করোনার কিটসহ সরঞ্জাম আমদানিতে শুল্ক লাগবে না

অর্থনৈতিক রিপোর্টার

অনলাইন ২২ মার্চ ২০২০, রোববার, ৯:০২

বিশ্বব্যাপী মহামারি আকার ধারণ করেছে নোভেল করোনা ভাইরাস। প্রতিদিন মারা যাচ্ছে হাজারের অধিক মানুষ। বাংলাদেশের প্রতিদিন বাড়ছে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা। ইতোমধ্যে দুজন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ২৭ জন। করোনা আতঙ্কে কোয়ারেন্টাইনে আছেন কয়েক হাজার মানুষ। এই পরিস্থিতিতে করোনা মোকাবিলার সরঞ্জাম আমদানিতে সকল ধরনের ভ্যাট- ট্যাক্স মুক্ত করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। জাতীয় রাজস্ব বোর্ডের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় এনবিআর।

শুল্কমুক্ত সুবিধার আওতায় রয়েছে, করোনা ভাইরাসের বৈশ্বিক মহামারি মোকাবিলায় প্রয়োজনীয় হ্যান্ড স্যানিটাইজার প্রস্তুতের উপকরণ, টেস্টিং কিট, সার্জিক্যাল মাস্ক, চিকিৎসকদের জন্য ব্যক্তিগত নিরাপত্তা সরঞ্জাম।
দেশে এসব সরঞ্জাম ও উপকরণের অভাব রয়েছে। মানুষ বাজারে জীবাণুনাশক পাচ্ছে না। কোম্পানিগুলো কাঁচামালের অভাবের কথাও বলছে।

এনবিআরের বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, রাষ্ট্রপতির আদেশক্রমে সরকার ও জনস্বার্থে জাতীয় রাজস্ব বোর্ডের সাথে পরামর্শক্রমে করোনা ভাইরাসের বৈশ্বিক মহামারি মোকাবেলায় আইসোপ্রোপাইল এলকোহল, করোনা টেস্ট কিট, মাস্কসহ এ ধরনের মোট ১০ পণ্য আমদানিতে সব ধরনের শুল্ক মওকুফ করেছে জাতীয় রাজস্ব বোর্ড।

এছাড়া আমদানির ক্ষেত্রে কিছু শর্ত দিয়েছে এনবিআর। শর্তে উল্লেখ করা হয়, ওষুধ প্রশাসন অধিদপ্তর কতৃক অনুমোদিত পরিমাণ পণ্যসমূহ আমদানির ক্ষেত্রে এই সুবিধা কার্যকর হবে। আমদানিকৃত পণ্যসমূহ মানসম্মত কিনা ওষুধ প্রশাসন অধিদপ্তর তা নিয়মিত মনিটরিং করবে। আর এই সুবিধা জুন ২০২০ পর্যন্ত কার্যকর থাকবে।

আপনার মতামত দিন



অনলাইন অন্যান্য খবর

জ্বর নিয়ে জামাতার আসার খবরে শ্বশুরবাড়ির লোকজনের পলায়ন

৯ এপ্রিল ২০২০

মেয়ে জামাতা   নারায়ণগঞ্জ   থেকে   জ্বর   নিয়ে   দিনাজপুরে   শশুরবাড়িতে এসে অবস্থান নেয়ায় শাশুড়িসহ পরিবারের ৫ সদস্য ...

জয়পুরহাটে জ্বর-ডায়রিয়ায় তরুণের মৃত্যু

৯ এপ্রিল ২০২০

বগুড়া থেকে বাড়িতে রেখে যাওয়ার একদিন পর জ্বর ও ডায়রিয়ায় আক্রান্ত হয়ে জয়পুরহাটের ক্ষেতলাল উপজেলার ...

চাঁদপুর লকডাউন

৯ এপ্রিল ২০২০

করোনার ঝুঁকি মোকাবেলায় চাঁদপুর জেলাকে লকডাউন ঘোষণা করেছেন জেলা প্রশাসক। বৃহস্পতিবার (৯ এপ্রিল) সন্ধ্যা ৭টা ...

পাথরঘাটা জ্বর শ্বাসকষ্টে বৃদ্ধের মৃত্যু

৯ এপ্রিল ২০২০

আজ সকাল পৌনে ৯টায় ভবরঞ্জন মিস্ত্রি (৬৫) নামের ১ রোগী জ্বর এবং শ্বাসকস্ট নিয়ে ভর্তি ...



অনলাইন সর্বাধিক পঠিত