রাস্তায় হাজারো ইসরায়েলির বিক্ষোভ, সমালোচনা

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন ১৩ জুলাই ২০২০, সোমবার | সর্বশেষ আপডেট: ১:২৫

অর্থনৈতিক সংকট নিয়ে সরকারের ব্যর্থতার প্রতিবাদ জানাতে রাজধানী তেল আবিবে বিক্ষোভ করেছে হাজার হাজার ইসরায়েলি। স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে, এতে অংশ নেন ১০ হাজারের বেশি বিক্ষোভকারী। তবে তেল আবিবের রবিন স্কয়ারে হওয়া এই বিক্ষোভ নিয়ে দেশটিতে সমালোচনারও মুখে পড়েছেন বিক্ষোভকারীরা। এ খবর দিয়েছে মিডল ইস্ট মনিটর।
কোভিড-১৯ এর কারণে বিশ্বজুড়ে অর্থনীতিতে চলছে মন্দা। এর প্রভাব পড়েছে ইসরায়েলেও। দেশটিতে মহামারির কারণে চাকরি হারিয়েছেন ৮ লাখের বেশি মানুষ। এর প্রতিবাদ জানাতেই রাস্তায় নেমে আসেন হাজার হাজার বিক্ষোভকারী।
তাদের দাবি, সংকটকালীন সময়ে মানুষের পাশে দাঁড়াতে যথেষ্ট কাজ করেনি সরকার। সেখান থেকে তারা কড়া লকডাউনের বিরোধীতাও করেন।
তবে করোনাকালীন সময়ে এরকম জনসমাবেশের কারণে নিন্দার মুখেও পরতে হয়েছে তাদের। ক্ষমতাসীন লিকুদ পার্টির নেতা ও ইসরায়েলের উপ স্বাস্থ্যমন্ত্রী ইয়োয়াভ কিশ বলেন, বিক্ষোভকারীরা রীতিমত একে অপরের গায়ের সঙ্গে মিশে বিক্ষোভ করছিলেন। আমরা যখন করোনার সংক্রমণ থামাতে সর্বোচ্চ প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি তখন এ ধরণের চিত্র দেখা সত্যিই হতাশাজনক। এ নিয়ে তিনি একটি টুইটও করেন। এতে তিনি এই বিক্ষোভকে স্বাস্থ্য খাতের ওপর সন্ত্রাসী হামলার সঙ্গে তুলনা করেন।
উলে­খ্য, ভয়াবহ এ মহামারিতে মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশগুলোর তুলনায় বেশ ভাল অবস্থানে রয়েছে ইসরায়েল। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৩৮ হাজার জন। এর মধ্যে প্রাণ হারিয়েছেন সাড়ে তিনশর বেশি।

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর



বিশ্বজমিন সর্বাধিক পঠিত