নিউজিল্যান্ডে মসজিদে হামলা

সন্ত্রাসী ব্রেন্টন টেরেন্টের রায় শুরু ২৪শে আগস্ট থেকে

মানবজমিন ডেস্ক

দেশ বিদেশ ৬ জুলাই ২০২০, সোমবার

কুখ্যাত সন্ত্রাসী ব্রেন্টন টেরেন্টের বিরুদ্ধে শাস্তি ঘোষণার শুনানি শুরু আগামী ২৪শে আগস্ট সোমবার। চূড়ান্তভাবে তার বিরুদ্ধে শাস্তি ঘোষণার শুনানির জন্য এই দিন ধার্য করেছেন নিউজিল্যান্ডের বিচারক ক্যামেরন ম্যান্ডার। সন্ত্রাসী ব্রেন্টন টেরেন্ট ২০১৯ সালের ১৫ই মার্চ ক্রাইস্টচার্চে আল নূর এবং লিনউড মসজিদে জুমার নামাজ আদায়কালে সেখানে নৃশংস হত্যাযজ্ঞ চালায়। এ সময়ে ফেসবুকে তার নৃশংসতা সরাসরি সম্প্রচার করে। এতে বাংলাদেশি সহ কমপক্ষে ৫১ জন মুসল্লি নিহত হন। অল্পের জন্য সেদিন রক্ষা পায় নিউজিল্যান্ড সফররত বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সদস্যরা। টেরেন্টের সেই হত্যাকাণ্ডে সারা পৃথিবী তোলপাড় হয়। শোকের ছায়া নেমে আসে বাংলাদেশেও।
শোকে মুষড়ে পড়ে নিউজিল্যান্ড, বাংলাদেশ ও মুসলিম বিশ্ব। নিন্দা জানানো হয় সারা বিশ্ব থেকে। এ সময় নিউজিল্যান্ডে অবস্থানরত মুসলিমদের পাশে গিয়ে দাঁড়ান দেশটির প্রধানমন্ত্রী জাসিন্দা আরডেন। তিনি মুসলিমদের রীতিনীতি অনুসরণ করে তাদেরকে বুকে টেনে নেন। তাদেরকে সান্ত্বনা দেন। এতে বিশ্বজুড়ে তিনি প্রশংসিত হন। পরে তিনি নিউজিল্যান্ডে অস্ত্র আইন করেন।
নিউজিল্যান্ডের সরকারি রেডিও আরএনজেডের অনলাইনে এ খবর দিয়ে বলা হয়েছে, অনেক দেরিতে গত মার্চে ওই হামলায় ৫১ জনকে হত্যার দায় স্বীকার করে ব্রেন্টন টেরেন্ট। এর মধ্যে ৪০টি এটেম্পটেড মার্ডার এবং একটি টেরোরিজম সাপ্রেশন অ্যাক্টের অধীনে হত্যাকাণ্ডের অভিযোগ। বৃহস্পতিবার বিচারপতি ক্যামেরন ম্যান্ডার এক ঘোষণায় বলেন, টেরেন্টের বিরুদ্ধে শাস্তি ঘোষণার শুনানি শুরু হবে ২৪শে আগস্ট সোমবার নিউজিল্যান্ডের সময় সকাল ১০টায়। এত দেরিতে কেন এই বিচার? এমন প্রশ্নের উত্তর দিয়েছেন বিচারপতি ম্যান্ডার। তিনি বলেছেন, করোনাভাইরাসের কারণে নিউজিল্যান্ড সহ বিভিন্ন দেশে লকডাউন ও বিধিনিষেধ দেয়া হয়েছে। এ কারণে, ওই হামলায় হতাহতদের বিদেশে অবস্থানরত পরিবারের সদস্যরা নিউজিল্যান্ডে ফিরতে সক্ষম ছিলেন না। তাদের উপস্থিতিতে বিচারক এই মামলার রায় ঘোষণা করতে চান। সেজন্য পরিবারের সদস্যরা যাতে বিচারে উপস্থিত থাকতে পারেন, এমন অনুকূল পরিবেশের জন্য বিচার বিলম্বিত করা হয়েছে। বর্তমানে যেসব ব্যক্তির নিউজিল্যান্ডের নাগরিকত্ব আছে, শুধু তারাই সেখানে প্রবেশ করতে পারছেন। ইমিগ্রেশন নিউজিল্যান্ডের কাছ থেকে সিদ্ধান্তের জন্য অপেক্ষা করছে আইন মন্ত্রণালয়। যারা নিউজিল্যান্ডের নাগরিক নন, তাদেরকে নিউজিল্যান্ডে ফেরার ক্ষেত্রে ব্যতিক্রম হবে কিনা- এমন সিদ্ধান্তের জন্য এই অপেক্ষা। বিচারপতি ম্যান্ডার বলেছেন, ইমিগ্রেশন নিউজিল্যান্ড এখনো হতাহতদের পরিবারের সদস্যদের বিষয়ে ব্যতিক্রমী কোনো সিদ্ধান্ত নিতে সক্ষম হয় নি।
বিচারক ম্যান্ডার বলেছেন, আমি এ সম্পর্কে অবহিত যে, আদালতে দীর্ঘায়িত বিচার প্রক্রিয়ায় ক্ষতিগ্রস্তরা ক্লান্তি এবং হতাশায় ভুগছেন। তাদের প্রত্যাশা বাস্তবসম্মত সম্ভাব্য দ্রুততার সঙ্গে এই বিচার হওয়া উচিত। তাই চূড়ান্তভাবে মুসলিম সম্প্রদায়ের মধ্যে স্বস্তি আনার জন্য উত্তম ব্যবস্থার কথা ভাবছেন অনেকে।
করোনাভাইরাস সংক্রমণের মধ্যে কবে সীমান্ত উন্মুক্ত হবে তা নিয়ে এত অনিশ্চয়তার মধ্যে বিচারক ম্যান্ডার সিদ্ধান্ত নিয়েছেন আগামী ২৪শে আগস্ট শাস্তি ঘোষণার শুনানি হবে। তিনি বলেছেন, শাস্তি ঘোষণার তারিখ স্থির করার মাধ্যমে কিছুটা নিশ্চয়তা ফিরবে ভিকটিম এবং তাদের পরিবারগুলোর মধ্যে। সন্ত্রাসী ব্রেন্টন টেরেন্ট মার্চে দোষ স্বীকার করলেও শাস্তি ঘোষণার জন্য এসব পরিবার প্রস্তুতি নেয়ার জন্য দু’মাসের বেশি সময় পাবেন। এ সময়ে তারা নিউজিল্যান্ডে গেলে ১৪ দিনের বাধ্যতামূলক আইসোলেশনে থাকতে হবে।  

