৩ মাস আগে থেকেই প্রস্তুত বাংলাদেশ- স্বাস্থ্যমন্ত্রী

অনলাইন ডেস্ক

অনলাইন ২৩ মার্চ ২০২০, সোমবার, ৩:২৮ | সর্বশেষ আপডেট: ৩:৩৭

ফাইল ছবি
করোনা মোকাবিলায় ৩ মাস আগে থেকেই বাংলাদেশ প্রস্তুত ছিল বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। আজ সোমবার দুপুরে সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের জরুরি সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি।

তিনি বলেন, করোনা মোকাবিলায় কেউ আগে থেকে প্রস্তুত থাকে না। যুক্তরাষ্ট্রও ছিল না। এমনকি চীনেও কোনো প্রস্তুতি ছিল না। বাংলাদেশ তিন মাস আগে থেকে প্রস্তুত ছিল।

পিপি প্রসঙ্গে তিনি বলেন, বিশ্বের কোনো দেশেই আগে থেকে পিপি ছিল না। চীনেও ছিল না। পিপি কেউ আগে থেকে বানিয়ে রাখে না। এখন আমাদের কোনো পিপি সঙ্কট নেই।
এখনও আমরা প্রস্তুত আছি। আগেই সব চিন্তা করে রাখা যায় না। আমরা যতটুকু পেরেছি প্ল্যান মোতাবেক করছি।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

zaman

২০২০-০৩-২৪ ১৭:৩২:২৫

minister sir er jacket ta khub sundor, i mean its really classy.

Saul Boiragee

২০২০-০৩-২৪ ১৬:৪৮:৩১

মাননীয় স্বাস্থ্যমন্ত্রী, দয়া করে এমন কোন বক্তব্য দিবেন না বা মন্তব্য করবেন না যা নিয়ে সাধারণ মানুষ হাসি-তামাশ করে। এদেশের মানুষকে আর কত বোকা ভাববেন বা বানাবেন। তিন মাস আগে থেকেই যদি প্রস্তুত ছিলেন তবে কি প্রস্তুতি নিয়েছেন জনগণকে একটা দেখান। শুধুতো বলছেন অমুক করা হবে, তমুক করা হবে। তবে প্রস্তুতিটা কোথায়? আর হ্যাঁ, চীন-আমেরিকার প্রস্তুতি ছিল না কিন্তু আপনার প্রস্তুতি ছিল - আপনি তো অনেক দূরদর্শী সম্পন্ন। এমন একজন দূরদর্শী সম্পন্ন মন্ত্রীতো আমেরিকা, চীন, ইতালিতে প্রয়োজন। দয়া করে মন্ত্রীিত্ব পাওয়ার জন্য বিশ্বের নামীদামী প্রত্রিকাগুলোতে একটা বিজ্ঞাপন দেন - তাহলে আমাদের দেশের একজন মন্ত্রী ঐসব দেশের মন্ত্রী হতে পারবেন, আপনাকে লুফে নিবে ঐ দেশগুলো। আর আপনি বলেছেন যে চায়নারও কোন প্রস্তুতি ছিল না। এটা ঠিক যে চায়নার ছিল না। কারণ এটা যে হবে চায়না তা জানতো না। কিন্তু চায়নাতে এটা হওয়া এবং ছড়িয়ে পড়া যেভাবে মোকাবেলা করেছে তা নজীরবিহীন। কারন তাদের সামর্থ্য আছে ৬ দিনে ১ হাজার বেডের হাসপাতাল তৈরী করার, হাজার হাজার পিপিই আছে ডাক্তার/নার্সদের রক্ষা কবজ হিসেবে। কিন্তু আমরা কি তা পারব! আর চীনের কথা বাদ দিলাম এই কারনে যে তারা বুঝতে পারে নাই। কিন্তু আপনি যুক্তরাষ্ট্রের কথা কিভাবে বললেন। তািই জনগণকে ধোকা না দিয়ে, বাড়তি কথা না বলে দেশের জনগণকে বাঁচাতে ও সুরক্ষা করতে প্রয়োজনী পদক্ষেপ নিন এবং জনগণের কাছে তা দৃশ্যমান করুন।

Md.Nayyer Afroze

২০২০-০৩-২৩ ০৭:৫৪:৪৬

মিরপুরে যিনি মারা গেলেন, কেন তার পরীক্ষা করতে অস্বীকার করেছিল নবাবজাদির প্রতিষ্ঠান?

ওমর

২০২০-০৩-২৩ ০৭:১৯:০৬

তাহলে ডাক্তারদের safety kit এবং emergency medical bed এখনও রেডি হয়নি কেন? ডাক্তারদের হরতাল করতে হচ্ছে কেন?

Yousuf Haroon

২০২০-০৩-২৩ ০৬:৫৭:৪৪

If we're ready why poor doctor at mirpur had infected by the virus?

