নাসিকের একটি সড়কের নাম পরিবর্তন নিয়ে উত্তেজনা

স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ থেকে

অনলাইন ৪ জুলাই ২০২০, শনিবার, ৬:২৯

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের বন্দর অংশে ঐতিহ্যবাহি ‘সোনা বিবি সড়কের’ নাম পরিবর্তন করে ‘আলী আহাম্মদ চুনকা’ সড়ক করায় স্থানীয় সাধারণ মানুষ ক্ষোভে ফুঁসে উঠতে শুরু করেছেন। এ নিয়ে নাসিক মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভীর বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেছেন স্থানীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দ। নাসিকের দুই কাউন্সিলর এ সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতে মামলা করবেন বলেও ঘোষণা দিয়েছেন। এদিকে গত ১০-১২ দিন যাবৎ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ব্যাপক আলোচনা-সমালোচনা চলছে এই সড়কের নামকরণ নিয়ে।
ইতিহাস থেকে জানা গেছে, সোনা বিবি হচ্ছেন বাংলার বার ভূঁইয়ার শ্রেষ্ঠ ভূঁইয়া ঈশা খাঁ’র স্ত্রী। তার নামেই ওই সড়কটির নাম করণ ছিল এতদিন। কিন্তু অত্যন্ত গোপনে ২০১৫ সালে সড়কটির নাম পরিবর্তন করে আলী আহাম্মদ চুনকার নামে নামকরণের প্রস্তাব স্থানীয় সরকার মন্ত্রনালয়ে পাঠানো হয়। গত মার্চ মাসে সেই প্রস্তাব পাশ হয়ে সিটি করপোরেশনে আসলেও সেটি গোপন রাখা হয়। কিন্তু চলতি জুলাই মাস থেকে হোল্ডিং ট্যাক্সের নোটিশ ওই এলাকার বাড়ির মালিকদের কাছে পাঠানোর সময় নোটিশে সড়কের নাম সোনা বিবি সড়কের পরিবর্তে আলী আহাম্মদ চুনকা সড়ক হিসেবে পাঠানোর সিদ্ধান্ত হয়।

