হ্যাক থেকে বাঁচতে পাল্টে ফেলুন পাসওয়ার্ড

মানবজমিন ডেস্ক

তথ্য প্রযুক্তি ১১ ফেব্রুয়ারি ২০২০, মঙ্গলবার | সর্বশেষ আপডেট: ৫:৩৫

আজ ১১ই ফেব্রুয়ারি ‘সেফার ইন্টারনেট ডে’ বা নিরাপদ ইন্টারনেট দিবস। এ দিনটিকে উদযাপন করতে গিয়ে প্রযুক্তি বিষয়ক জায়ান্ট গুগল একটি নতুন ফিচারের ব্যবহার সম্পর্কে জানিয়েছে। এর মাধ্যমে আপনার পাসওয়ার্ড যদি কেউ হ্যাক করে তাহলে আপনাকে তা জানিয়ে দেবে গুগল। একই সঙ্গে আপনার পাসওয়ার্ড পরিবর্তন, পরিমার্জনের সুযোগ দেবে। এর নাম দেয়া হয়েছে পাসওয়ার্ড চেকআপ। এই ফিচারটি আপনাকে আপনার পাসওয়ার্ড কতটা শক্তিশালী বা দুর্বল তা বিভিন্ন নির্ণায়কের ওপর ভিত্তি করে জানিয়ে দেবে বা জানতে সহায়তা করবে। পাসওয়ার্ড চেকআপে মূলত তিনটি জিনিস বলা আছে। তা হলো, আপনার পাসওয়ার্ড হ্যাক হয়েছে কিনা, প্রত্যাখ্যাত পাসওয়ার্ডের সংখ্যা, গুগলের সঙ্গে সম্পর্কিত একাউন্টস, যাতে রয়েছে দুর্বল পাসওয়ার্ড।
কিভাবে গুগলে পাসওয়ার্ড চেকআপ সেবা ব্যবহার করতে পারবেন একজন ব্যবহারকারী? এ প্রশ্নের উত্তর দিতে গুগলই তাদের টুইটার একাউন্টে জানিয়ে দিচ্ছে ওয়েবসাইটের ঠিকানা। নিরাপদ থাকতে পাসওয়ার্ড চেক করার জন্য তারা একটি সাইটের ঠিকানা দিয়েছে।

তা হলো http://passwords.google.com। এখানে গিয়ে পাসওয়ার্ড চেক করতে বলা হয়েছে। এতে আরো বলা হয়, পাসওয়ার্ড চেকআপ পেজে ওয়েবসাইট ও অ্যাপসের তালিকা দেয়া আছে, যেগুলো মুলত গুগল একাউন্টের সঙ্গে সম্পৃক্ত। সেখানে গিয়ে একজন ব্যবহারকারী এসব সাইট বা অ্যাপসের পাসওয়ার্ড পরিবর্তন বা সংশোধন করতে পারেন। আবার তারা চাইলে সেখান থেকে পাসওয়ার্ড মুছেও দিতে পারবেন। কেউ ডিলিট বাটনে চাপ দিলেই একটি বার্তা ভেসে উঠবে। তাতে পাসওয়ার্ড মুছে দেয়ার আগে তা মুছার বিষয়ে ব্যবহারকারীর কাছ থেকে নিশ্চয়তা চাওয়া হবে। ইংরেজিতে লেখা উঠবে ‘আর ইউ সিওর ইউ ওয়ান্ট টু ডিলিট ইওর (সংশ্লিষ্ট ওয়েবসাইটের ঠিকানা) পাসওয়ার্ড ফ্রম ইওর গুগল একাউন্ট? গুগল উইল নো লঙ্গার বি এবল টু হেল্প ইউ সাইন ইন।’

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

রিপন

২০২০-০৪-৩০ ১৯:০৯:৩৫

http://passwords.google.com - এখানে দেয়া এই ঠিকানার সাহায্য কেউ নেবেন না। এ্যাপটি নিজেই আপনার গোপন পাসওয়ার্ড হ্যাক করার টুলস। মনে রাখবেন পাসওয়ার্ড কোন থার্ড পার্টির হাতে তুলে দিলে, কারণ যা-ই হোক না কেন, মনে করবেন তা বেহাত হয়ে গেছে এবং আপনার এ্যাকাউনট হ্যাক হবার প্রথম ধাপটি শেষ হয়ে গেছে। গুগল বা যে কোন সার্ভার এর দায় দায়িত্ব নিতে বাধ্য নয়। ভুল করেছেন আপনি নিজেই, সার্ভার নয়। সার্ভার ইনজিন আপনার গোপন পাসওয়ার্ড কোন থার্ড পার্টির হাতে তুলে দেয় নি যে তাদেরকে আপনি দায়ী করবেন। তার চেয়ে পাসওয়ার্ডটিকে নিরাপদ কোন ফাইলে সুরক্ষিত রাখুন। মাঝে মাঝে নিজেই ম্যানুয়েলি পাসওয়ার্ড বদল করুন। টু স্টেপ ভেরিফিকেশন পদ্ধতি অবলম্বন করুন। প্রয়োজনে পাসওয়ার্ডটিকে দীর্ঘ লাইন করে ফেলুন। হ্যাকারের বাপেরও সাধ্যি হবে না আপনার পাসওয়ার্ড চুরি করে আপনার এ্যাকাউনট হ্যাক করবে।

আপনার মতামত দিন

তথ্য প্রযুক্তি অন্যান্য খবর

ক্যাসিও’র ই-লার্নিং সফটওয়্যার

অনলাইনে মানসম্মত শিক্ষার সুযোগ পাবে ২০ লাখেরও বেশি শিক্ষার্থীরা

২৮ সেপ্টেম্বর ২০২০



তথ্য প্রযুক্তি সর্বাধিক পঠিত