গবেষণা: বহুগামিতা ক্যান্সারের ঝুঁকি বাড়ায়

মানবজমিন ডেস্ক

এক্সক্লুসিভ ১৫ ফেব্রুয়ারি ২০২০, শনিবার | সর্বশেষ আপডেট: ৭:০২

১০ জনের বেশি মানুষের সাথে যৌন স¤পর্ক স্থাপনে ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ে। নারীদের ক্ষেত্রে এ ঝুঁকি বেশি। তারা দীর্ঘমেয়াদি সমস্যার সম্মুখীন হওয়ার ঝুঁকিতে থাকেন। নতুন এক গবেষণায় এ তথ্য বেরিয়ে এসেছে। বৃটেন, অস্ট্রিয়া, তুরস্ক, কানাডা ও ইতালির বিশেষজ্ঞরা এ গবেষণা করেছেন। গবেষণায় ইংলিশ লঙ্গিটিউডিনাল স্টাডি অব এজিং (এলসা) এর তথ্য বিশ্লেষণ করেছেন তারা। এতে ইংল্যান্ডজুড়ে ৫০ বছর ও তার বেশি বয়সী মানুষদের তথ্য নিয়ে এ গবেষণা করা হয়। এ খবর দিয়েছে দ্য মেট্রো।


খবরে বলা হয়, ২০১২ সালে ৫ হাজার ৭২২ জন মানুষ কতজনের সঙ্গে যৌনসম্পর্ক স্থাপন করেছেন, তাদের বর্তমান স্বাস্থ্যের অবস্থা ও দীর্ঘদিন ধরে কোনো সমস্যার ভুগছেন কিনা সেসব বিষয়ে এক জরিপে জানান। এতে দেখা গেছে, যারা তরুণ বয়সে বেশি মানুষের সঙ্গে যৌন সম্পর্ক স্থাপন করেছেন তারা একগামিদের চেয়ে বেশি ধূমপান, মদপান ও কঠোর পরিশ্রম করে থাকার সম্ভাবনা বেশি।

গবেষকরা জানান, বহুগামিতার সঙ্গে ক্যান্সারের ঝুঁকি বাড়ার প্রমাণ পেয়েছেন তারা। গবেষণায় দেখা গেছে, একগামী নারীদের তুলনায় ১০ বা তার বেশি মানুষের সাথে যৌন সম্পর্ক স্থাপনকারী নারীদের মধ্যে ৯১ শতাংশ ক্যান্সার আক্রান্ত হওয়ার ঝুঁকিতে আছেন।

অন্যদিকে একগামীদের তুলনায় ২-৪ জনের সঙ্গে যৌন সম্পর্ক স্থাপনকারী পুরুষরা ৫৭ শতাংশ বেশি ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে আছেন। অন্যদিকে, ১০ বা ততোধিক মানুষের সাথে যৌন সম্পর্ক স্থাপনকারী পুরুষদের ক্ষেত্রে এ হার ৬৯ শতাংশ। গবেষণা প্রতিবেদনটি ‘বিএমজে সেক্সুয়াল অ্যান্ড রিপ্রোডাক্টিভ হেলথ’ সাময়িকীতে প্রকাশ করা হয়েছে।

অন্যদিকে পাঁচ থেকে নয় জন পার্টনার থাকা নারীরা জীবনের একপর্যায়ে দীর্ঘমেয়াদি রোগে ভুগে থাকেন। পুরুষদের ক্ষেত্রে এমন সম্পর্ক পাওয়া যায়নি।

আপনার মতামত দিন



এক্সক্লুসিভ অন্যান্য খবর

চিকিৎসক, নার্সসহ স্বাস্থ্যকর্মীদের জন্য হোটেল-গেস্ট হাউজে থাকার ব্যবস্থা

২৭ মার্চ ২০২০

করোনা সংক্রমণ মোকাবিলায় যে চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীরা মানুষের সেবা করে চলেছেন, তাদের হাসপাতালের নিকটবর্তী ...

সরজমিন সিলেট

যেভাবে বদলে গেল নগরের দৃশ্যপট

২৭ মার্চ ২০২০

ব্যতিক্রমী মমতা

২৭ মার্চ ২০২০

ভারতে করোনা আক্রান্ত বেড়ে ৬৪৯ মৃত্যু ১৩

২৭ মার্চ ২০২০

ভারতজুড়ে চলছে ২১ দিনের লকডাউন। এরই মধ্যে করোনা আক্রান্তের সংখ্যা দ্রুত হারে বেড়ে চলেছে। বৃহস্পতিবার ...



এক্সক্লুসিভ সর্বাধিক পঠিত