আবুল কাশেম

২০২০-০৩-২৩ ০৬:৫৭:৩৮

আপনাদের মত মন্ত্রীদের জন্য দেশের এই অবস্থা, দেশে কোন সরঞ্জামাদি নেই, ডাক্তারদের কোন পিপি ই নেই, তাহলে কেমনে আপনি তিন মাস আগে থেকে প্রস্তুত আছেন, এটা কি একটা মানুষের কথা না

Akbar Hossain

২০২০-০৩-২৩ ০৬:৫১:২৯

মাননীয় স্বাস্থ্যমন্ত্রী মহোদয় ২য় বার ব্যার্থ হলেন। মাননীয় প্রধানমন্ত্রী স্বাস্থ্যমন্ত্রীর ব্যার্থতায় আপনার অর্জন ম্লান হচ্ছে। উনার জায়গায় উপযুক্ত কাউকে নিয়োগ দিন।

Mohammed Shafiqul Al

২০২০-০৩-২৩ ১৯:৪৮:১৪

What rubish

নজরুল

২০২০-০৩-২৩ ০৬:২২:২১

তাহলে করোনা বাংলাদেশে আসলো কিভাবে? আর বিমান বন্দরের মাত্র ৫টা করোনা পরীক্ষার মেশিন । এর মধ্যে ৪টা অকেজো । এই আপনার তিন মাস আগে থেকেই প্রস্তুত?

আবুল কাসেম

২০২০-০৩-২৩ ০৬:২০:০৩

মন্ত্রী মহোদয় বললেনঃ "চীন, যুক্তরাষ্ট্র আগে থেকে প্রস্তুত ছিলনা ; আমরা তিন মাস আগে থেকে প্রস্তুত ছিলাম।" আলহামদুলিল্লাহ। তাহলে মনে প্রশ্ন জাগেঃ ১) কোথায় কয়টা হসপিটাল প্রস্তুত রেখেছেন? ২) ময়লা আবর্জনায় ভরা হজ ক্যাম্প ছাড়া কয়টা কোয়ারান্টাইন সেন্টার কোথায় কোথায় করেছেন? ৩) জেলা, থানা ও গ্রাম বা এলাকা ভিত্তিক কয়টা টিম গঠন করেছেন? যারা অষ্টপ্রহর পাহারায় থাকবে বা তদারকি করবে, কেউ বিদেশ থেকে আসে কিনা। আসলে তাদের আলাদা থাকা নিশ্চিত করবে। বাইরে মিশতে দিবেনা। ৪) কয়জন ডাক্তার ও নার্স প্রস্তুত রেখেছেন ? ৫) ডাক্তার, নার্স ও রোগীদের জন্য কী পরিমাণ নিরাপত্তা সামগ্রী ও ওষুধ প্রস্তুত রেখেছেন? সেগুলো কোন দেশ থেকে এনেছেন? বা আমাদের কোন কোম্পানির তৈরি? ৬) তিন মাস আগে থেকে প্রস্তুত থাকলে হাইকোর্ট থেকে নির্দেশ জারির প্রয়োজন পড়লো কেন? ৭) দেশের কোথায় কতজন ডাক্তার ও নার্সের প্রশিক্ষণের ব্যবস্থা করেছেন? ৮) তিন মাস আগে থেকে প্রস্তুত থাকলে সংবাদ মাধ্যমে তার খবর পাওয়া গেলনা কেন?

russell

২০২০-০৩-২৩ ১৯:১৬:৩২

People like you are enough for the doom of a political party and a nation. You didnt take any measures to procure to adequate number of testing kits ahead, you didnt do anything to keep the foreign returnees in the quarantine , you didnt have any stocks of PPE for your nurses and doctors. without these three basic preparations, what made you say that you were well prepared three months ahead? In Awami Leauge there are many qualified and honest leaders, why dont the party chair bring them in the front. You and people like you are digging graves for the countrymen and the PM as well. Shame on you.

Joy

২০২০-০৩-২৩ ০৬:০৫:২৩

Don't say too much how possible

ওমর ফারুক

২০২০-০৩-২৩ ০৬:০১:১১

হাস্যকর বক্তব্য। ডেঙ্গুর সময় এক তামাশা করলো এখন আবার। এত আগের প্রস্তুতি তাই চিকিৎসকদের পি পি আই নাই।

Amir

২০২০-০৩-২৩ ১৮:৪৩:৩০

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘করোনা মোকাবিলায় কোনও ধরনের সরঞ্জাম নেই এটা বলা যাবে না, তবে ঘাটতি আছে। সংগ্রহ করার জন্য উদ্যোগও নেওয়া হয়েছে।’---------৩ মাস আগে থেকেই প্রস্তুত বাংলাদেশ- স্বাস্থ্যমন্ত্রী। দুটি বক্তব্যের মধ্যে কোন ব্যবধান পরিলক্ষিত হয় কি?

