আর আগের মতো বইমুখী হচ্ছে না।
তাদেরকে যে কোন মূল্যে বই পড়ার প্রতি আগ্রহী করতে হবে। তিনি আরও বলেন, বইয়ের প্রতি যাতে শিক্ষার্থীদের আগ্রহ বাড়ে এজন্য আমরা হবিগঞ্জে শুরু করেছি সাপ্তাহিক পাঠচক্র। বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা সপ্তাহে একদিন পাঠচক্রে এসে বই পড়েন। আমরা মনে করছি এতে বই পড়ার প্রতি শিক্ষার্থীরা মনোযোগী হবে। বেশি বেশি বই পড়ার মাধ্যমে দেশাত্ববোধে উজ্জীবিত শিক্ষিত ও মেধাবী জাতি গঠন করার মাধ্যমে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলতে হবে।

আপনার মতামত দিন



বাংলারজমিন অন্যান্য খবর

ঠাকুরগাঁওয়ে অজ্ঞাত রোগে একই পরিবারের দু’জনের মৃত্যু

২৬ ফেব্রুয়ারি ২০২০

ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলায় অজ্ঞাত রোগে ২ জনের মৃত্যু হয়েছে। অসুস্থ হয়ে পড়েছে আরও ৩ জন। ...

মঠবাড়িয়ায় ৩ নারীকে গাছে বেঁধে বসতঘর গুঁড়িয়ে দিলো সন্ত্রাসীরা

২৬ ফেব্রুয়ারি ২০২০

পিরোজপুরের মঠবাড়িয়ার পশ্চিম পাতাকাটা গ্রামে গতকাল সকালে প্রকাশ্যে দিবালোকে বৃদ্ধাসহ তিন নারীকে গাছের সঙ্গে দড়ি ...

কবর জিয়ারতে বাধা

ফুলপুরে ছাত্রদলের গাড়িতে হামলা, আহত ৮

২৬ ফেব্রুয়ারি ২০২০

 কেন্দ্রীয় ছাত্রদল নেতৃবৃন্দ পুলিশি বাধার কারণে ময়মনসিংহের হালুয়াঘাটের সড়ক দুর্ঘটনায় নিহত ৪ ছাত্রদল নেতাকর্মীর কবর ...

ইউপি চেয়ারম্যানকে কারাদণ্ড

২৬ ফেব্রুয়ারি ২০২০

বরগুনা সদর উপজেলার ফুলঝুড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গোলাম কিবরিয়াকে দুই বছরের কারাদণ্ড ও ৫ হাজার ...

মাগুরায় কালেকটরেট সহকারীদের কর্মবিরতি

২৬ ফেব্রুয়ারি ২০২০

মাগুরায় কালেক্টরেট সহকারীদের ৩ দিনের কর্মবিরতি গতকাল মঙ্গলবার থেকে শুরু হয়েছে। কালেক্টরেট সহকারীদের পদ ও ...

সিলেটে রিজিয়ন পর্যায়ে বিজিবি-বিএসএফ সীমান্ত সম্মেলন কাল শুরু হচ্ছে

২৬ ফেব্রুয়ারি ২০২০

সিলেটে চারদিনব্যাপী বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এবং ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্স-বিএসএফ’র আঞ্চলিক কমান্ডার পর্যায়ে সীমান্ত ...

আলফাডাঙ্গায় মুক্তিযোদ্ধার স্ত্রীকে পিটিয়ে আহত

২৬ ফেব্রুয়ারি ২০২০

ফরিদপুরের আলফাডাঙ্গায় বানা ইউনিয়নের রদ্রুবানা গ্রামে জমি নিয়ে বিরোধের জেরে প্রতিপক্ষের হামলায় রিজিয়া বেগম নামে ...

ব্রাহ্মণবাড়িয়া বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু হচ্ছে

২৬ ফেব্রুয়ারি ২০২০

 যাত্রা শুরু করছে ব্রাহ্মণবাড়িয়া বিশ্ববিদ্যালয়। শিক্ষামন্ত্রী ড. দীপু মনি আজ এর উদ্বোধন করবেন। এ উপলক্ষে ...

বাঁচতে চান ব্রেন টিউমারে আক্রান্ত স্কুলছাত্র ফিরোজ

২৬ ফেব্রুয়ারি ২০২০

 কুড়িগ্রামের ফুলবাড়ীতে এক স্কুলছাত্র ব্রেন টিউমারে আক্রান্ত। চিকিৎসা করাতে পারছেন না দিনমজুর বাবা। উপজেলার কাশিপুর ...

রংপুরে ছাত্রকে বলাৎকার চেষ্টার অভিযোগে শিক্ষক গ্রেপ্তার

২৬ ফেব্রুয়ারি ২০২০

রংপুরে হাফেজিয়া মাদ্রাসার শিশু ছাত্রকে বলাৎকার চেষ্টার অভিযোগে এক শিক্ষককে গ্রেপ্তার করেছে পুলিশ। সোমবার শিক্ষক ...

বিএম কলেজের সাবেক ছাত্রলীগ নেত্রীর আত্মহত্যা

২৬ ফেব্রুয়ারি ২০২০

বরিশালে হেনা আক্তার নামে বিএম কলেজের সাবেক এক ছাত্রলীগ নেত্রী আত্মহত্যা করেছে বলে জানা গেছে। ...



বাংলারজমিন সর্বাধিক পঠিত