সরকারের বিরুদ্ধে তেল অবরোধ অব্যাহত রাখার ঘোষণা লিবিয়ার বিদ্রোহীদের

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন ১৩ জুলাই ২০২০, সোমবার | সর্বশেষ আপডেট: ১:০৩

লিবিয়ার সরকারের বিরুদ্ধে তেল অবরোধ অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে বিদ্রোহীরা। তেল বিক্রির অর্থ ভাগাভাগি নিয়ে তাদের দাবি যতদিন না লিবিয়ার সরকার মেনে না নেবে ততদিন এ অবরোধ অব্যাহত থাকবে। এর আগে তারা তেল অবরোধ তুলে নেয়ার বিষয়ে সরকারের সঙ্গে চুক্তি করেছিল। চুক্তি অনুযায়ী, বিদ্রোহীরা ত্রিপোলি সরকারের সঙ্গে তেলশিল্প এবং তেলক্ষেত্রগুলো খুলে দেয়ার ব্যাপারে সম্মত হয়েছিল।
তবে অনলাইনে প্রকাশিত এক বিবৃতিতে খলিফা হাফতারের বিদ্রোহী দলের মুখপাত্র আহমেদ মিসমার্ত এ অবরোধ চালিয়ে যাওয়ার ঘোষনা দেন। তিনি বলেন, তেল বিক্রির অর্থ ভাগাভাগির বিষয়ে বিদ্রোহীদের দাবি পূরণ না হওয়া পর্যন্ত তেল খাতের ওপর অবরোধ অব্যাহত থাকবে। তিনি বলেন, লিবিয়ার সব অঞ্চলে তেল বিক্রির অর্থ সমানভাবে বিতরণ করতে হবে এবং ত্রিপোলিভিত্তিক সরকারের হাতে তেল বিক্রির অর্থ জমা থাকতে পারবে না।
চলতি বছরের জানুয়ারি মাসে খলিফা হাফতারের বিদ্রোহী দল লিবিয়ার তেল রপ্তানির টার্মিনাল এবং দেশের পূর্বাঞ্চলে কয়েকটি তেলের খনি দখল করে নেয়। এতে প্রতিদিন লিবিয়ার তেল রপ্তানির পরিমাণ এক লাখ ব্যারেল কমে যায়।
উলে­খ্য, ২০১৪ সাল থেকে লিবিয়াতে গৃহযুদ্ধ চলছে। এতে দেশটি কার্যত দুই ভাগে বিভক্ত হয়ে পড়েছে। একদিকে রয়েছে ত্রিপোলিভিত্তিক আন্তর্জাতিক স্বীকৃত সরকার। অন্যদিকে রয়েছে বিদ্রোহী নেতা খলিফা হাফতারের নেতৃত্বাধীন সরকার।

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর



বিশ্বজমিন সর্বাধিক পঠিত