ব্যস্ত সময় পার করছে কামার শিল্পীরা

এবিএম আতিকুর রহমান, ঘাটাইল (টাঙ্গাইল)

বাংলারজমিন ৩১ জুলাই ২০২০, শুক্রবার

ঈদ যতই ঘনিয়ে আসছে তত ব্যস্ততা বেড়ে যাচ্ছে ঘাটাইলের লৌহ শিল্পের সঙ্গে জড়িত কামারদের। বিশেষ করে বাংলাদেশের দ্বিতীয় লৌহ শিল্পনগরী হিসেবে পরিচিত টাঙ্গাইলের ঘাটাইল উপজেলাটির পাকুটিয়া গ্রামসহ ঘাটাইলের প্রতিটি ইউনিয়ন গ্রাম ও অলিগলি। এক সময় সারা পৃথিবীর মধ্যে পাওয়ার টিলারের (লাঙ্গলের) ফাল আবিষ্কার করে সারা দুনিয়াজুড়ে হৈ চৈ ফেলে দিয়েছিল পাকুটিয়ার কামার শিল্পীরা। বর্তমান বিশ্বে আধুনিক প্রযুক্তির ব্যবহার ও আবিষ্কার হওয়ার কারণে সেটা এখন অনেকটাই বিলুপ্তির পথে। তবুও থেমে নেই এখানকার লৌহ শিল্পের কদর। দেশের বিভিন্ন প্রান্তে এখনো ঘাটাইল উপজেলার কামার শিল্পীদের হাতে তৈরি বিভিন্ন ধরনের লৌহজাত পণ্যর ব্যাপক চাহিদা রয়েছে সারা দেশজুড়ে। তারই ধারাবাহিকতায় ঈদকে সামনে রেখে কাক ডাকা ভোর থেকে গভীর রাত পর্যন্ত কোরবানির পশুর চামড়া ও হাড় হাড্ডি, মাংস প্রক্রিয়া জাত করার বিভিন্ন সামগ্রী তৈরির টুং-টাং শব্দে মুখরিত হয়ে উঠেছে টাঙ্গাইলের ঘাটাইল উপজেলার প্রতিটি অঞ্চলের কামার শিল্পীদের ব্যস্ততায়। দিন রাত ব্যস্ত সময় পার করছেন কামাররা।
কোরবানির ঈদ ঘনিয়ে আসার সঙ্গে সঙ্গে বাড়ছে তাদের কাজের ব্যস্ততা।
তবে বিশ্বজুড়ে মহামারি করোনাভাইরাসের আতঙ্কে থমকে আছে দেশ। তারপরেও প্রতিবারের তুলনায় এ বছর কামারপল্লীতে কাজের চাপ অনেকটা কম দেখা গেছে।
সরজমিন দেখা যায়, ঘাটাইল উপজেলার, পাকুটিয়া, কুতুবপুর, পোড়াবাড়ি, গারোবাজার, সাগরদিঘী, ধলাপাড়া, জোড়দিঘীসহ প্রতিটি অঞ্চলের কামাররা এখন ব্যস্ত সময় পার করছেন। ভোর থেকে শুরু করে রাত পর্যন্ত নতুন চাপাতি, ছুরি তৈরির পাশাপাশি চলছে পুরনো অস্ত্রে শান দেয়ার কাজ। এসব পণ্য তারা হাটে বাজারে বিক্রিও করছে। পাকুটিয়া এলাকার জিতেন কামার, মুকুল কর্মকার, নিতাই কর্মকার এবং জোড়দিঘী বাজারের সেন্টু কামার বলেন, ‘ঈদের আগে কাজের চাহিদা বেড়ে গেছে। তবে প্রতিবারের চেয়ে এবছর করোনার কারণে কাজের চাপ অনেক কম। এজন্য বর্তমানে সকাল থেকে রাত পর্যন্ত কাজ করছি। আগে খুব সকালে দোকানে আসতাম আর বাড়ি যেতাম গভীর রাতে। এখন তাড়াতাড়ি কাজ শেষ করে বাসায় চলে যাই। গড়ে প্রতিদিন ২০ থেকে ৩০টি কাজ করে হাজার দেড়েক টাকা আয় হচ্ছে ২-৩ দিন ধরে। আগে এর চেয়ে বেশি আয় হতো।
তারা আরো বলেন, একটি বড় দা পাঁচ কেজির লোহা দিয়ে তৈরি করে মজুরিসহ ৮০০ টাকা, এক কেজি ওজনের কুড়াল ৩০০ থেকে ৩৫০ টাকা, চাপাতি প্রকার ভেদে ৪৫০ টাকা থেকে ৬০০ টাকা, বিভিন্ন আকারের ছোরা ৩৫০ টাকা থেকে ৬৫০ টাকা করে নিচ্ছেন তারা।
তবে ক্রেতাদের অভিযোগ, অন্য সময়ের চেয়ে এখন চাপাতি, চাকু, ছুরির দাম বেশি রাখা হচ্ছে। সরজমিন ঘুরে পাকুটিয়া, কুতুবপুর, সাগরদিঘীসহ বেশ কয়েকটি এলাকা ঘুরে দেখা গেছে, এসব এলাকার কামারপট্টির কামারদের এখন কাজের চাপ কিছুটা বেশি। একের পর এক ক্রেতা এসে দোকানে ভিড় করছেন। আগের চেয়ে বর্তমানে একটু কম চাপ থাকলেও দোকান ছেড়ে যাওয়ারও কোনো উপায় নেই। তাই সকাল, দুপুরের খাবার তারা দোকানে বসেই সেরে নিচ্ছেন। পুরনো দুইটি দা, একটি বঁটি ও একটি ছুরিতে শান দেয়ার জন্য ৩৫০ টাকা নিচ্ছেন। অন্য সময় মজুরি ছিল ১৫০ টাকা। আর নতুন একটি ছোরা ৩৫০ থেকে ৪০০ টাকা, বিভিন্ন সাইজের চাকু ৫০ থেকে ১০০ টাকা, বঁটি ২০০ থেকে ৩৫০ টাকায় বিক্রি করছেন। সাগরদিঘী বাজারের আবুল কামার বলেন, ‘সারা বছরই আমাদের তৈরি জিনিসের কমবেশি চাহিদা থাকে। তবে ঈদে পশু কোরবানির জন্য নতুন ছুরি, চাপাতি, চাক্কুর কদর প্রতি বছরই বেড়ে যায়। কিন্তু এ বছর করোনার কারণে চাহিদা কম। তারপরেও কিছু  তৈরি করে রাখছি। তিনি আরো বলেন, ‘আগে অন্য হাট-বাজারে প্রতিদিন বিভিন্ন লৌহজাত জিনিস বানিয়ে ৫৫০ থেকে ৭০০ টাকা রোজগার হতো। তবে ঈদের আগে লোহার অস্ত্রের চাহিদা বেড়ে যাওয়ায় এখন প্রতিদিন ১ হাজার টাকা থেকে ১২০০ টাকা পর্যন্ত আয় হচ্ছে। ঈদের চাহিদা অনুযায়ী সরবরাহ করতে এ বছর সময় কম লাগছে। এ বছর আমি নতুন কাজের অর্ডার নেয়া বন্ধ করিনি। গত বছর এ সময় অর্ডার নেয়া বন্ধ করে দিয়েছিলাম। এ বছর তার উল্টো।

