ভারতের সঙ্গে এবার শ্রীলঙ্কার টানাপড়েন

মানবজমিন ডেস্ক

শেষের পাতা ১২ জুলাই ২০২০, রোববার | সর্বশেষ আপডেট: ১১:৪৫

শ্রীলঙ্কার সঙ্গে সম্পর্কে নতুন জটিলতা দেখা দিয়েছে ভারতের। সমপ্রতি শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবাইয়া রাজাপাকসের এক মন্তব্যের প্রেক্ষিতে দুই দেশের মধ্যে নতুন টানাপড়েনের আভাস পাওয়া গেছে। ধারণা করা হচ্ছে, ভারতের সঙ্গে থাকা বন্দর চুক্তি বাতিল করতে যাচ্ছে শ্রীলঙ্কা। এ খবর দিয়েছে সাউথ এশিয়ান মনিটর শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রাজাপাকসে বলেন যে, তার দেশ ভারতের সঙ্গে স্বাক্ষরিত ৫০০-৭০০ মিলিয়ন ডলারের বন্দর চুক্তি পুনর্বিবেচনা করবে। বিশেষজ্ঞরা বলছেন, চীনের সঙ্গে যেসব দেশের বিরোধ রয়েছে তাদের থেকে দূরে সরে থাকতে চাইছে শ্রীলঙ্কা। এরই অংশ হিসেবে ভারতের সঙ্গে চুক্তি বাতিলের আভাস দিয়েছেন রাজাপাকসে। বিষয়টি নিয়ে গুঞ্জন রয়েছে শ্রীলঙ্কার মধ্যেও। দেশটির বন্দর শ্রমিক ইউনিয়নের সচিব শিয়ামাল সুমনারত্না এ নিয়ে বলেন, এই প্রকল্প নিয়ে ভারতের কাছ থেকে চাপ আসছে।
কিন্তু আমরা ভারতের কোনো প্রদেশ নই। আমরা স্বাধীন দেশ, তাদের কথা মানতেই হবে এমন কিছু নেই। তিনি আরো জানান, প্রধানমন্ত্রী তাদের আশ্বাস দিয়েছেন যে তিনি এই সমস্যার সমাধান করবেন।

শ্রীলঙ্কা এর আগে ইস্ট কনটেইনার টার্মিনাল (ইসিটি) উন্নয়নের ব্যাপারে ভারত ও জাপানের সঙ্গে এমওইউ সই করেছিল। এতে শ্রীলঙ্কার অংশ ৫১ শতাংশ এবং ভারত ও জাপানের অংশ ৪৯ শতাংশ। শ্রীলঙ্কার বন্দর শ্রমিক ইউনিয়নের আশঙ্কা ইসিটি’র মালিকানা ভারতের হাতে চলে যেতে পারে। তাই তারা টার্মিনালটি শ্রীলঙ্কার বন্দর কর্তৃপক্ষ পরিচালনা করবে এমন গ্যারান্টি চাচ্ছে। তবে প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে ভারতের সঙ্গে চূড়ান্ত কোনো চুক্তি হবে না বলে আশ্বস্ত করেছেন তাদের।

আপনার মতামত দিন

শেষের পাতা অন্যান্য খবর

মৌলভীবাজারের দুসাই রিসোর্ট

কারণ ছাড়াই বন্ধ করতে চান ডিসি!

৫ আগস্ট ২০২০

সরকারের ব্যর্থতার দায় নির্ধারণে চার দফা প্রস্তাব জেএসডি’র

৫ আগস্ট ২০২০

করোনা মহামারি মোকাবিলায় সরকারের ব্যর্থতার দায় নির্ধারণে চার দফা প্রস্তাব দিয়েছে জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি)। ...

প্রাইজবন্ডের ১০০তম ড্র অনুষ্ঠিত

৫ আগস্ট ২০২০

একশ’ টাকা মূল্যমানের প্রাইজবন্ডের সর্বশেষ ১০০তম ড্র অনুষ্ঠিত হয়েছে। ৬ লাখ টাকার প্রথম পুরস্কার বিজয়ীর ...

কামারদের দুর্দিন

৩১ জুলাই ২০২০



শেষের পাতা সর্বাধিক পঠিত