শোক দিবসের পোস্টার ছেড়ার অভিযোগ

ঢাবির ১২ শিক্ষার্থীকে থানায় সোপর্দ

শিক্ষাঙ্গন

বিশ্ববিদ্যালয় রিপোর্টার | ১৫ আগস্ট ২০১৭, মঙ্গলবার
জাতীয় শোক দিবস উপলক্ষে দেয়ালে টানানো পোস্টার ছিড়ে ফেলার অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজয় একাত্তর হলের ১২ শিক্ষার্থীকে শাহবাগ থানায় সোপর্দ করেছে হল প্রশাসন। মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল টিমের সহযোগীতায় পুলিশি তদন্তের জন্য তাদের থানায় সোপর্দ করা হয়। এদিকে একটি সংগঠনের শোক দিবসের পোস্টারের ঠিক বঙ্গবন্ধুর ছবির উপর কে বা কারা হল প্রশাসনের দুটি বিজ্ঞপ্তির কপি লাগিয়ে দেয়। বিষয়টি নিয়ে সৃষ্টি হয় বিতর্ক। তবে হল প্রাধ্যক্ষ অধ্যাপক ড. এ জে এম শফিউল আলম ভূঁইয়া বলেন, বঙ্গবন্ধুর ছবির উপর হলের বিজ্ঞপ্তির কপি টানানোর কথা নয়। বিষয়টির তদন্তে সহকারী আবাসিক শিক্ষক রাশেদুর রহমানের নেতৃত্বে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলে জানান তিনি।
জানা গেছে, ১৫ই আগস্টের পোস্টার ছিড়ে ফেলার অভিযোগে ১১ জন আবাসিক শিক্ষার্থীকে পুলিশি তদন্তে পাঠিয়েছে হল প্রশাসন।
এদের মধ্যে ৪/৫ জন হল শাখা ছাত্রলীগের রাজনীতির সঙ্গেও জড়িত। বাকিরা হলের সাধারণ শিক্ষার্থী। সোমবার হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. এ জে এম শফিউল আলম ভূঁইয়া সিসি ফুটেজে এদের সনাক্ত করে শাহবাগ থানায় পাঠায়। এসময় তাদের কাছ থেকে ১১টি এন্ড্রয়েট ফোন, দুটি ল্যাপটপ এবং একটি ডেক্সটপ ও জব্দ করা হয়। যা হল কর্তৃপক্ষ তদন্তের স্বার্থে চেক করবে বলে জানায়। এগুলো বর্তমানে হল কর্তৃপক্ষের হেফাজতে আছে।

সিসি ফুটেজে দেখা গেছে শিক্ষার্থীরা অভ্যাসবসত পোস্টার ছিড়ছে। তবে কয়েকজনের পোস্টার ছেড়ার ধরণকে রহস্যজনক হিসেবে মনে করেন হল প্রশাসন। সিসি ফুটেজে সনাক্তকরণ শেষে অধ্যাপক ড. এ জে এম শফিউল আলম ভূঁইয়া সাংবাদিকদের বলেন, হলের আবাসিক শিক্ষদের মাধ্যমে আমি বিষয়টি সম্পর্কে জানি এবং হল ছাত্রলীগ অভিযোগ করে আমার কাছে বিচার চায়। তাই আমি ১৫ আগস্টের অনুষ্ঠান শেষ করেই হলে এসে সরেজমিনে সবকিছু পর্যবেক্ষণ করি। সিসি ফুটেজ দেখে কয়েকজনকে সনাক্ত করি। কয়েজনের পোস্টার ছেড়ার ধরণ রহস্যজনক মনে হয়েছে বলে পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে। তারা যদি অভ্যাসবসত করে থাকে তাহলে কেউ হয়রানির শিকার হবে না। আর যদি উদ্দেশ্য প্রণোদিতভাবে করে তাহলে হল থেকে তাদের বের করে দেয়া হবে। কারণ সবার মধ্যে রাজনৈতিক বিতর্ক থাকতে পারে। কিন্তু জাতির জনক বঙ্গবন্ধুকে নিয়ে কোন বিতর্ক থাকতে পারে না। তিনি আরও বলেন, ১৫ আগস্টের মতো দিনে যারা এই ধরণের অসভ্য কাজ করেছে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিবে হল প্রশাসন। হল প্রশাসন বিষয়টিকে অত্যন্ত সিরিয়াস হিসেবে নিয়েছেন বলেও জানান তিনি।

 

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ঢাকা ওয়াসাকে ১৩টি খাল উদ্ধারের নির্দেশ

এসডিজি অর্জন করতে হলে প্রতিবছর ৩০ শতাংশ নতুন বিদ্যুৎ সংযোগ বাড়াতে হবে

‘অনুপ্রবেশকারীদের ৫০০০ পাওয়ারের বাতি জ্বালিয়েও খুঁজে পাওয়া যাবে না’

‘ক্ষমতা থাকলে সরকারকে টেনে-হিচড়ে নামান’

আগামীকাল আদালতে যাবেন খালেদা জিয়া

‘সেনা মোতায়েনের প্রয়োজন নেই’

‘তদন্তের স্বার্থেই তনুর পরিবারকে ডাকা হয়েছে’

জিম্বাবুয়ের নতুন প্রেসিডেন্ট হচ্ছেন ‘কুমির মানুষ’

আশ্রয়শিবিরে সংক্রমণযুক্ত পানির বিষয়ে ইউনিসেফের সতর্কতা

চীন, উত্তর কোরিয়ার ১৩ প্রতিষ্ঠানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের অবরোধ

রোহিঙ্গা সঙ্কট: উচ্চ আশা নিয়ে বাংলাদেশ-মিয়ানমার বৈঠক শুরু

ঘোড়ামারা আজিজসহ ছয় জনের মৃত্যুদণ্ড

নিবিড় পর্যবেক্ষণে মহিউদ্দিন চৌধুরী

আফ্রিকার স্বৈরাচারদের মেরুদণ্ডে শিহরণ

রোহিঙ্গা সংকট সমাধানে চীনের প্রস্তাব, যা বললেন মুখপাত্র...

দুদকের মামলা থেকে অব্যাহতি পেলেন মেয়র সাক্কু