‘ইয়ুর লাইভস ম্যাটার’, ট্রাম্পের বিভক্তির বিপরীতে ওবামার আশার বাণী

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন ৪ জুন ২০২০, বৃহস্পতিবার

জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ড ঘিরে যুক্তরাষ্ট্রে চলমান উত্তেজনার মধ্যে কৃষ্ণাঙ্গ তরুণদের উদ্দেশে বক্তব্য রেখেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। ওবামা মার্কিন ইতিহাসের প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট কৃষ্ণাঙ্গ তরুণদের উদ্দেশে বলেছেন, ‘ইয়ুর লাইভস ম্যাটার’ বা আপনাদের জীবনের মূল্য রয়েছে। তার এই বক্তব্যকে ক্ষমতাসীন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের বিভক্তি সৃষ্টিকারী মন্তব্যের অ্যান্টিডোট হিসেবে গ্রহণ করেছে ওই তরুণরা।
বুধবার যুক্তরাষ্ট্রজুড়ে তরুণদের কর্মকাণ্ডের প্রতি আস্থা প্রকাশ করেছেন ওবামা। ওবামা ফাউন্ডেশন আয়োজিত ‘মাই ব্রাদার’স কিপার এলায়েন্স’ কর্মসূচির এক অনুষ্ঠানে বক্তব্য রাখেন তিনি। ‘রিইম্যাজেনিং পুলিসিং ইন দ্য ওয়েক অব কনটিনিউড পুলিশ ভায়োলেন্স’ শীর্ষ ওই অনুষ্ঠানে ওবামা বলেন, পুলিশের হাতে জর্জ ফ্লয়েড খুন হওয়া সত্ত্বেও ভবিষ্যৎ নিয়ে আশাবাদী তিনি। ফ্লয়েডের হত্যাকাণ্ডের পর এই প্রথম জনসম্মুখে আসেন ওবামা।
গত সপ্তাহের সোমবার মিনেসোটার মিনেয়াপোলিস শহরে এক শ্বেতাঙ্গ পুলিশকর্মী কৃষ্ণাঙ্গ ফ্লয়েডের ঘাড়ে প্রায় নয় মিনিট হাঁটু চেপে ধরে তাকে শ্বাসরোধ করে হত্যা করে। এ ঘটনায় যুক্তরাষ্ট্রজুড়ে নয়দিন ধরে বিক্ষোভ চলছে।
লুটপাট, অগ্নিসংযোগ, ভাংচুরের ঘটনা ঘটেছে। বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনা ভাইরাস মহামারির মধ্যেও সকল বাধা উপেক্ষা করে রাস্তায় নেমে আসছে বিক্ষোভকারীরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে ওয়াশিংটনে মোতায়েন হয়েছে সামরিক বাহিনী। জারি হয়েছে কারফিউ। এই পরিস্থিতিতে বিভক্তি সৃষ্টিকারী বক্তব্য ও কর্মকাণ্ডের জন্য তীব্র সমালোচনার শিকার হয়েছেন ওবামার উত্তরসূরী ট্রাম্প।
বুধবারের অনুষ্ঠানে এক পর্যায়ে সরাসরি কৃষ্ণাঙ্গদের উদ্দেশে বক্তব্য রাখেন ওবামা। তিনি বলেন, আমি আপনাদের জানাতে চাই যে, আপনাদের জীবনের গুরুত্ব রয়েছে। আমি আপনাদের জানাতে চাই যে, আপনাদের স্বপ্নের মূল্য রয়েছে। আমি যখন বাড়ি গিয়ে আমার মেয়েদের, সাশা ও মালিয়ার মুখের দিকে তাকাই, যখন আমার ভাতিজি, ভাগ্নিদের দিকে তাকাই, আমি তাদের মুখে অসীম সম্ভাবনা দেখি, যা বিকশিত ও বেড়ে উঠার দাবিদার।
ওবামা আরো বলেন, আপনাদের শেখার সুযোগ থাকা উচিৎ ও  ভুল করার ও রাস্তায় হাটার সময় বা দোকানে যাওয়ার সময় বা হাঁটতে যাওয়ার সময় বা গাড়ি চালানোর সময় বা পার্কে বসে পাখি দেখার সময় কী হবে তা নিয়ে উদ্বিগ্ন না থেকে আনন্দের সঙ্গে জীবন যাপনের সুযোগ থাকা উচিৎ।
তিনি আরো বলেন, আমার প্রত্যাশা, আপনারা রাগের পাশাপাশি আশাবাদীও হতে পারবেন। আপনাদের হাতে পরিস্থিতি ভালো করার ক্ষমতা আছে। আপনারা পুরো দেশকে এমনটা ভাবাতে পেরেছেন যে, এটা এমনকিছু যেটা পরিবর্তন করতেই হবে। আপনারা পরিস্থিতিটিকে জরুরি অবস্থা হিসেবে তুলে ধরেছেন। এটা সাম্প্রতিক সময়ে আমার দেখা সবচেয়ে শক্তিশালী ও রুপান্তরকারী কাজ।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Md Imrul Kayes

২০২০-০৬-০৫ ০৬:৫৬:১৪

কোন মহান ব্যাক্তিই এমন আশাবাদী বক্তব্য দিয়ে থাকে, তার দায়িত্ব পালনের পদ্ধত, মানুষকে আশাবাদী করে তোলার প্রচেষ্টা, দেশের ঐক্যের প্রতি শ্রদ্ধ, সংবিধান ও জনগণের প্রতি কমিটমেন্ট থাকাতেই আজকে বারাক ওবামা সবার নিকট শ্রদ্ধার আসনে। আপনাকে অনেক ধন্যবাদ।

Mohammed faiz Ahmed

২০২০-০৬-০৪ ২১:৩৮:৪২

এটা হত্যা কান্ড। তবে সেখানে ন্যায় বিচার আশা করা যায়।

রিপন

২০২০-০৬-০৪ ২১:৩৮:৪০

Your lives matter - মিসটার ট্রামপের এই বক্তব্য বিভক্তির নয়, সংহতির, সিভিল রাইটস মুভমেনটের চেতনার প্রতিফলন। ওবামা হোসেনরা ভুল করছে, মিথ্যা প্রোপাগান্ডায় নেমেছে মিসটার টামপের বিরদ্ধে। আান্তর্জাতিক সুদি সিনডিকেট আর চিনের কাছ থেকে এ কাজের জন্য নগদ নারায়ণসমেত আর কী কী গোপন আনুকূল্য্ ঘুষ হিসেবে পেয়েছে ওবামা হোসেনরা?

mohammed mashud

২০২০-০৬-০৪ ০৭:২০:২৯

thanks for nice briefing.

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর



বিশ্বজমিন সর্বাধিক পঠিত