চৌহালীতে ঝুঁকিপূর্ণ সাঁকোতে ১০ গ্রামের মানুষের ভোগান্তি

চৌহালী (সিরাজগঞ্জ) প্রতিনিধি

বাংলারজমিন ১৪ ফেব্রুয়ারি ২০২০, শুক্রবার | সর্বশেষ আপডেট: ১২:০২

সিরাজগঞ্জের চৌহালীতে চর নাকালিয়া পূর্বপাড়া খালের ওপর নির্মিত ঝুঁকিপূর্ণ বাঁশের সাঁকোটি এলাকাবাসীর দুর্ভোগে ফেলেছে। দীর্ঘদিন ধরে সংস্কারের অভাবে তা এখন আর এলাকাবাসীর কোনো কাজেই আসছে না। মাঝ খানে ভেঙে যাবার কারণে চলাচলে অনুপযোগী হয়ে পড়েছে। এলাকাবাসীর দীর্ঘদিনের দাবি এখানে স্থায়ীভাবে কংক্রিটের একটি সেতু নির্মাণের। স্থানীয়রা জানান, ৫ কিলোমিটার দৈর্ঘ্যের রেহাইপুখুরিয়া-বিনানই সড়কটির চর নাকালিয়ায় যমুনার একটি খাল বহমান। এখানে দীর্ঘদিন ধরে দাবি থাকলেও স্থায়ীভাবে কোনো সেতু নির্মাণ না হওয়ায় অতীত কাল হতে এলাকাবাসী বাঁশের সাঁকো তৈরি করে যাতায়াত করছে। সবিশেষ এ খালের ওপর সম্মিলিত প্রচেষ্টায় ২০১৮ সালের বর্ষায় সময় ৮০ ফুট সাঁকো নির্মাণ করে। টানা দু’বছর তা মানুষের উপকারে এলেও এবার তা ক্ষতিগ্রস্ত হয়েছে।
সাঁকোর মাঝখান থেকে খুঁটি ও মাচান ভেঙে তা চলাচলের অনুপযোগী হওয়ায় চরম ভোগান্তি পোহাচ্ছে এলাকাবাসী। এ ব্যাপারে চর নাকালিয়া গ্রামের নূর আলম, রওশন আলী মাস্টার, আনোয়ার হোসেন ও জুলহাস মোল্লা জানান, সাকোটি ভেঙ্গে নরবরে হয়ে গেছে। ফলে এখন আর এ সাকো দিয়ে পার হওয়া যায় না। এখানে একটি কংক্রিট সেতু নির্মাণের অভাবে এলাকাবাসী খুবই দুর্ভোগ পোহাচ্ছে। তাই এলাকাবাসীর এই দুর্ভোগ লাঘবে এখানে জরুরি ভিত্তিতে একটি কংক্রিট সেতু নির্মাণ প্রয়োজন। এদিকে খালের ওপর নির্মিত বাঁশের সাকোটি নরবরে হয়ে যাওয়ায় এ সড়ক দিয়ে কোন মালামাল পরিবহন করা যায় না। জমি থেকে ফসল আনতে হয় মাথায় করে। এ ছাড়া ঘরবাড়ি ও সেনিটারি সামগ্রী পরিবহন কষ্ট সাধ্য হওয়ায় অনেকের সামর্থ্য থাকলেও বাড়িতে ভালো ঘর ও সেনিটারি ল্যাট্রিন তৈরি করতে পারে না। এখানে সেতুর অভাবে এ গ্রাম সহ আশেপাশের অন্তত ১০টি গ্রামের প্রায় ২০ হাজার মানুষকে চরম কষ্ট পোহাতে হয়। এখানে জরুরি ভিত্তিতে একটি কংক্রিট সেতু নির্মাণ খুবই জরুরি প্রয়োজন। এ ছাড়া বিনানই নদীর ওপর নির্মাণাধীন কংক্রিট সেতুটির নির্মাণকাজ দ্রুত শেষ হলে ঢাকার সঙ্গে চৌহালী সদরের সড়ক যোগাযোগ উন্নত হবে। এর পাশাপাশি ঢাকায় যাতায়াতের জন্য প্রায় ৪০ কিলোমিটার পথ কমে যাবে। এতে চৌহালীর মানুষ সকালে ঢাকায় পৌঁছে হাতের কাজ সেরে আবার বিকালে বাড়ি ফিরতে পারবে। যাতায়াত খরচও অর্ধেক কমে যাবে।
এলাকাবাসী জানান, দীর্ঘদিন ধরে এ খালের ওপর একটি কংক্রিট সেতু নির্মাণের জোর দাবি জানালেও স্থানীয় প্রশাসনের এদিকে নজর না থাকায় তাদের দুর্ভোগ চরম আকার ধারণ করেছে। তারা অবিলম্বে এখানে একটি কংক্রিট সেতু নির্মাণের জোর দাবি জানিয়েছেন।
এ বিষয়ে বাঘুটিয়া ইউনিয়নের ২নং ওয়ার্ডের মেম্বর আব্দুস সাত্তার জানান, এলাকাবাসীর দুর্ভোগ লাঘবে এখানে জরুরি ভিত্তিতে একটি কংক্রিট সেতু নির্মাণ প্রয়োজন। কিন্তু স্থানীয় প্রশাসনের এদিকে নজর নেই। তাদের বারবার বলেও কোনো কাজ না হওয়ায় এখন বলাই বাদ দিয়েছি।
এ বিষয়ে বাঘুটিয়া ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল কাহ্‌হার সিদ্দিকী জানান, এখানে একটি কংক্রিট সেতু নির্মাণের দাবি জানিয়েছি। কিন্তু খালের প্রশস্ততা বেশি হওয়ায় প্রায় ৮০ ফুট দৈর্ঘের উপরে সেতু নির্মাণ প্রয়োজন। তাই সেতুটি নির্মাণ দেরি হচ্ছে। তবে আশা করছি এ বছরের মধ্যেই হয়ে যাবে।
এ বিষয়ে চৌহালি উপজেলার ভারপ্রাপ্ত প্রকৌশলী সাখাওয়াত হোসেন জানান, বিষয়টি আমাদের মাথায় আছে। কিন্তু সেতু নির্মাণে কোনো বরাদ্দ না থাকায় সেখানে সেতু নির্মাণ সম্ভব হচ্ছে না। তার পরও একটি প্রস্তাব পাঠানোর প্রস্তুতি নিচ্ছি। প্রস্তাবটি পাশ হলেই ওখানে সেতু নির্মাণ করা হবে।
আর চৌহালী উপজেলা নির্বাহী অফিসার দেওয়ান মওদুদ আহাম্মেদ জানান, ঝুঁকি মুক্ত সাঁকো সরাতে অচিরেই একটি কংক্রিট সেতু নির্মাণের পদক্ষেপ নেয়া হবে। এ জন্য প্রয়োজনীয় প্রস্তুতি চলছে।

