আদালতে স্বীকারোক্তি

‘গৃহবধূকে স্বামীসহ তিনজন মিলে গণধর্ষণের পর হত্যা’

সীতাকুণ্ড (চট্টগ্রাম) প্রতিনিধি

বাংলারজমিন ১৮ ফেব্রুয়ারি ২০২০, মঙ্গলবার

সীতাকুণ্ডের ফৌজদারহাট রেলওয়ের পরিত্যক্ত কলোনি থেকে উদ্ধারকৃত লাশটি প্রকৃতপক্ষে একজন স্বামী পরিত্যক্ত গৃহবধূর। তাকে সেখানে নিয়ে স্বামীসহ তিন দুর্ধর্ষ খুনি পরিকল্পিতভাবে গণধর্ষণ শেষে হত্যা করেছিলো। গতকাল চট্টগ্রামের চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে ১৬৪ ধারায় প্রদানকৃত স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে এসব তথ্য জানিয়েছে ঐ ঘটনায় জড়িত তিন খুনি। এর আগে গত শনিবার হত্যাকাণ্ডের প্রধান আসামি মাহমুদুল্লাহ প্রকাশ মামুনকে ভোলা থেকে গ্রেপ্তার করে পুলিশ। তার কাছ থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে গ্রেপ্তার করা হয় ঘটনায় জড়িত অন্য দুই আসামিকেও। আর এর মধ্য দিয়ে অনেকটা ক্লুবিহীন একটি হত্যা রহস্য উন্মোচিত হলো।
সীতাকুণ্ড থানা সূত্রে জানা যায়, চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার শিলকনটওয়াইটিলা গ্রামের মো. আমির হামজার মেয়ে রিমা বেগম (২৫) এর সাথে কুমিল্লা ব্রাহ্মণপাড়া থানার সাহেবাবাদ গ্রামের সাদন মিয়ার ছেলে মো. রাসেল (৩৫) এর বিয়ে হয়েছিলো। দীর্ঘ ৭ বছর সংসার করার পর তাদের বিবাহ বিচ্ছেদ হয়। এ বিচ্ছেদ নিয়ে রিমার উপর ক্ষুব্ধ ছিলো রাসেল।
এদিকে রাসেলের সাথে বিচ্ছেদের পর রিমা চট্টগ্রামের বায়েজিদ থানাধীন আমিন কলোনির বেলতলায় বসবাস করে একটি গার্মেন্টে কাজ নেয়। এখানে নুর হোসেন নামক আরেকজনকে বিয়ে করেন তিনি। এই সূত্রে নুর হোসেনের পরিচিত ভোলা সদর থানার ধনিয়া ইউনিয়ন পরিষদের কানাইনগর গ্রামের ইউনুস মাতব্বরের ছেলে মাহমুদুল্লাহ প্রকাশ ভাগনা প্রকাশ মামুন (৩৪) এর সাথে সখ্য গড়ে উঠে রিমার। তাদের গভীর সখ্যতার কারণে রীমা গত ঈদে ভোলায় অবস্থিত মামুনের বাড়িতেও বেড়াতে যায়। এদিকে রীমার সাথে বিচ্ছেদ হলেও সাবেক স্বামী রাসেল রীমার সাথে যোগাযোগের চেষ্টা চালিয়ে যাচ্ছিল। সে মামুনের সাথে রীমার বন্ধুত্বের কথা জেনে তাকে টাকাসহ বিভিন্ন নেশাদ্রব্য দিয়ে রীমাকে এক রাতে তার কাছে নিয়ে আসার জন্য রাজি করায়। এ লক্ষ পূরণ করতে তারা পূর্ব থেকে সীতাকুণ্ডের ফৌজদারহাট রেলওয়ের কলোনির একটি পরিত্যক্ত কক্ষকে দেখা করার জন্য বেছে নেয়। গত ৫ই জানুয়ারি রাতে মামুন কৌশলে রীমাকে ওই কলোনিতে নিয়ে যায়। সেখানে পূর্ব থেকেই অপেক্ষা করছিলো তার সাবেক স্বামী রাসেল ও রাসেলের বন্ধু নোয়াখালী সদর থানার বুদ্ধিনগর চৌরাস্তা আন্ডারচর গ্রামের মো. রফিকের ছেলে মো. জামাল (৩০)। এখানে রাসেলসহ তিনজনই তাকে জোরপূর্বক ধর্ষণ করে। এক পর্যায়ে তারা তিনজন রীমাকে হত্যার সিদ্ধান্ত নিয়ে রাসেল তাকে মাটিতে শুইয়ে পা চেপে ধরে, মামুন তার মাথা এবং জামাল গলা চেপে ধরে তাকে নির্মমভাবে হত্যা করে লাশটি ডোবায় ফেলে দেয়। এদিকে পরদিন ৬ই জানুয়ারি ডোবাতে একটি অজ্ঞাত লাশের খবর পেয়ে পুলিশ সেটি উদ্ধার করে  এ ঘটনায় মামলা দায়ের করেন। কিন্তু মেয়েটিকে শনাক্ত করতে না পারায় কোন ক্লু পাওয়া যাচ্ছিল না। তিনি থানার এডিশনাল এসপি শম্পা রানী সাহা ও ওসি মো. ফিরোজ হোসেন মোল্লার সার্বক্ষণিক পরামর্শ অনুযায়ী আসামিদের সনাক্ত করতে ব্যাপক পরিশ্রম করেন। রীমার পূর্ব জীবন ও মৃত্যুর আগের অবস্থান জানতে ছদ্মবেশে চট্টগ্রামের আমিন কলোনিতে বারবার অবস্থান করেন পুলিশ। সেখানে মামুনের সাথে রীমার সর্বশেষ ভালো সম্পর্কের বিষয়ে অবগত হন। পরে তার বিষয়ে তথ্য অনুসন্ধান করে এ ঘটনায় তার জড়িত থাকার বিষয়ে নিশ্চিত হলে তাকে গ্রেপ্তারে গত শুক্রবার ভোলায় অভিযান চালান। সেখান থেকে মামুনকে গ্রেপ্তার করে থানায় এনে জিজ্ঞাসাবাদ ও তার কাছে থাকা বিভিন্ন প্রমাণ উপস্থাপন করলে মামুন ঘটনার কথা স্বীকার করে। এ ঘটনায় জড়িত রাসেল ও জামালের তথ্য দিয়ে বিস্তারিত খুলে বলে। শনিবার রাতে চট্টগ্রামে অভিযান চালিয়ে তাদেরকেও গ্রেপ্তার করেন সুমন বণিক।

