শ্রুতিমধুর নয় এমন প্রাথমিক বিদ্যালয়ের নাম পরিবর্তনের উদ্যোগ

স্টাফ রিেপার্টার

অনলাইন ৭ আগস্ট ২০২০, শুক্রবার, ৭:০৮

সারা দেশে এমন কিছু সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নাম আছে যা শ্রুতিমধুর নয় এবং ভাষা ও সংস্কৃতির সঙ্গে সুশোভন নয়। বিষয়টি নিয়ে বিভিন্ন সামাজিক মাধ্যমে হাস্যরসের সৃষ্টি হচ্ছে। এরূপ বিদ্যালয়ের নাম পরিবর্তন করে দেশের ভাষা ও সংস্কৃতির সঙ্গে সামঞ্জস্য রেখে শোভনীয় নাম প্রস্তাবের নির্দেশনা দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

বৃহস্পতিবার অধিদপ্তরের পরিচালক (পলিসি ও অপারেশন) খালিদ আহমেদ স্বাক্ষরিত এক নির্দেশনায় এসব কথা উল্লেখ রয়েছে। নির্দেশনায় আগামী ৩০শে আগস্টের মধ্যে প্রস্তাবিত নাম অধিদপ্তরে পাঠানোর অনুরোধ করা হয়েছে।

নির্দেশনায় নীলফামারী জেলাধীন সদর উপজেলার ‘মানুষমারা সরকারি প্রাথমিক বিদ্যালয়’–এর নাম পরিবর্তন করে ‘মানুষগড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়’ নামকরণ করা হয়েছে বলেও উল্লেখ করা হয়।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, এর আগেও এ ধরনের কয়েকটি স্কুলের নাম পরিবর্তন করেছিল প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এবার এ ধরনের সব বিদ্যালয়ের নাম পরিবর্তন হতে যাচ্ছে।

সর্বশেষ নেত্রকোনায় চোরের ভিটা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নাম পরিবর্তনের উদ্যোগ নেয়া হয়েছে। গত সোমবার জেলা প্রশাসক মঈন উল ইসলামের নির্দেশনায় প্রাথমিক শিক্ষা কার্যালয়ের মাধ্যমে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে নতুন নামের প্রস্তাব পাঠানো হয়েছে। নতুন করে ‘আলোর ভুবন’ নামটি প্রস্তাব করেছেন জেলা প্রশাসক।।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

YOUSUF/KUWAIT

২০২০-০৮-০৮ ২১:৩০:০৮

বোদা (পঞ্চগড়) বোদা উপজেলা, প্লিজ এই শব্দটি সবচেয়ে বেশী শ্রুতিহারা , এই উপজেলার নাম পরিবর্তন করে, " ধানের খনি উপজেলা " রাখার সুপারিশ করছি।

নুসরাত জাহান

২০২০-০৮-০৭ ০৮:৫৬:৪৬

শ্রুতিমধুর নয় এমন গ্রাম বা জায়গার নাম ও পরিবর্তন করা হোক। যেমন : কাউয়ার চর

আপনার মতামত দিন

অনলাইন অন্যান্য খবর

হাতিয়ায় নৌকা ডুবে ২ শিশুর মৃত্যু

২৫ সেপ্টেম্বর ২০২০

নোয়াখালীর হাতিয়ায় মেঘনা নদীতে মাছ ধরার নৌকা ডুবে দুই শিশুর মৃত্যু হয়েছে। মৃতরা হলেন- চরঈশ্বর ...



অনলাইন সর্বাধিক পঠিত



৬ নেতার বিরুদ্ধে ধর্ষণ মামলা

মামুনকে অব্যাহতি, তিন সদস্যের তদন্ত কমিটি