প্রতিষ্ঠান থেকে ক্যাডেট ও ইন্টারন্যাশনাল শব্দ বাদ দেয়ার নির্দেশ

এক্সক্লুসিভ

স্টাফ রিপোর্টার | ১৭ জুলাই ২০১৭, সোমবার
ক্যাডেট ও ইন্টারন্যাশনালের নাম দিয়ে অবৈধ ব্যবসা বন্ধ করতে ক্যাডেট মাদরাসাগুলোর প্রতি নতুন নির্দেশনা জারি করেছে শিক্ষামন্ত্রণালয়। একই সঙ্গে অননুমোদিতভাবে প্রতিষ্ঠিত এ ধরনের মাদরাসাগুলোকে শিক্ষা কার্যক্রম পরিচালনায় সরকারি অনুমতি নিতে তিন মাস সময় বেঁধে দেয়াসহ ১১ ধরনের নির্দেশনা দেয়া হয়েছে। গতকাল শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ এ নির্দেশনা দেয়।
প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশনার আলোকে গতকাল এক আদেশে ক্যাডেট মাদরাসার অবৈধ ব্যবসা পরিচালনা সংক্রান্ত সিদ্ধান্তগুলো শিগগিরই বাস্তবায়ন করতে বলা হয়েছে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, এনসিটিবি চেয়ারম্যান, মাদরাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, মাদরাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ছাড়াও সব জেলা প্রশাসক, জেলা শিক্ষা কর্মকর্তা, উপজেলা নির্বাহী কর্মকর্তা, উপজেলা শিক্ষা কর্মকর্তা এবং ক্যাডেট মাদরাসাগুলোর অধ্যক্ষদের এসব সিদ্ধান্ত বাস্তবায়নের অনুরোধ করেছে মন্ত্রণালয়। নির্দেশনা আরো রয়েছে, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) এবং মাদরাসা শিক্ষা বোর্ড কর্তৃক নির্ধারিত বই পড়া ও পাঠদান নিশ্চিত করা, স্থানীয় ও কেন্দ্রীয় প্রশাসন দ্বারা নিয়মিত নজরদারি করা, ব্যবস্থাপনা কমিটিতে একজন জেলা বা উপজেলা শিক্ষা কর্মকর্তার প্রতিনিধি রাখা, জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় সংগীত আবশ্যিকভাবে পরিচালনা করা, জাতীয় দিবসগুলো বাধ্যতামূলকভাবে পালন করতে হবে। কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, কিছু কিছু মাদরাসা নামের সঙ্গে ক্যাডেট ও ইন্টারন্যাশনাল শব্দ জুড়ে দিয়ে শিক্ষার্থী ভর্তিতে অতিরিক্ত অর্থ নেয়া ছাড়াও বেশি বেতন নিচ্ছে।
এ ছাড়া প্রতিষ্ঠানের নামের সঙ্গে ইন্টান্যাশনাল শব্দ লাগিয়ে এনসিটিবির কারিকুলাম অনুসরণ না করে নিজেদের পছন্দমতো বই বিক্রি করে তা শিক্ষার্থীদের পড়তে বাধ্য করে। এসব যেন আর না করতে পারে সেজন্যই মন্ত্রণালয় এই সিদ্ধান্ত নিয়েছে।

এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

ছমরুলইসলাম

২০১৭-০৭-১৬ ১২:১৫:৪০

ধন্যবাদ

আপনার মতামত দিন

সমাপনীতে অনুপস্থিত ১৪৫৩৮৩ শিক্ষার্থী

ঈদ-ই মিলাদুন্নবি ২ ডিসেম্বর

দেশের উন্নয়ন ও অগ্রগতির জন্য তারেক রহমানকে দরকার: এমাজউদ্দিন

দল থেকে বরখাস্ত মুগাবে

দেখা হলো, কথা হলো কাদের-ফখরুলের

আখতার হামিদ সিদ্দিকী আর নেই

ইইউ প্রতিনিধি ও তিন পররাষ্ট্রমন্ত্রীর রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন

‘এবার প্রশ্নপত্র ফাঁসের কোনো সুযোগ নেই’

নির্বাচনে হস্তক্ষেপ করবে না শেখ হাসিনার সরকার-নৌ মন্ত্রী

‘আমি ব্যবসায়িক প্রতিহিংসার শিকার’

সেনা মোতায়েন নিয়ে বৈঠকে কোনো আলোচনা হয়নি : সিইসি

২০১৮ সালে প্রবল ভুমিকম্পের আশঙ্কা!

কেয়া চৌধুরী এমপি’র উপর হামলার ঘটনায় মামলা

বাংলাদেশের রাজনীতি, বিকাশমান মধ্যবিত্ত এবং কয়েকটি প্রশ্ন

সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত এমপি গোলাম মোস্তফা আহমেদ

খেলার মাঠে দেয়াল ধসে দর্শক যুবকের মৃত্যু