আপনার মতামত দিন

বাংলারজমিন অন্যান্য খবর

নবীনগরে হামলায় যুবক আহত, হামলাকারীর রহস্যজনক মৃত্যু

৫ আগস্ট ২০২০

নবীনগর উপজেলার শিবপুর ইউনিয়নের মিরপুর গ্রামে পূর্ব শত্রুতার জেরে অতর্কিত হামলায় দস্তগীর আলম নামে এক ...

ভাঙ্গায় গৃহবধূকে অমানুষিক নির্যাতন

৬ আগস্ট ২০২০

ফরিদপুরের ভাঙ্গা উপজেলার কাওলীবেড়া ইউনিয়নের মাইঝাইল গ্রামের  আতাউর রহমানের মেয়ে লতা আক্তার (২০) কে অমানুষিক ...

রামগঞ্জে দু’গ্রুপের সংঘর্ষে আহত ১১

৬ আগস্ট ২০২০

লক্ষ্মীপুরের রামগঞ্জ উপজেলার ফতেহপুর গ্রামে গত মঙ্গলবার রাতে পূর্ব শত্রুতার জের ধরে আনিস ও ফারুক ...

নৌ-ভ্রমণে গিয়ে প্রাণ গেল ২ যুবকের

৬ আগস্ট ২০২০

 কিশোরগঞ্জের নিকলীতে ঈদ পরবর্তী নৌ-ভ্রমণে গিয়ে গত মঙ্গলবার বিকালে নদীর উপর দিয়ে নেয়া বিদ্যুতের হাই ...

মৌলভীবাজার সদর ও পৌর বিএনপি’র আহ্বায়ক কমিটি

‘পদ নয় দলের কাঙ্গাল হতে হবে নেতাকর্মীদের’

৬ আগস্ট ২০২০

মৌলভীবাজার জেলা বিএনপির কার্য নির্বাহী কমিটির বিশেষ সভা সম্পন্ন হয়েছে। ওই সভায় দলের সাংগঠনিক কার্যক্রম ...

চট্টগ্রাম সিটি করপোরেশন

বেড়েছে দেনা কমেছে বাজেট

৬ আগস্ট ২০২০

চসিক মেয়র আ জ ম নাছির উদ্দিন মেয়াদের শেষ বাজেট ঘোষণা করেন মঙ্গলবার। ২০২০-২১ অর্থবছরে ...

সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগের দোয়া

৬ আগস্ট ২০২০

সিলেট মহানগর আওয়ামী লীগের উদ্যোগে মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭১তম জন্মবার্ষিকী উপলক্ষে মিলাদ ও ...

রিমান্ড শেষে কারাগারে শাহেদ

৬ আগস্ট ২০২০

সাতক্ষীরার দেবহাটা থানায় অস্ত্র আইনে মামলায় বহুল আলোচিত করোনা টেস্ট জালিয়াতি ও প্রতারণা মামলার প্রধান ...



বাংলারজমিন সর্বাধিক পঠিত