কলকাতা কথকতা

রাজনীতির পিচে ব্যাট করতে স্বচ্ছন্দ নন সৌরভ, লক্ষ্য আই সি সি চেয়ারম্যান হওয়া

জয়ন্ত চক্রবর্তী, কলকাতা

কলকাতা কথকতা ২৮ মে ২০২০, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ৪:৪৫

দুহাজার চৌদ্দ সালে একবার প্রমাণ হয়েছিল, ছ বছর পরে দু হাজার কুড়ি সালে ফের একবার হল। স্পষ্ট হল রাজনীতির পিচে ব্যাট করতে ভারতের প্রাক্তন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায় ততটা স্বচ্ছন্দ নন। ক্রিকেটের পিচই তাঁর পছন্দ। তাই, এবার তাঁর লক্ষ্য বিশ্ব ক্রিকেটার সর্বোচ্চ নিয়ামক আই সি সি’র চেয়ারম্যান হওয়া। তাই তিনি দেশের ক্রীড়া প্রতিমন্ত্রী হওয়ার প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন বলেই খবর। পশ্চিমবঙ্গে মমতা বন্দোপাধ্যের প্রতিপক্ষ হিসেবে সৌরভকেই বিশেষ পছন্দ ছিল বিজেপির শীর্ষ নেতা কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ’র। সেই হিসেবে তিনি রাজ্য থেকে সাংসদ করে সৌরভকে ক্রীড়া প্রতিমন্ত্রীর পদ দিয়ে রাজনীতিতে সৌরভের পথ মসৃণ করার পরিকল্পনা নিয়েছিলেন। কিন্তু সৌরভ জানিয়ে দিয়েছেন, রাজনীতিতে তিনি স্বচ্ছন্দ নন।


আপাতত তিনি ক্রিকেট নিয়েই থাকতে চান। সৌরভকে নিয়ে বিজেপির এটি দ্বিতীয় ধাক্কা। নরেন্দ্র মোদি প্রধানমন্ত্রী পদে বসার আগে সৌরভকে তাঁরা বিজেপিতে চেয়েছিলেন। দু হাজার ষোলোর বিধানসভা নির্বাচনে সৌরভকে বিজেপির মুখ করার চেষ্টা হয়েছিল। বরুন গান্ধীর মাধ্যমে সৌরভ এর সঙ্গে নরেন্দ্র মোদির কথাও হয়েছিল। কিন্তু, পরে সৌরভ পিছিয়ে যান। এবারও সৌরভ রাজনীতি থেকে দূরে থাকার সিদ্ধান্তই নিয়েছেন।

আজ, বৃহস্পতিবার সৌরভ বেহালার বাড়িতে বসে আই সি সি এর চলতি কার্যকালের শেষ বৈঠকে অংশ নিচ্ছেন। এই বৈঠকেটি টোয়েন্টি বিশ্ব কাপ পিছোনোর বিষয়টি এবং আই পি এল নিয়ে সিদ্ধান্ত হতে পারে। এরপরই জুলাই তে আই সি সি এর নতুন চেয়ারম্যান নির্বাচন। সতেরোটি সদস্য দেশ ভোট দেবে। দক্ষিণ আফ্রিকা ইতিমধ্যেই সৌরভের নাম প্রস্তাব করে রেখেছে। ইংল্যান্ডের ডেভিড গাওয়ার সৌরভকেই চাইছেন। বাংলাদেশ সহ বহু দেশের ভোট সৌরভের পক্ষে যাবে। তাহলে কি ভারতের এই বাঁ হাতির আই সি সি মসনদে বসা সময়ের অপেক্ষা? দুর্জনেরা বলছেন, পিচ আসমান। তাই না আঁচালে বিশ্বাস নেই !

আপনার মতামত দিন

কলকাতা কথকতা অন্যান্য খবর



কলকাতা কথকতা সর্বাধিক পঠিত