শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের উপর হামলার ঘটনায় ট্রাম্পের বিরুদ্ধে মামলা

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন ৫ জুন ২০২০, শুক্রবার | সর্বশেষ আপডেট: ৯:৪৩

হোয়াইট হাউজের নিকটে শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের উপর হামলার ঘটনায় মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প, অ্যাটর্নি জেনারেল উইলিয়াম বার ও অন্যান্য ফেডারেল কর্মকর্তাদের বিরুদ্ধে মামলা দায়ের হয়েছে। দ্য আমেরিকান সিভিল লিবার্টিস ইউনিয়ন (এসিএলইউ) ও অন্যান্য নাগরিক অধিকার বিষয়ক সংস্থা এ মামলা দায়ের করেছে। গত সোমবার এক ঐতিহাসিক গীর্জায় ট্রাম্পকে ছবি তোলার ব্যবস্থা করে দিতে বিক্ষোভকারীদের উপর হামলা চালায় নিরাপত্তাবাহিনী। এ খবর দিয়েছে দ্য গার্ডিয়ান।
এসিএলইউর কলাম্বিয়া জেলার কার্যালয় থেকে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়, ‘ব্ল্যাক লাইভস ম্যাটার ডিসি’ ও অন্যান্য বিক্ষোভকারীদের পক্ষে ট্রাম্প ও অন্যান্য কর্মকর্তাদের বিরুদ্ধে মামলাটি দায়ের করা হয়েছে। তাদের বিরুদ্ধে বিক্ষোভকারীদের সাংবিধানিক অধিকার লঙ্ঘন এবং অধিকার লঙ্ঘন করতে বেআইনি ষড়যন্ত্রের অভিযোগ আনা হয়েছে। এসিএলইউর পাশাপাশি মামলার অন্যান্য বাদীদের মধ্যে রয়েছে দ্য ওয়াশিংটন লয়ার’স কমিটি ফর সিভিল রাইটস অ্যান্ড আরবান অ্যাফেয়ার্স, লয়ার’স কমিটি ফর সিভিল রাইটস আন্ডার ল এবং আইন বিষয়ক সংস্থা আরনল্ড অ্যান্ড পর্টার।
উল্লেখ্য, মিনেসোটার মিনেয়াপোলিসে এক শ্বেতাঙ্গ পুলিশের হাতে কৃষ্ণাঙ্গ আমেরিকান জর্জ ফ্লয়েডের হত্যার ঘটনায় যুক্তরাষ্ট্রজুড়ে এক সপ্তাহের বেশি সময় ধরে বিক্ষোভ চলছে। ওই বিক্ষোভের অংশ হিসেবে ওয়াশিংটনে বিক্ষোভের আয়োজন করা হয়েছিল গত সোমবার। তবে সেদিন সেইন্ট জনের গীর্জায় যাওয়ার কথা ছিল ট্রাম্পের।
গীর্জাটি মার্কিন প্রেসিডেন্টদের গীর্জা হিসেবে পরিচিত। গীর্জা পর্যন্ত ট্রাম্প যেন হেঁটে যেতে পারেন ও সেখানে গিয়ে বাইবেল হাতে ছবি তুলতে পারেন, সেজন্য বিক্ষোভকারীদের হটাতে তাদের উপর কাঁদানে গ্যাস ও রাবার বুলেট ছোড়ে নিরাপত্তাবাহিনী। এই হামলার নির্দেশ দেন অ্যাটর্নি জেনারেল বার। সোমবারের ওই হামলার ঘটনায় ওয়াশিংটনের এক ফেডারেল আদালতে ট্রাম্প ও বার সহ অন্যান্য কর্মকর্তাদের বিরুদ্ধে মামলাটি দায়ের করে অধিকার বিষয়ক সংস্থাগুলো।

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর



বিশ্বজমিন সর্বাধিক পঠিত