৩০তম বসন্তে শাহজালাল বিশ্ববিদ্যালয়

শাবি প্রতিনিধি

শিক্ষাঙ্গন ১৪ ফেব্রুয়ারি ২০২০, শুক্রবার | সর্বশেষ আপডেট: ৬:২৪

 ১লা ফাল্গুন (১৪ই ফেব্রুয়ারি) শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২৯তম প্রতিষ্ঠাবার্ষিকী।  বিশ্ববিদ্যালয়টি দিবস উদযাপিত হয়েছে এবং ৩০তম বসন্তে পদার্পণ করেছে। দিবসটি উপলক্ষে শুক্রবার সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন-২ এর সামনে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন এবং সকাল ৯টা ৪০ মিনিটে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

পরবর্তীতে সকাল ১০টায় প্রশাসনিক ভবন-২ এর সামনে থেকে শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে আনন্দ শোভাযাত্রা বের হয়ে ক্যাম্পাসের বিভিন্ন স্থান প্রদক্ষিণ করে মুক্তমঞ্চে কেক কাটার মাধ্যমে শেষ হয়।

এ সময় বক্তব্য রাখেন শাবিপ্রবি ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ, জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. হারুন অর রশীদ, প্রো-ভিসি অধ্যাপক ড. মশিউর রহমান, শাবিপ্রবি’র কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আনোয়ারুল ইসলাম, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. রাশেদ তালুকদার, সদ্য সাবেক সভাপতি অধ্যাপক ড. এসএম সাইফুল ইসলাম, সিন্ডিকেট সদস্য অধ্যাপক ড. মস্তাবুর রহমান, দিবসটি উদযাপন কমিটির সভাপতি অধ্যাপক ড. আখতারুল ইসলাম, ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি রুহুল আমিন এবং সঞ্চালনা করেন রেজিস্ট্রার মুহাম্মদ ইশফাকুল হোসেন।

এ সময় বিভিন্ন অনুষদের ডিন, হল প্রভোস্ট, বিভাগীয় প্রধান ও দপ্তর প্রধানবৃন্দসহ শিক্ষক-শিক্ষার্থী, কর্মকতা-কর্মচারীরা উপস্থিত ছিলেন। ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, প্রতিষ্ঠার পর থেকেই শিক্ষা, গবেষণা ও উদ্ভাবনে এই বিশ্ববিদ্যালয় অবদান রেখে আসছে। যার কারণে বিভিন্ন জাতীয় ও আর্ন্তজাতিকভাবে বিভিন্ন স্বীকৃতি পেয়েছে। সম্প্রতি শ্রেষ্ঠ ডিজিটাল ক্যাম্পাস হিসেবে ঘোষিত হয়েছে। সবার সার্বিক সহযোগিতায় বিশ্ববিদ্যায়লটিকে অন্যতম সেরা বিশ্ববিদ্যালয় হিসেবে প্রতিষ্ঠা করা হবে। এ সময় সবাইকে তিনি বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকীর শুভেচ্ছা প্রদান করেন।

১৯৯১ সালে একাডেমিক কার্যক্রম শুরু করার পর থেকে ইংরেজিতে ১৩ই ফেরুয়ারি এবং বাংলায় ১লা ফাল্গুন বিশ্ববিদ্যালয় দিবস পালন করা হতো। কিন্তু এই বছর বাংলা বর্ষপঞ্জির নতুন নিয়মের কারণে ১লা ফাল্গুন ১৩ই ফেব্রুয়ারির পরিবর্তে ১৪ই ফেব্রুয়ারি হয়।
বিশ্ববিদ্যালয় থেকে সিদ্ধান্ত নেওয়া হয় বাংলা বর্ষপঞ্জি অনুযায়ী ফালগুন মাসের ১ তারিখ বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন করা হবে। ইংরেজি তারিখ এ ক্ষেত্রে অনুসরণ করা হবে না।

এরই প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের বর্তমান ক্যালেন্ডার সংশোধন করা হবে এবং প্রতি বছর বিশ্ববিদ্যালয় দিবস ১লা ফাল্গুন ১৪২৬ বঙ্গাব্দ ও ১৪ই ফেব্রুয়ারি উদযাপিত হবে।

প্রসঙ্গত, বাংলাদেশের নতুন বর্ষপঞ্জি অনুযায়ী এখন থেকে বাংলা বছরের ১ম ছয় মাস ৩১ দিনে হবে। এর আগে বৈশাখ, জৈষ্ঠ্য, আষাঢ়, শ্রাবণ, ভাদ্র বছরের প্রথম এই পাঁচ মাস ৩১ দিনে গণনা করা হতো। এখন ফাল্গুন মাস ছাড়া অন্য পাঁচ মাস ৩০ দিনে পালন করা হবে। ফাল্গুন মাস হবে ২৯ দিনের তবে লিপইয়ারের বছর ফাল্গুন মাস ৩০ দিনের হবে।

আপনার মতামত দিন



শিক্ষাঙ্গন অন্যান্য খবর

রাজশাহী বিশ্ববিদ্যালয়

শিক্ষকের বিরুদ্ধে অভিযোগ জানালেন ১০ ছাত্রী

২৭ ফেব্রুয়ারি ২০২০

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়

৭৬০ দিন অনুপস্থিত থেকেও তিনি উপাচার্য

২৭ ফেব্রুয়ারি ২০২০

কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা

ফের ভিসিদের নিয়ে বৈঠকে ইউজিসি

২৫ ফেব্রুয়ারি ২০২০

প্রাথমিকে বৃত্তি পেল ৮২৪২২

২৫ ফেব্রুয়ারি ২০২০



শিক্ষাঙ্গন সর্বাধিক পঠিত



বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়

৭৬০ দিন অনুপস্থিত থেকেও তিনি উপাচার্য