আলমগীর

২০২০-০৩-২৩ ০৫:২৩:২৬

মন্ত্রী এমপি বেশির ভাগ চাপাবাজ

রিপন

২০২০-০৩-২৩ ১৮:০৯:৩৯

সেই প্রস্তুতির অংশ হিসেবেই বুঝি ইনি মুখে ফ্রেঞ্চকাট করোনা স্পাইক গজিয়ে তাঁর করোনা দেবীর পথ চেয়ে বসে আছেন সুদীর্ঘ তিন তিনটি মাস ধরে?

Mizan Basunia

২০২০-০৩-২৩ ০৫:০৫:৪০

এতবড় তামাশা!! বিচার দিলাম আল্লাহর কাছে।

সুলতান

২০২০-০৩-২৩ ০৪:৫০:০৬

সবই আল্লাহ্রর হাতে ইন শা আল্লাহ্। আপনাদের ছাপা বাজি কৌন কাজে আসবে না। একমাত্র আল্লাহ্রর রহমত ছাড়া। লা হাওলা ওয়ালা কুআতা ইল্লা বিল্লা।

Rubel Shardar

২০২০-০৩-২৩ ০৪:৩৪:৫৮

দাঁত দিয়ে পাহাড় কাটে.জনগণ যে পাগল বলে সেটা কি আপনারা বোজেন? নাকি ওই কোনসেন্সটা ও নাই?

Faizul mohi

২০২০-০৩-২৩ ০৪:৩২:৫৫

হে দুনিয়ার মালিক তুমি ক্ষমা করো। বাঁচতে দাও সবাইকে তোমার সুন্দর পৃথিবীতে।

এনায়েতসাহেব

২০২০-০৩-২৩ ০৪:২৩:২৬

আল্লাহ বিচার করবো। এই বাংলাদেশও দেশের মানুষ নিয়া চিনিমিনি খেলার

Quazi Nasrullah

২০২০-০৩-২৩ ০৩:৫৫:০৬

মাননীয়, এত বড় দায়িত্বে থেকে আরো সতর্কভাবে কথা বলা উচিত। পাছে কেউ না হাসে।

আহাদ

২০২০-০৩-২৩ ১৬:৪২:১৫

ফালতু দায়িত্বজ্ঞানহীন

আকবর

২০২০-০৩-২৩ ০৩:৩৫:৩১

মত প্রকাশের স্বাধীনতা নাই

Mohammed Mahboob Hos

২০২০-০৩-২৩ ১৬:২৫:৪৫

যারা বিদেশ থেকে এসে মানুষের সাথে মিশে বেরাচ্ছেন আমি তাদেরকে খুনীদের মত মনে করি । সরকারকে অনুরোধ করব আর ১ দিন দেরী না করে সেনা বাহিনী, পুলিশ, র‌্যাব, বিজিবি স্বমন্বয়ে একটি team করে তাদের গ্রেপ্তার করুন । BGMEA ভবনে সকলকে quarantine এ রাখা যেতে পারে । এক্ষেত্রে একদিন দেরীিও ১ লক্ষ মানুষের প্রানহানীর কারণে হতে পারে ।

aminul

২০২০-০৩-২৩ ১৫:৫০:০২

এই আহাম্মক! তিনি মাস আগে থেকে প্রস্তুতি নিয়েছেন। কিন্তু ডাঃ এবং নার্সদের নিরাপত্তামূলক পোষাক দিতে পারলেন না কেন। এ ব্যর্থতা কার আপনার না বাংলাদেশের। শেষমেষ হাইকোর্টকে এ ব্যাপারে নির্দেশনা দিতে হলো। বেয়াদব মিথ্যাবাদী কোথাকার!

Raju

২০২০-০৩-২৩ ১৫:৩৬:০৬

বাহ খুব ভাল কথা,তাহলে গুজব করীরা যে বলছে : টেষ্ট করার জন্য পর্যাপ্ত কিট নেই,ডাক্তার রা বলছে তাদের পর্যাপ্ত সুরক্ষা সরন্জাম নেই,করোনা শুনলে অনেক হাসপাতাল চিকিৎসা দিতে চাচ্ছে না,রোগী মরে যাবার পর করোনা টেষ্ট করা হচ্ছে,ইত্যাদী ইত্যাদী সব মিথ্যা কথা।

আপনার মতামত দিন



অনলাইন অন্যান্য খবর

করোনায় মৃতব্যক্তির লাশ নিয়ে আসেন শুধু চালক

‘চার ভাই মি‌লে নে‌মে প‌ড়েন অ‌চেনা ব্য‌ক্তির লাশ দাফ‌নে '

১ এপ্রিল ২০২০

বৃটেনে হু হু করে বাড়ছে মৃতের সংখ্যা

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এমন দৃশ্য দেখেনি বৃটিশ জনগণ

১ এপ্রিল ২০২০



অনলাইন সর্বাধিক পঠিত