ইবাদত বন্দেগীতে পার হয়েছে কদরের রাত

মাওলানা এম.এ.করিম ইবনে মুছব্বির

শেষের পাতা ২১ মে ২০২০, বৃহস্পতিবার

আজ ২৭শে রমজান। শবেকদরের দিন। গত রাত ছিল শবেকদরের রাত। রাতটি ইবাদত বন্দেগীর মাধ্যমে পার করেছে রোজাদাররা। কদর আরবি শব্দ। এর অর্থ মর্যাদা ও মাহাত্মা। কেন এই রাতটিকে শবে কদরের রাত বলা হয়। কারো জীবনেও যদি একটি লাইলাতুল-কদর এসে দাড়ায় যদি একটি শবে কদরের আহবান ও ধ্বলিত হয় তার জিন্দেগীতে।
আর সে যদি সে রাতে অতীতের কৃত সকল পাপ কর্মের অনুশোচনায় ইবাদত করতে পারে। আগামী জীবনে আর ঘূর্ণাক্ষরেও পাপ না করার সংকল্পে করে। মহান আল্লাহর কাছে তওবা করতে পারে। তাহলেই বদলে যাবে তার আঁধার জীবন। এক মহিমান্বিত জীবনে ফিরে যাবেন তিনি। আর এভাবেই শবে-কদর সম্মান ও মর্যাদার রাত। শবে-কদর মহিমান্বিত জীবনের আশ্বাস সম্বলিত জীবনের পয়গাম। শবে কদর মহিমান্বিত রাত, যে রাতের ইবাদত হাজার মাসের ইবাদত অপেক্ষা উত্তম। এই রাতকে পুরো মাসব্যাপী তালাশ করতে হুকুম করা হয়েছে। আর শেষ দশ বেজোড় রাতে তালাশের বিশেষ হুকুম করা হয়েছে। যদি এই রাত সমূহ জাগরণ সম্ভব না হয় তাহলে ২৭- এর রাত্রে তুলনামূলক অধিক ইবাদত করবে। আর তাই গত রাতে সকল মুসলিম ইবাদত বন্দেগী করে কাটিয়েছে। আল্লাহর কাছে পানাহ চেয়েছে। তওবা করেছে।

আপনার মতামত দিন

শেষের পাতা অন্যান্য খবর

করোনাভাইরাস

৮১১ / ৬০,৩৯১

৬ জুন ২০২০

চট্টগ্রামে এমপিসহ পরিবারের সদস্যরা করোনায় আক্রান্ত

৬ জুন ২০২০

চট্টগ্রামের বাঁশখালী আসনের সংসদ সদস্য মো. মোস্তাফিজুর রহমান ও তার পরিবারে ৬ সদস্যসহ মোট ১১ ...

জাতিসংঘের অ্যাওয়ার্ড পেলো ভূমি মন্ত্রণালয়

৬ জুন ২০২০

মর্যাদাপূর্ণ ‘ইউনাইটেড ন্যাশন্স পাবলিক সার্ভিস অ্যাওয়ার্ড-২০২০’ জয় করেছে ভূমি মন্ত্রণালয়। জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ...

২,৫৫০ তাবলীগ জামাত সদস্যকে কালো তালিকাভুক্ত করলো ভারত

৬ জুন ২০২০

মার্চ মাসে করোনাকে উপেক্ষা করে দিল্লির মারকাজে তাবলীগ জামাত নিয়ে গত দুই মাসে প্রবল বিতর্ক ...



শেষের পাতা সর্বাধিক পঠিত



‘মন’ ভালো নেই কামরান-আরিফের

করোনার সঙ্গে লড়ছে আসমা ও শ্যামা হক