হিলারি ক্লিনটনকে রানিংমেট করবেন ব্লুমবার্গ!

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন ১৮ ফেব্রুয়ারি ২০২০, মঙ্গলবার | সর্বশেষ আপডেট: ২:০৪

মার্কিন প্রেসিডেন্ট পদে ডেমোক্রেট দলীয় মনোনয়ন প্রত্যাশী ও নিউ ইয়র্ক সিটির সাবেক মেয়র মাইকেল ব্লুমবার্গ তার রানিংমেট হিসেবে হিলারি ক্লিনটনের কথা ভাবছেন। বিলিয়নিয়ার এই ব্যবসায়ীর প্রচার শিবির থেকে করা অভ্যন্তরীণ জরিপ অনুযায়ী, তার সঙ্গে সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও গতবারের ডেমোক্রেট দলীয় প্রেসিডেন্ট প্রার্থী হিলারি ক্লিনটনের যুগপৎ দলগঠন হবে ‘বেশ শক্তিশালী।’ প্রচার শিবিরের কয়েকটি সূত্রের বরাতে এ খবর দিয়েছে নিউ ইয়র্ক পোস্ট।

এ ব্যাপারে প্রশ্ন করা হলে ব্লুমবার্গের কম্যুনিকেশন্স ডিরেক্টর হিলারিকে ভাইস প্রেসিডেন্ট প্রার্থী করার গুঞ্জন উড়িয়ে দেননি। তিনি বলেছেন, আমরা এখন প্রাইমারি ও বিতর্কের ওপর নজর রাখছি। ভাইস প্রেসিডেন্ট পদে কাকে নেওয়া হবে, তার ওপর নয়। তবে ওই প্রতিবেদন প্রকাশের কয়েক মিনিটের মাথায় ব্লুমবার্গ নিজেই নারী সহকর্মীদের সঙ্গে কাজ করার বিষয়ে একটি বার্তা সোস্যাল মিডিয়ায় পোস্ট করেন। তিনি টুইটারে লিখেছেন, ‘আমি আজ যেখানে আছি, সেখানে থাকতাম না, যদি আমার পাশে মেধাবী সব নারী না থাকতেন। আমি তাদের নেতৃত্বগুণ, পরামর্শ ও অবদানের ওপর নির্ভর করেছি।’ ব্লুমবার্গ প্রচার শিবিরের একটি সূত্র জানিয়েছে, হিলারি ও ব্লুমবার্গের মধ্যে সখ্য অনেক পুরনো।


ব্লুমবার্গ যখন নিউ ইয়র্ক রাজ্যের মেয়র ছিলেন, তখন হিলারি নিউ ইয়র্ক অঙ্গরাজ্যের সিনেটর হিসেবে দায়িত্ব পালন করছিলেন। ওই সূত্রের ভাষ্য, আমি নিশ্চিত যে তারা এ বিষয়ে জরিপ করেছে। আপনি নিশ্চয়ই দেখতে চাইবেন যে, দু’ জনের জুটিকে কীভাবে নেয় মানুষ। তবে শেষ পর্যন্ত হিলারিকে ভাইস প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে নিলে তা ব্লুমবার্গের জন্য নেতিবাচকই হবে বলে মনে করেন একজন ডেমোক্রেট দলীয় কৌশলবিদ। ব্রাড ব্যানন নামে ওই কৌশলী বলেন, ‘এটার কোনো মানে হয় না। ব্লুমবার্গ যদি মনোনয়ন পেয়ে যান, তাহলে দলের প্রগতিশীল অংশে অনেক ক্ষোভ দেখা দেবে। সুতরাং, নভেম্বরে হিলারিকে নেওয়ার কোনো মানেই হয় না।’
প্রসঙ্গত, হিলারির সঙ্গে বর্তমান শীর্ষ ডেমোক্রেট মনোনয়ন প্রত্যাশী সিনেটর বার্নি স্যান্ডার্সের প্রগতিশীল সমর্থকদের বিরোধ অনেক পুরনো।

হিলারি মনে করেন, ২০১৬ সালের নির্বাচনে তার দলীয় প্রতিদ্বন্দ্বী স্যান্ডার্সের নিষ্ক্রিয়তাও তার পরাজয়ের অন্যতম কারণ। আবার গত মাসে, স্যান্ডার্সের অন্যতম প্রধান সহযোগী প্রতিনিধি পরিষদের সদস্য রাশিয়া তলাইব গত মাসে আইওয়াতে স্যান্ডার্সের এক সমাবেশে হিলারির বিরুদ্ধে স্লোগান ধরেন। সুতরাং, ব্যানন মনে করেন, মনোনয়ন পেলে স্যান্ডার্স শিবিরের দিকে সমঝোতার বার্তা নিয়ে এগোতে হবে ব্লুমবার্গকে। কিন্তু হিলারিকে রানিংমেট করা হলে, সমঝোতার বার্তা নয়, বরং স্যান্ডার্স শিবিরের দিকে কাঁটা ছুড়ে দেওয়া হবে।
এদিকে ট্রাম্প সমর্থকরাও এ খবর মুখিয়ে নিয়েছেন। ডেমোক্রেট শিবিরের পুরনো বিবাদ উস্কে দিতেই কিনা ট্রাম্প প্রচার শিবিরের অন্যতম মুখপাত্র টিম মার্গটাহ বলেন, ‘বার্নির কাছ থেকে দ্বিতীয়বারের মতো মনোনয়ন হাতিয়ে নেওয়ার লোভ যেন হিলারি সংবরনই করতে পারছেন না।’

আপনার মতামত দিন



বিশ্বজমিন অন্যান্য খবর

ডেইলি মেইলের রিপোর্ট

করোনা: উহানেই মারা গেছেন ৪২,০০০ মানুষ!

৩০ মার্চ ২০২০

মার্কিন সরকারের শীর্ষ বিশেষজ্ঞ

যুক্তরাষ্ট্রে মারা যাবেন এক থেকে দুই লাখ মানুষ

৩০ মার্চ ২০২০



বিশ্বজমিন সর্বাধিক পঠিত