আপনার মতামত দিন



বাংলারজমিন অন্যান্য খবর

মোদির আমন্ত্রণ বাতিল করা হোক: আল্লামা শফী

২৮ ফেব্রুয়ারি ২০২০

ভারতের দিল্লিতে মুসলমানদের হত্যা-নির্যাতন এবং মসজিদ ভাঙচুর ও আগুন লাগানোর ঘটনার প্রতিবাদে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন ...

শিবচরে ভারসাম্যহীন যুবকের মৃতদেহ উদ্ধার

২৮ ফেব্রুয়ারি ২০২০

মাদারীপুরের শিবচর কুমেরপাড় এলাকার আদেল উদ্দিন মৃধার পুকুর থেকে গতকাল সকালে মানসিক ভারসাম্যহীন যুবক আল ...

ভাঙ্গায় ৩ দফা দাবিতে কর্মবিরতি

২৮ ফেব্রুয়ারি ২০২০

ফরিদপুরের ভাঙ্গায় ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) ভাঙ্গা আঞ্চলিক কার্যালয়ের শ্রমিকদের উদ্যোগে ৩ দফা দাবিতে কর্মবিরতি ...

বরুড়ায় খাল দখল ও দূষণ রোধে পৌর মেয়রের সভা

২৮ ফেব্রুয়ারি ২০২০

গত মঙ্গলবার দৈনিক মানবজমিনে দখল ও দূষণে বিপর্যস্ত খাল প্রকাশিত হওয়ার পর বরুড়ায় খাল দখল ...

ত্রিশালে মাদক ব্যবসার অভিযোগে ইউনিয়ন ছাত্রলীগ সভাপতি বহিষ্কার

২৮ ফেব্রুয়ারি ২০২০

 ইয়াবাসহ ত্রিশালের মঠবাড়িয়া ইউনিয়ন ছাত্রলীগ সভাপতি মনিরুল ইসলাম রুবেল গোয়েন্দা সংস্থা ডিবি পুলিশের হাতে আটক ...

দেওয়ানগঞ্জে স্ত্রী হত্যার অভিযোগ স্বামী আটক

২৮ ফেব্রুয়ারি ২০২০

জামালপুরের দেওয়ানগঞ্জে পারিবারিক কলহের জের ধরে স্বামীর বিরুদ্ধে স্ত্রীকে শ্বাসরোধ করে হত্যার অভিযোগ স্ত্রীর পরিবারের। ...

১লা মার্চ থেকে ২ মাস নদীতে সকল ধরনের মাছ ধরা নিষিদ্ধ

২৮ ফেব্রুয়ারি ২০২০

জাটকা সংরক্ষণ ও ইলিশের উৎপাদনের লক্ষ্যে মার্চ-এপ্রিল ২ মাস মেঘনা নদীতে সকল ধরনের মাছ ধরা ...

সিলেটে ছাত্রদলের বিক্ষোভ মিছিল

২৮ ফেব্রুয়ারি ২০২০

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ওপর থেকে মামলা ...

গাজীপুরের আনসার একাডেমিতে স্বরাষ্ট্রমন্ত্রী

২৮ ফেব্রুয়ারি ২০২০

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে অতিথি করার সমালোচনা প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান ...

খুলনায় পাট ব্যবসায়ী ও ব্যাংক কর্মকর্তার বিরুদ্ধে মামলা দুদকের

২৮ ফেব্রুয়ারি ২০২০

সোনালী ব্যাংক লি. স্যার ইকবাল রোড শাখার ৪ কোটি ৬ লাখ ১৩৫ টাকা আত্মসাতের অভিযোগে ...

হারানো শিশু ফিরে পেয়ে পুলিশের প্রশংসায় আত্মহারা মা মুক্তা বেগম

২৮ ফেব্রুয়ারি ২০২০

পুলিশের প্রচেষ্টায় ৭ বছর বয়সের হারানো শিশু মাহিমকে ফিরে পেয়েছেন মা মুক্তা বেগম। নিখোঁজ হওয়ার ...



বাংলারজমিন সর্বাধিক পঠিত