আপনার মতামত দিন

বাংলারজমিন অন্যান্য খবর

কালীগঞ্জে বিদ্যুৎস্পৃষ্টে কৃষকের মৃত্যু

১৪ আগস্ট ২০২০

ঝিনাইদহের কালীগঞ্জে বিদ্যুৎস্পৃষ্টে মুকুল হোসেন (৩৫) নামের এক কৃষকের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার সকালে মাঠে মোটর ...

পরীক্ষায় প্রথম হয়েও নিয়োগ পাচ্ছে না প্রার্থী

১৪ আগস্ট ২০২০

কিশোরগঞ্জের পাকুন্দিয়ায় দ্বীন ইসলাম নামের একজন প্রার্থী নিয়োগ পরীক্ষায় প্রথম হয়েও নিয়োগ না পাওয়ার অভিযোগ ...

জামালপুরে যেভাবে ছেলেকে খুন করে পাষণ্ড পিতা

১৪ আগস্ট ২০২০

জামালপুরে ঈদুল আজহার পরের দিন অজ্ঞাত একটি লাশ উদ্ধারের ঘটনায় তদন্ত সাপেক্ষে রহস্য উদঘাটন করেছে ...

নোয়াখালীতে সন্ত্রাসী হামলার প্রতিবাদে সংবাদ সম্মেলন

১৪ আগস্ট ২০২০

সন্ত্রাসীদের নির্মম হামলায় গুরুতর আহত সন্তানকে মৃৃত্যু শয্যায় শায়িত রেখে সরকারের প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী ও বাংলাদেশ ...

রামগতিতে গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার

১৪ আগস্ট ২০২০

 লক্ষ্মীপুরের রামগতিতে শ্বশুর বাড়ি থেকে মাসু বেগম (২৫) নামের গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার করেছে পুলিশ। ...

সীতাকুণ্ডে ছাত্রলীগ নেতাকর্মীর বিরুদ্ধে যুবলীগ নেতার মামলা

১৪ আগস্ট ২০২০

সীতাকুণ্ড উপজেলা ছাত্রলীগের সহ-সম্পাদক মেহেদী হাসান রুবেলসহ ৮ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা করেছে সোনাইছড়ি ইউনিয়ন ৮ ...

গাজীপুরে বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণ

১৪ আগস্ট ২০২০

গাজীপুর মহানগরীর বন্যাকবলিত বিভিন্ন এলাকায় খাদ্য সহায়তা, ত্রাণসামগ্রী বিতরণ করেছেন গাজীপুর মহানগর যুবলীগের আহ্বায়ক কামরুল ...

মির্জাগঞ্জে সড়কে ভাঙন

১৪ আগস্ট ২০২০

পটুয়াখালীর মির্জাগঞ্জে তীব্র স্রোতে ভাসিয়ে নিয়ে গেছে কালভার্টসহ রাস্তা। জানা যায়, অমাবস্যার জোয়ারে কারণে শ্রীমন্ত ...

সিলেটের চার হাজার আবুধাবি প্রবাসী শঙ্কায়

১৪ আগস্ট ২০২০

করোনার আগে ছুটি কাটাতে দেশে এসেছিলেন প্রায় ৪ হাজার আবুধাবি প্রবাসী। আসার পরপরই শুরু হয় ...



বাংলারজমিন সর্বাধিক পঠিত



মা ও শিশু কল্যাণ কেন্দ্র থেকে বিতাড়িত হয়ে

রাস্তায় সন্তান প্রসব