মৌলভীবাজারে ইজতেমার অনুমতি না দেয়ার দাবি

স্টাফ রিপোর্টার, মৌলভীবাজার থেকে

বাংলারজমিন ১৯ ফেব্রুয়ারি ২০২০, বুধবার

মৌলভীবাজার জেলায় সাদ পন্থিদের ইজতেমার অনুমতি না দিতে প্রশাসনের প্রতি উদাত্ত আহ্বান জানিয়ে সংবাদ সম্মেলন করেছে উলামা পরিষদ মৌলভীবাজার। গতকাল (মঙ্গলবার) দুপুরে উলামা পরিষদ মৌলভীবাজার নামের সংগঠনের ব্যানারে মৌলভীবাজার প্রেস ক্লাবে এক জনাকীর্ণ সংবাদ সম্মেলনে এই দাবি উত্তাপন করেন জেলার কওমি মাদ্রাসার উলামা মাশায়েখ, শিক্ষার্থী ও তাবলীগ জামাতের সাথীরা। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন উলামা পরিষদ এর মৌলভীবাজার জেলা শাখার সাধারণ সম্পাদক মাওলানা গিয়াস উদ্দিন। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলা হয় দীর্ঘদিন থেকে চলে আসা বিশ্বব্যাপী সমাদ্রিত দাওয়াত ও তাবলীগের মূলনীতি বিচ্যুত কিছু ভাই মাওলানা সাদ সাহেবের ভ্রান্ত মতবাদ প্রচারের লক্ষ্যে ইজতেমার নামে ‘জেলা ইজতেমা’ আয়োজনের পায়তারা করছেন। বিষয়টি জানতে পেরে ১১.১১.২০১৯ তারিখে জেলার কওমি মাদরাসা, উলামা মাশায়েখ ও তাবলীগি সাথী জেলা ইজতেমার নামে কোন আয়োজনের অনুমতি না দেয়ার জন্য জেলা প্রশাসক ও পুলিশ সুপার মহোদয়ের নিকট লিখিত আপত্তি জানানো হয়। এতদসত্বেও কোন ধরনের অনুমতি ব্যতিরেকে বিভিন্ন স্থানে ইজতেমার নামে ‘জেলা ইজতেমার’ আয়োজনের তারিখ ঘোষণা করে সাধারণ মুছল্লিদের মাঝে বিভ্রান্তি ছড়ানো হচ্ছে। এতে জেলার উলামায়ে কেরামদের মাঝে অসন্তোষ দেখা দিয়েছে। তারা জানান ২০১৮ সালের পহেলা ডিসেম্বর টঙ্গি বিশ্ব ইজতিমা মাঠে সাদ পন্থিরা হামলা চালিয়ে ৪ হাজারেরও বেশি তাবলীগী সাথি ও মাদরাসা ছাত্র-শিক্ষকদের আহত করে।
এর থেকেই প্রতিয়মান হয় মাওলানা সাদের অনুসারীরা মূল তাবলীগ থেকে বিচ্যুত হয়ে গিয়ে হিংস্র বাহিনীতে পরিণত হয়েছেন।এসব সন্ত্রাসী বাহিনী তাবলীগের নামে বিশৃঙ্খলা সৃষ্টি করছেন। সেহেতু জেলা ইজতেমা বা অন্যকোন নামে মাওলানা  সাদের ভ্রান্ত মতবাদ প্রচারের সুযোগ দানের কোন অবকাশ নেই। ২০১৮ সালের নভেম্বর মাসে ও একই ভাবে ‘জেলা ইজতেমা’ নামে সাদপন্থীরা বিশৃঙ্খলার সৃষ্টি করেন। জেলার সকল উলামায়ে কেরাম ও তাবলীগী সাথিদের আপত্তির মুখে জেলা প্রশাসক ও পুলিশ সুপার মহোদয় তাৎক্ষনিক ব্যবস্থা নিয়ে তা বন্ধ করে দেন। মাওলানা সাদের অনুসারীদের জেলা ইজতেমার নামে কোন ধরনের অনুষ্ঠানের অনুমতি প্রদানে জোর আপত্তি রয়েছে। সাদ পন্থীদের এধরনের কোন অনুষ্ঠানে অনুমতি দেয়া হলে জেলার উলামায়ে কেরাম আন্দোলনের কঠোর কর্মসূচি দিতে বাধ্য হবেন। সংবাদ সম্মেলনের মাধ্যমে জেলা প্রশাসক ও জেলা পুলিশ সুপারের কাছে ইজতেমার অনুমতি না দেয়ার জন্য তারা জোর দাবি জানান। সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে উলামা পরিষদ মৌলভীবাজারের নেতৃবৃন্দ জানান আমরা শান্তি শৃঙ্খলা ও আইনের প্রতি শ্রদ্ধাশীল হওয়ায় এই পদক্ষেপ নিয়েছি। বিষয়টি সংশ্লিষ্টরা অবশ্যই বিবেচনায় নিবেন। সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন মুফতি মাওলানা শামছুজ্জোহা, মাওলানা গিয়াস উদ্দিন, মুফতি মাওলানা হাবিবুর রহমান, মাওলানা শেখ আব্দুর রহিম, ক্বারী মাওলানা শামসুল হক, মাওলানা মুজাহিদুল ইসলাম, মাওলানা সৈয়দ মুজাদ্দি আলী, মাওলানা সাদ আমীন, মাওলানা ক্বারী আব্দুল হামিদ প্রমুখ।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Moin

