বাতাসে ভালোবাসার গন্ধ ছড়িয়ে সৌদি আরবে পালিত হয়েছে ভ্যালেন্টাইন্স ডে

মানবজমিন ডেস্ক

এক্সক্লুসিভ ১৫ ফেব্রুয়ারি ২০২০, শনিবার | সর্বশেষ আপডেট: ৭:০২

ভ্যালেন্টাইন্স ডে বা ভালোবাসা দিবস উপলক্ষে ফুল আর লাল রঙের হার্ট উড়েছে সৌদি আরবের প্রধান শহরগুলোতে। এদিন দেশটির বাতাসে ছড়িয়ে পড়েছে ভালোবাসার গন্ধ। এ বছরই ভালোবাসা দিবসকে আইনগত স্বীকৃতি দিয়েছে সৌদি আরব। এর আগে যেখানে ধর্মীয় পুলিশ এ দিন নানা রকম বিধিনিষেধ আরোপ করতো সেখানে এবারের ভালোবাসা দিবসে তারা ছিল নির্বিকার। তিন বছর পূর্বে ভালোবাসা দিবসকে হারামের তালিকা থেকে বাদ দেয় সৌদি আরব। আর এবারই দেশটি আনুষ্ঠানিকভাবে উদযাপন করেছে দিবসটি।

আরব নিউজ জানিয়েছে, ২০১৮ সালে মক্কার সিপিভিপিভি ঘোষণা দেন ভালোবাসা দিবস বা ভ্যালেন্টাইন্স ডে আর হারাম নয়। কট্টোর রক্ষণশীল দেশটি সাম্প্রতিক সময়ে যে উদারিকরণ প্রক্রিয়ার মধ্য দিয়ে যাচ্ছে একে দেখা হচ্ছে তারই অংশ হিসেবে। ফলে এ বছর ভালোবাসার মানুষকে বিভিন্ন উপহার, ফুল, চকলেট বা টেডি বিয়ার পুতুল কিনে দিয়েছেন তরুণতরুণীরা।
আরব নিউজ প্রেমিক-প্রেমিকাদের জন্য একটি নির্দেশিকাও প্রকাশ করেছে। এতে প্রেম করার জন্য সেরা স্থানগুলোর তালিকা রয়েছে। এ ছাড়া, বিভিন্ন বাজেটে প্রেমিক বা প্রেমিকার জন্য উপহার ও একসঙ্গে খাওয়ার জন্য সেরা রেস্টুরেন্টগুলোর ঠিকানা দেয়া হয়েছে ওই নির্দেশিকায়।

সংস্কারের পর সৌদি আরবে রেস্তোরাঁয় তরুণ-তরুণীদের পাশাপাশি বা মুখোমুখি বসে গল্প করা এখন স্বাভাবিক দৃশ্য। আগে তা কল্পনাই করা যেতো না। আগে একজন অপরিচিতের পাশে একজন নারী বসবে এটা কল্পনা করাও ছিল অসম্ভব। তরুণ-তরুণীরা এখন কতটা স্বাধীন? এর উত্তরে এক সৌদি গণমাধ্যমকর্মী তরুণী জানান, এখন মেয়েরাই ছেলেদের ডেকে বাইরে নিয়ে যায়। ডয়েচে ভেলে জানিয়েছে, তবে এখনো রেস্টুরেন্টগুলোতে চুমু খাওয়া সহজ নয়। এজন্য গাড়ির মধ্যে ডেট করাটাই শ্রেয় মনে করেন অনেক সৌদি তরুণ-তরুণীরা।

অর্থাৎ, মোহাম্মদ বিন সালমানের সময়ে উদারপন্থি রাষ্ট্রের দিকে এগিয়ে যাচ্ছে সৌদি আরব। তিনি ইতিমধ্যে তার ভিশন-২০৩০ পরিকল্পনা প্রকাশ করেছেন। এর মধ্য দিয়ে সৌদি আরবের তেলনির্ভর অর্থনীতি থেকে সেখানে বৈচিত্র্যতা আনার চেষ্টা করছেন তিনি। এরই অংশ হিসেবে গত কয়েক বছর ধরে কট্টর রক্ষণশীল দেশটিতে উদারিকরণ চলছে।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

nobe

২০২০-০২-১৫ ১৭:৪৬:২৭

hi Mohammed what is this hi Hi

আপনার মতামত দিন



এক্সক্লুসিভ অন্যান্য খবর

চিকিৎসক, নার্সসহ স্বাস্থ্যকর্মীদের জন্য হোটেল-গেস্ট হাউজে থাকার ব্যবস্থা

২৭ মার্চ ২০২০

করোনা সংক্রমণ মোকাবিলায় যে চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীরা মানুষের সেবা করে চলেছেন, তাদের হাসপাতালের নিকটবর্তী ...

সরজমিন সিলেট

যেভাবে বদলে গেল নগরের দৃশ্যপট

২৭ মার্চ ২০২০

ব্যতিক্রমী মমতা

২৭ মার্চ ২০২০

ভারতে করোনা আক্রান্ত বেড়ে ৬৪৯ মৃত্যু ১৩

২৭ মার্চ ২০২০

ভারতজুড়ে চলছে ২১ দিনের লকডাউন। এরই মধ্যে করোনা আক্রান্তের সংখ্যা দ্রুত হারে বেড়ে চলেছে। বৃহস্পতিবার ...



এক্সক্লুসিভ সর্বাধিক পঠিত