ভারতে টিকটক নিষিদ্ধ হওয়ায় বড় ক্ষতির মুখে বাইটডান্স

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন ৫ জুলাই ২০২০, রোববার | সর্বশেষ আপডেট: ১১:৪৮

ভারতে টিকটক নিষিদ্ধ হওয়ায় বড় ধরণের আর্থিক ক্ষতির মুখে পড়েছে চীনা প্রযুক্তি কো¤পানি বাইটডান্স লিমিটেড। এই কোম্পানির অ্যাপ টিকটকসহ ভারতে নিষিদ্ধ হয়েছে ভিভা ভিডিও ও হ্যালো অ্যাপও। এতে কো¤পানিটির ক্ষতি হতে চলেছে প্রায় ৬ বিলিয়ন মার্কিন ডলার। এ খবর দিয়েছে এনডিটিভি।
খবরে বলা হয়, গত সোমবার মোট ৫৯টি চীনা অ্যাপকে নিষিদ্ধ করার কথা ঘোষণা করে ভারত সরকার। এই অ্যাপগুলোর মধ্যে রয়েছে টিকটক, উইচ্যাট এবং ইউসি ব্রাউজারের মতো জনপ্রিয় অ্যাপও। ২৯শে জুন ভারতীয় তথ্য ও প্রযুক্তি মন্ত্রনালয় জানায়, ওই চীনা অ্যাপগুলি দেশেটির সার্বভৌমত্ব, অখণ্ডতা, সুরক্ষার জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছিল। সেকারণেই ওই অ্যাপগুলিকে নিষিদ্ধ করা হয়েছে। তথ্য প্রযুক্তি আইনের ৬৯ ধারায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে অ্যাপগুলোর উপর।
তবে ধারণা করা হচ্ছে, গালওয়ান উপত্যকায় চীনা সেনার আক্রমণে ২০ জন ভারতীয় সেনা নিহত হওয়ার পরেই চীনকে অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্থ করতেই ওই অ্যাপগুলো নিষিদ্ধ করা হয়েছে।
যদিও বাইটডান্স সংস্থাটির পক্ষ থেকে বারবার করে এই কথা বলা হচ্ছে যে, টিকটক ব্যবহারকারীদের তথ্যের গোপনীয়তা রক্ষায় বরাবর জোর দিয়েছে তারা। ভারতীয়দের কোনো ব্যক্তিগত তথ্য ফাঁস হয়ে যায়নি।

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর



বিশ্বজমিন সর্বাধিক পঠিত