ভারতে চাল থেকে তৈরি করা হবে স্যানিটাইজার

তারিক চয়ন

ভারত ২০ এপ্রিল ২০২০, সোমবার

ভারতে অতিরিক্ত মজুত হওয়া চাল থেকে তৈরি করা হবে ইথানল। হ্যান্ড স্যানিটাইজারের সরবরাহ বজায় রাখতে এই সিদ্ধান্ত নিয়েছে সরকার।

সোমবার কেন্দ্রীয় খাদ্য মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, ‘‘ফুড কর্পোরেশন‌ অফ ইন্ডিয়া থেকে প্রাপ্ত অতিরিক্ত চাল থেকে অ্যালকোহল-যুক্ত স্যানিটাইজার নির্মাণ এবং ইথানলের সঙ্গে পেট্রোল মেশানোর পরিকল্পনায় সম্মতি মিলেছে।''

উল্লেখ্য ভারতের জৈব জ্বালানি সংক্রান্ত জাতীয় নীতিতে বলা আছে, যদি কোনও বছর কৃষি ও কৃষক কল্যাণ মন্ত্রণালয়ের হিসাব অনুযায়ী অতিরিক্ত খাদ্যশস্য উৎপাদিত হয়, তাহলে এই নীতি অনুসারে অতিরিক্ত খাদ্যশস্য থেকে ইথানল তৈরি করায় অনুমতি দেওয়া যাবে জাতীয় জৈব জ্বালানি সমন্বয় কমিটির অনুমোদন পেলে।

তবে ধারণা করা হচ্ছে এমন নির্দেশ থেকে বিতর্ক তৈরি হতে পারে। কারণ লকডাউন শুরু হওয়ার পর অর্থমন্ত্রী নির্মলা সীতারামন দরিদ্রদের অতিরিক্ত খাদ্যের (৫ কেজি গম বা চাল) প্রতিশ্রুতি দিলেও, কেবল তারাই এটা পাবেন যাদের রেশন কার্ড রয়েছে।

কিন্তু অনেক শ্রমিক রয়েছেন যারা অন্য রাজ্যে গিয়ে আটকা পড়েছেন। তাদের সঙ্গে তাদের রেশন কার্ড নেই। অনেকের রেশন কার্ড হয়ই নি। চাল থেকে স্যানিটাইজার বানানোর আগে এই বিপুল সংখ্যক শ্রমিকদের খাবার বিতরণের পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

এনডিটিভি অবলম্বনে।।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Aftab Chowdhury

২০২০-০৪-২০ ১১:৪০:৩৫

কেন গো মূত্রে আর কাজ হয় না ?

আপনার মতামত দিন

ভারত অন্যান্য খবর



ভারত সর্বাধিক পঠিত