এক বছরে ৭৩ হাজার কোটি টাকা পাচার

অন্য গণমাধ্যমের খবর

অনলাইন ডেস্ক | ৩ মে ২০১৭, বুধবার
ওয়াশিংটনভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান গ্লোবাল ফাইন্যান্সিয়াল ইন্টিগ্রিটি (জিএফআই) এর বরাত দিয়ে অর্থপাচার সংক্রান্ত প্রতিবেদন প্রকাশ করেছে দৈনিক প্রথম আলোসহ বেশ কয়েকটি জাতীয় দৈনিক। প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশ থেকে প্রায় ৯১১ কোটি ডলার পাচার হয়েছে ২০১৪ সালে। টাকার অঙ্কে যা প্রায় ৭২ হাজার ৮৭২ কোটি টাকা। আমদানি-রপ্তানির সময়ে পণ্যের প্রকৃত মূল্য গোপন করার মাধ্যমেই এই অর্থের বড় অংশ পাচার করা হয়েছে। জিএফআই গতকাল মঙ্গলবার অর্থ পাচারের এ তথ্য প্রকাশ করেছে। প্রতিষ্ঠানটি আট বছর ধরে উন্নয়নশীল দেশ থেকে অর্থ পাচারের তথ্য প্রকাশ করে আসছে। এবারের প্রতিবেদনে রয়েছে ২০০৫ থেকে ২০১৪ সাল সময় পর্যন্ত তথ্য।

‘মন্ত্রিসভা থেকে পদত্যাগের সিদ্ধান্ত জাতীয় পার্টির’ শিরোনামে দৈনিক যুগান্তরের এক প্রতিবেদনে বলা হয়েছে, মন্ত্রিসভা থেকে পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছে জাতীয় পার্টি। মঙ্গলবার রাতে পার্টির সংসদীয় দলের সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। বিরোধীদলীয় নেতা ও জাতীয় পার্টির সিনিয়র কো-চেয়ারম্যান রওশন এরশাদ বৈঠকে সভাপতিত্ব করেন। জাতীয় পার্টির চেয়ারম্যান সাবেক প্রেসিডেন্ট হুসেইন মুহম্মদ এরশাদসহ পার্টির বেশিরভাগ এমপি এতে উপস্থিত ছিলেন। তবে এখনই সরকার থেকে বেরিয়ে আসার সিদ্ধান্তের বিপক্ষে মত দেন দলটির প্রেসিডিয়াম সদস্য ও পানিসম্পদমন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ।

‘গুদাম রক্ষকের পেটে ১৮০০ টন খাদ্যশস্য’ শিরোনামে অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করেছে দৈনিক সমকাল। প্রতিবেদনে বলা হয়েছে, সরকারি খাদ্য গুদাম থেকে হাওয়া হয়ে গেছে প্রায় এক হাজার ৮০০ টন খাদ্যশস্য। গুদামের রক্ষক ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি-এলএসডি) একেএম মহিউদ্দিন নিজেই এ বিপুল পরিমাণ খাদ্যশস্য আত্মসাৎ করেছেন বলে নিশ্চিত হয়েছে খাদ্য অধিদপ্তর। আত্মসাৎ করা এ খাদ্যশস্যের সরকারি মূল্য প্রায় ছয় কোটি টাকা। তবে এর বাজারমূল্য ১০ কোটি টাকারও বেশি। ঘটনাটি ঘটেছে কুমিল্লার লাকসামের দৌলতগঞ্জ খাদ্য গুদামে। সম্প্রতি খাদ্য অধিদপ্তরের অভ্যন্তরীণ এক নিরীক্ষা প্রতিবেদনে দৌলতগঞ্জ খাদ্য গুদামের এ ভয়াবহ লুটের তথ্য উঠে আসে।
এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

দক্ষিণ পূর্ব এশিয়ায় 'সুপার ম্যালেরিয়া', বিশ্বজুড়ে হুমকি

টয়লেট থেকে যুবকের অর্ধগলিত লাশ উদ্ধার

চট্টগ্রামে কমছে চালের দাম, ফুঁসছেন ব্যবসায়ীরা

৪’শ বোতল ফেনসিডিলসহ আটক ৩

যাত্রাবাড়িতে সড়ক দুর্ঘটনায় নিহত ১

ইন্টারপোলের সম্মেলনে যোগ দিতে চীনে গেলেন আইজিপি

ঢাবি অধিভুক্ত ৭ টি কলেজের মাস্টার্স পরীক্ষা স্থগিত

‘মিয়ানমারের কোন উসকানিতে বাংলাদেশ সাড়া দেবে না’

সার্ক সম্মেলন নিয়ে এবারও অনিশ্চয়তা!

মিয়ানমারের দুই সাংবাদিক জামিনে মুক্ত

রোহিঙ্গা ক্যাম্পে বসছে টেলিটকের বুথ, সিম বিক্রি নয়

আন্তর্জাতিকভাবে নিষিদ্ধ অস্ত্র ব্যবহার করছে মিয়ানমার

বিদ্যালয়ে ছাদের পলেস্তারা খসে ১০ ছাত্রী আহত

ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের ‘সফল’ পরীক্ষা চালালো ইরান

ফুলবাড়ীয়ায় স্যুটকেস থেকে অজ্ঞাত ব্যক্তির লাশ উদ্ধার

নতুনদেরকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন নিউরো সার্জন বিশেষজ্ঞরা