আল-আকসায় প্রবেশে ৪ মাসের নিষেধাজ্ঞা ইমামকে

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন ৬ জুন ২০২০, শনিবার

জেরুজালেমের সাবেক গ্র্যান্ড মুফতি ও আল-আকসা মসজিদের ইমাম শেখ একরিমা সাবরিকে চার মাসের জন্য মসজিদটিতে প্রবেশ করা থেকে নিষিদ্ধ করেছে ইসরাইল। গত বৃহস্পতিবার তার ওপর এ নিষেধাজ্ঞা জারি করা হয়। এর আগে গত জানুয়ারিতে মসজিদ থেকে তাকে নির্বাসিত করা হয় ও পরবর্তীতে গত মাসের শেষের দিকে এক সপ্তাহের জন্য মসজিদে প্রবেশ করা থেকে নিষিদ্ধ করা হয় তাকে। গতকাল ওই নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হওয়ার কথা ছিল। এদিনই নতুন করে ফের চার মাসের নিষেধাজ্ঞা আরোপ করা হলো। এ খবর দিয়েছে বার্তা সংস্থা আনাদোলু, মিডল ইস্ট মনিটর ও আরব নিউজ।
সাবরিকে উদ্ধৃত করে আনাদোলু জানায়, বৃহস্পতিবার রাতে ইসরাইলি পুলিশ আমার বাড়িতে ঢুকে আমাকে চার মাসের জন্য আল-আকসা থেকে নিষিদ্ধ করার আদেশপত্র দিয়ে যায়।
তিনি আরো বলেন, মুখ বন্ধ করা ও আল-আকসা মসজিদকে টার্গেট করা ইসরাইলি দখলদারিত্বের স্বভাব। এটি প্রার্থনা করার স্বাধীনতার বিরোধী ও ইসরাইল একটি গণতান্ত্রিক রাষ্ট্র হওয়ার বিরোধী। কিন্তু আমরা আল-আকসার সঙ্গে থাকবো ও আল-আকসাকে রক্ষা করবো।
শেখ সাবরির ব্যক্তিগত অবস্থান হচ্ছে, ‘আল-আকসা মসজিদে ইসলামের পরিচয়’ সংরক্ষিত রাখা।
এই অবস্থানের কারণে ইসরাইলি কর্তৃপক্ষ তার বিরুদ্ধে উস্কানির অভিযোগ এনেছে। চলতি মাসের জানুয়ারিতে তাকে মসজিদ থেকে বিতাড়িত করা হয়।

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর



বিশ্বজমিন সর্বাধিক পঠিত