মানবপাচার

পিয়নের অ্যাকাউন্টে ৩০ কোটি টাকা

স্টাফ রিপোর্টার

প্রথম পাতা ৭ জুলাই ২০২০, মঙ্গলবার

 মানবপাচারের অভিযোগে কুয়েতে গ্রেপ্তার কাজী শহীদ ইসলাম পাপুল এমপি’র অপরাধের তদন্ত শুরু করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। পাপুলসহ লিবিয়ায় মানবপাচারে জড়িতদের আর্থিক লেনদেনের খোঁজ করতে গিয়ে চাঞ্চল্যকর তথ্য পেয়েছে সিআইডি। এ ঘটনায় গ্রেপ্তারকৃতদের মধ্যে এক ব্যক্তির ব্যাংক হিসাবে রয়েছে প্রায় ৩০ কোটি টাকা। তিনি মানবপাচারে জড়িত একটি এজেন্সিতে দীর্ঘদিন যাবৎ পিয়ন হিসেবে কর্মরত। গতকাল দুপুরে রাজধানীর মালিবাগে সিআইডি হেডকোয়ার্টার্সে এক ব্রিফিংয়ে সাংবাদিকদের এই তথ্য দেন সিআইডি প্রধান অতিরিক্ত আইজিপি ব্যারিস্টার মাহবুবুর রহমান। মাহবুবুর রহমান বলেন, পাপুল’র বিষয়ে বিস্তারিত খোঁজ চলছে। আমরা এ বিষয়ে সব ধরণের তথ্য-উপাত্ত সংগ্রহ করছি। এখন বিষয়টি আন্তর্জাতিক ইস্যু।
তাই অনেক বিষয় বিবেচনা করে কাজ করতে হচ্ছে। তথ্য-উপাত্ত সংগ্রহ করে এ বিষয়ে শিগগিরই জানানো হবে। তিনি জানান, মানবপাচারকারীদের বিষয়ে সরকারের দুটি মন্ত্রণালয়ের কাছ থেকে দুটি তালিকা পেয়েছে সিআইডি। এ ছাড়া পাচার হওয়া ভুক্তভোগী, তাদের পরিবার ও বিভিন্ন দেশের অ্যাম্বাসির কাছ থেকে অনেক নাম পাওয়া গেছে। তাদেরও নজরদারিতে রাখা হয়েছে। তাদের বিষয়ে কাজ করছে সিআইডি।
সিআইডি প্রধান মাহবুবুর রহমান বলেন, ইতিমধ্যে মানবপাচারে জড়িত ৩৬ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এরমধ্যে একটি এজেন্সীর পিয়ন রয়েছেন। যার ব্যাংক হিসাবে প্রায় ৩০ কোটি টাকা রয়েছে। মানবপাচারে জড়িত অন্যান্যদেরও আইনের আওতায় আনা হবে বলে জানান তিনি। লিবিয়ায় মানবপাচার সংক্রান্ত মামলা সম্পর্কে অতিরিক্ত আইজিপি ব্যারিস্টার মাহবুবুর রহমান বলেন, লিবিয়ায় বাংলাদেশের ২৬ জন নিহত হয়েছেন। ১১ জন আহত হয়েছেন। এ ঘটনায় বাংলাদেশের বিভিন্ন থানায় ২৬টি মামলা হয়েছে। যার মধ্যে ১৫টি মামলার তদন্ত করছে সিআইডি। এসব মামলায় এ পর্যন্ত ৬৭ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এরমধ্যে সিআইডি ৩৬ জনকে গ্রেপ্তার করেছে।
সিআইডি প্রধান বলেন, সিআইডির তদন্তকে আগের চেয়ে গতিশীল করার কাজ চলছে। এর আগে মামলাগুলোর ক্ষেত্রে ৬০ বা ৭০ শতাংশ মৌখিক স্বীকারোক্তির ওপর নির্ভর করতে হতো সিআইডিকে। কিন্তু এখন ৬০ থেকে ৭০ শতাংশ ফরেনসিক সাক্ষ্যের ওপর নির্ভর করার চেষ্টা চলছে। এছাড়াও সিআইডি একটি সাইবার থানা স্থাপন করবে। ঢাকায় থানাটি স্থাপন করা হলেও সারা দেশ থেকে ভুক্তভোগীরা অনলাইনে এই থানায় অভিযোগ দায়েরের সুযোগ পাবেন বলে জানান তিনি।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Kazi

২০২০-০৭-০৬ ১৯:২২:৫০

Bangladesh is money tree. Peon has 30 crore. In 40 years of foreign life, working in good jobs ( office and accounting) couldn't save 1 crore.

আপনার মতামত দিন

প্রথম পাতা অন্যান্য খবর

ঈদ মোবারক

৩১ জুলাই ২০২০

জঙ্গি সংশ্লিষ্টতা পায়নি পুলিশ

পল্লবীর তিন আসামি ১৪ দিনের রিমান্ডে

৩১ জুলাই ২০২০

রাজধানীর পল্লবী থানায় বোমা বিস্ফোরণের ঘটনায় জঙ্গি সংশ্লিষ্টতা খুঁজে পায়নি পুলিশ। গ্রেপ্তারের আগেই পুলিশের কাছে ...

ছুটির নোটিশ

৩১ জুলাই ২০২০

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে ৩১শে জুলাই, ১, ২ ও ৩রা আগস্ট দৈনিক মানবজমিনের সকল বিভাগ ...

ফের টালমাটাল মালয়েশিয়ার রাজনীতি

৩১ জুলাই ২০২০

আবার টালমাটাল মালয়েশিয়ার ক্ষমতাসীন জোট। সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাককে দুর্নীতির দায়ে ১২ বছরের জেল দেয়ার ...

সিলেট-লন্ডন ফ্লাইট সচলের সিদ্ধান্ত

৩১ জুলাই ২০২০

সিলেট টু লন্ডন বিমানের সরাসরি ফ্লাইট সচল রাখতে সরকার আন্তরিক। এ নিয়ে বৃহস্পতিবার অনুষ্ঠিত আন্তঃমন্ত্রণালয় ...

দুর্ভোগ, হাহাকার

৩০ জুলাই ২০২০

পল্লবী থানায় বিস্ফোরণ, আহত ৫

এক নেতাকে হত্যার পরিকল্পনা ছিল বোমা বহনকারীদের

৩০ জুলাই ২০২০



প্রথম পাতা সর্বাধিক পঠিত