আলী আহাম্মদ চুনকা নাসিকের বর্তমান মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভীর বাবা। তিনি স্বাধীনতা পরবর্তী সময়ে ১৯৭৩ সালে নারায়ণগঞ্জ পৌরসভার চেয়ারম্যান হন। এছাড়া তিনি ওই সময় নারায়ণগঞ্জ শহর আওয়ামী লীগের সভাপতি ছিলেন। আলী আহাম্মদ চুনকার নামে নগরের দেওভোগ এলাকার একটি সড়কের নামকরণ বহু আগে থেকেই করা আছে। এছাড়া নগরের একমাত্র মিলনায়তনটির নামও আলী আহাম্মদ চুনকার নামেই করা আছে। এরপরেও বাংলার ইতিহাসের অংশ সোনা বিবির নামে থাকা সড়কটির নাম পরিবর্তন করে আলী আহম্মদ চুনকার নামে নামকরণ করায় তা নিয়ে সমালোচনা শুরু হয়েছে।
এদিকে গত শুক্রবার বিকেলে নাসিকের ২০ নম্বর ওয়ার্ডের সোনাকান্দায় স্থানীয় ওয়ার্ড কাউন্সিলরের কার্যালয়ের সামনে আয়োজিত করোনা প্রতিরোধ ও মাদক নির্মূল শীর্ষক এ আলোচনা সভায় স্থানীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দ বক্তব্য রাখতে গিয়ে সড়কের নাম পরিবর্তনের বিষয়টি নিয়ে ক্ষোভ প্রকাশ করেন।
এ ঘটনয় উদ্বেগ প্রকাশ করে বন্দর থানা আওয়ামী লীগের যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক শহিদ উল্লাহ হাসান মৃধা বলেন, সোনা বিবির নামে থাকা সড়কের নাম পরিবর্তন করা হলে এ এলাকার সাধারণ মানুষ তা মেনে নেবে না। প্রয়োজনে সাধারণ জনগণকে নিয়ে তা প্রতিহত করা হবে। সড়কের নাম পরিবর্তনের আগে মেয়র এই এলাকার মানুষের মতামত গ্রহণ করেননি।
সড়কের নাম পরিবর্তনের এই সিদ্ধান্তের বিরোধীতা করে আদালতে যাওয়ার ঘোষণা দিয়েছেন নাসিকের ২০ নম্বর ওয়ার্ড কাউন্সিলর গোলাম নবী মুরাদ ও ২৩ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আওয়ামী লীগ নেতা সাইফউদ্দিন আহম্মেদ দুলাল প্রধান।
এলাকার যুবক ও মুরব্বীদের নিয়ে এ ঘটনার প্রতিবাদ জানানোর কথা বলেছেন বন্দর থানা জাতীয় পার্টি আহবায়ক ও বন্দর উপজেলার ভাইস চেয়ারম্যান সানাউল্লাহ সানু।
বন্দর থানা আওয়ামী লীগের যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক শহিদ উল্লাহ হাসান মৃধা বলেন, সোনাকান্দাবাসী কে না জানিয়ে চুপিসারে নাসিক মেয়র এই ঐহিত্যবাহী সোনা বিবি সড়কের নাম পরিবর্তন করে তার বাবা আলী আহম্মদ চুনকার নামে করেছেন। এমনটা যদি করা হয় তাহলে এই সোনাকান্দায় আগুন জ্বলবে। এই ঐতিহ্যবাহী নাম কারো দেয়া নয়, মেয়র নিজের বাবার নামে কিছু করতে চাইলে তাদের ওখানে করুক। তিনি বলেন, আমার সাথে ২৩নম্বর ওয়ার্ড কাউন্সিলর সাইফুদ্দিন আহম্মেদ দুলাল প্রধানের কথা হয়েছে। তিনি জানিয়েছেন, তার এলাকার রাস্তা নামও পরিবর্তন করার জন্য চিঠি দিয়েছেন। করোনা কারণে এখন হাইকোর্ট বন্ধ রয়েছে, চালু হলে নাসিকের বিরুদ্ধে মামলা করা হবে।
স্থানীয় কাউন্সিলর গোলাম নবী মুরাদ বলেন, ২০১৫ সালে নাসিক এ এলাকার রাস্তা সংস্কারের পর সড়কটি নাম পরিবর্তনে নাসিকের মাসিক সভায় তা উত্থাপন করে। তখন থেকেই সড়কটির নাম পরিবর্তনের প্রস্তুতি শুরু করা হয়, তখন আমি এই ওয়ার্ডের কাউন্সিলর ছিলাম না। কিন্তু বিষয়টি তখন গোপন ছিল। এই ঐহিত্যবাহী সোনা বিবি সড়কটির নাম পরিবর্তন করা হলে প্রতিবাদ জানানো হবে। প্রয়োজনের এই সিদ্ধান্তের বিরুদ্ধে হাইকোর্টে রিট করবো।
মহানগর জাতীয় পার্টি আহবায়ক ও বন্দর উপজেলার ভাইস চেয়ারম্যান সানাউল্লাহ সানু বলেন, সোনা বিবি রোড কারো দেয়া নাম নয়। আমাদের পূর্ব পুরুষ থেকে এখনো আমার এই সড়কের নাম সম্মানে সঙ্গে উচ্চারণ করে আসছি। সরকারের টাকায উন্নয়ন হয়েছে, কারো পিতার নাম এখানে বরদাস্ত করা হবে না। সোনা বিবি রোডের প্রতিটি এলাকার যুবক ও মুরব্বীদের নিয়ে প্রতিবাদ জানাবো হবে।
এ বিষয়ে যোগাযোগ করা হলে নাম প্রকাশ না করার শর্তে সিটি করপোরেশনের একটি সূত্র জানায়, সিটি করপোরেশনের বন্দরের ১৯ থেকে ২৫ নম্বর ওয়ার্ডের রাস্তার নাম পরিবর্তন করে আলী আহাম্মদ চুনকার নামে নাম করণের জন্য মন্ত্রনালয়ের পাঠানো হয়েছিল। সেটি পাশ হয়ে এসেছে। জুলাই মাসে ওইসব এলাকায় হোল্ডিং ট্যাক্সের যে নোটিশ পাঠানো হবে সেখানে সোনা বিবি সড়কের পরিবর্তে আলী আহাম্মদ চুনকা সড়ক লেখার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

আপনার মতামত দিন

অনলাইন অন্যান্য খবর

সিনহার মৃত্যু

দুই সাক্ষী চোখেও দেখেননি, কানেও শোনেননি

৭ আগস্ট ২০২০

শ্রুতিমধুর নয় এমন প্রাথমিক বিদ্যালয়ের নাম পরিবর্তনের উদ্যোগ

৭ আগস্ট ২০২০

সারা দেশে এমন কিছু সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নাম আছে যা শ্রুতিমধুর নয় এবং ভাষা ও ...



অনলাইন সর্বাধিক পঠিত



গ্রেপ্তারি পরোয়ানা জারি

ওসি প্রদীপ কোথায়?