২০২০-০২-১৯ ২১:২৬:৫০

Who use Ulama as title or address himself or themselves as Ulama, actually they are not Ulama, the person who do not have frighten of ALL MIGHTY ALLAH, how can he save or use right way of the Amanat of ALL MIGHTY ALLAH.

মোঃ রবিউল্লাহ রবিন

২০২০-০২-১৯ ১০:১৫:৩৮

উলামায়ে কেরামের এতো বেশি বাড়াবাড়ি করা উচিত হচ্ছে না। তারা সম্মানিত ব্যাক্তিবর্গ। এই ধরনের কার্যক্রম তাদের সাথে মানানসই নয়।

আপনার মতামত দিন



বাংলারজমিন অন্যান্য খবর

কুমিল্লায় গুজব ছড়ানোর অভিযোগে ২ যুবক কারাগারে

৯ এপ্রিল ২০২০

‘সাবেক আইনমন্ত্রী ও কুমিল্লা-৫ (বুড়িচং-ব্রাহ্মণপাড়া) আসনের এমপি এড.আবদুল মতিন খসরু করোনায় আক্রান্ত হয়ে ঢাকার বঙ্গবন্ধু ...

কোটচাঁদপুরে টিসিবি’র পণ্য বিক্রির নামে ডিলারদের নাটক

৯ এপ্রিল ২০২০

কোটচাঁদপুরে ডিলারদের মাধ্যমে টিসিবি’র সয়াবিন তৈল, মসুর ডাল ও চিনি বিক্রি শুরু হয়েছে। কিন্তু ডিলারদের ...

চট্টগ্রামে আরও ৬০ জনের পরীক্ষা, তিনজনের করোনা শনাক্ত

৮ এপ্রিল ২০২০

বুধবার দুপুরের পর চট্টগ্রামে আরও ৬০ জনের নমুনা পরীক্ষা করেছে বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ...

লাকসামে অঘোষিত লকডাউন

৮ এপ্রিল ২০২০

নাঙ্গলকোটে গত দুই দিনে পর পর দুইজনের মৃত্যু হওয়ায় লাকসাম-নাঙ্গলকোট প্রধান সড়ক ও বিভিন্ন মহাসড়ক ...



বাংলারজমিন সর্বাধিক পঠিত



বঙ্গবন্ধুর খুনি গ্রেফতার প্রসঙ্গ পররাষ্ট্রমন্ত্রী-

করোনা সংকটের মধ্যেও আমরা খুশির একটা খবর পেলাম