আপনার মতামত দিন

দেশ বিদেশ অন্যান্য খবর

বিস্ফোরণে ক্ষতিগ্রস্তদের বাংলাদেশ বিমান বাহিনীর মানবিক সহায়তা

১০ আগস্ট ২০২০

লেবাননের বৈরুতে সংঘটিত ভয়াবহ বিস্ফোরণে ক্ষতিগ্রস্তদের সাহায্যার্থে বাংলাদেশ বিমান বাহিনীর একটি সি-১৩০ জে পরিবহন বিমান ...

বাংলাদেশের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের আদিবাসী হতে চাওয়ার প্রেক্ষাপট ও ভবিষ্যৎ ভাবনা

১০ আগস্ট ২০২০

(পূর্ব প্রকাশের পর)  Article-10Indigenous peoples not be forcibly removed from their lands or ...

১৬ ডেঙ্গু রোগী ভর্তি হাসপাতালে

৯ আগস্ট ২০২০

ডেঙ্গু জ¦রে আক্রান্ত হয়ে ১৬ জন রোগী রাজধানীর বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। এর মধ্যে গত ...

ডিএনসিসিতে মশকনিধন অভিযান

৯ আগস্ট ২০২০

নগরবাসীকে ডেঙ্গু থেকে সুরক্ষা দিতে এডিস মশা নিয়ন্ত্রণে বছরব্যাপী মশকনিধন কার্যক্রমের পরিকল্পনা গ্রহণ করেছে ঢাকা ...

করোনার মধ্যেও পাট রপ্তানিতে সাড়ে ৫ শতাংশ প্রবৃদ্ধি

৯ আগস্ট ২০২০

নতুন অর্থবছরের (২০২০-২১) প্রথম মাস জুলাইয়ে পাট ও পাটজাত দ্রব্য রপ্তানি করে লক্ষ্যমাত্রার চেয়ে ৫.৪৪ ...

ওয়ালটনের আইপিও আবেদন আজ শুরু

৯ আগস্ট ২০২০

পুঁজিবাজার থেকে অর্থ সংগ্রহের অনুমোদন পাওয়া দেশীয় ইলেকট্রনিক্স জায়ান্ট ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) ...

রাশেদ চৌধুরীকে ফেরতে ট্রাম্পকে প্রধানমন্ত্রীর চিঠি

৯ আগস্ট ২০২০

বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরীকে ফেরত পাঠানোর জন্য যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড  ট্রাম্পকে সম্প্রতি চিঠি দিয়েছেন প্রধানমন্ত্রী ...

রাজধানীতে আবাসন ব্যবসায়ীকে পিটিয়ে হত্যা

৮ আগস্ট ২০২০

রাজধানীর ভাটারার বসুন্ধরা আবাসিক এলাকায় আবাসন ব্যবসায়ী  আবুল খায়ের (৫১) নামের একজনকে  নৃশংসভাবে পিটিয়ে হত্যা ...

মাহবুব আলী খানের ৩৬তম মৃত্যুবার্ষিকীর স্মরণসভা অনুষ্ঠিত

৮ আগস্ট ২০২০

 সাবেক নৌবাহিনী প্রধান রিয়ার এডমিরাল মাহবুব আলী খানের ৩৬তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্মরণসভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল ...



দেশ বিদেশ সর্বাধিক পঠিত