গুগল ভয়েস সার্চে যোগ হলো বাংলা

তথ্য প্রযুক্তি

অনলাইন ডেস্ক | ১৯ আগস্ট ২০১৭, শনিবার | সর্বশেষ আপডেট: ৫:২৭
টেক জায়ান্ট গুগলের ভয়েস রিকগনিশন ফিচারে যোগ হলো বাংলা। বাংলাভাষী গুগল ব্যবহারকারীরা এখন বাংলায় কথা বলে ভয়েস সার্চ করতে পারবেন। সম্প্রতি গুগল তাদের ভয়েস রিকগনিশন ফিচারে বাংলাসহ নতুন ৩০ টি ভাষা যোগ করার ঘোষণা দেয়। এর মধ্য দিয়ে এমন ভাষার সংখ্যা দাড়ালো ১১৯। নতুন যোগ করা ৩০টি ভাষার মধ্যে বাংলার পাশাপাশি রয়েছে নেপালি, তেলেগু, মারাঠি, তামিল প্রভৃতি।
নতুন ভাষা অন্তর্ভুক্তির বিষয়টি নিশ্চিত করে গুগল স্পিচের টেকনিক্যাল ম্যানেজার ডান ভ্যান এস্ক সম্প্রতি গুগলের এক ব্লগপোস্টে জানিয়েছেন, নতুন ভাষাগুলো সব ব্যাবহারকারীদের কাছে এখনো পৌঁছায়নি। তবে ধীরে ধীরে সব ব্যাবহারকারীদের কাছে তা পৌঁছে যাবে।
ব্যাবহাকারীদেরকে টাইপের ঝামেলা থেকে মুক্তি দিতে এবং যেকোন বিষয় দ্রুত সার্চ করার জন্য নতুন ভাষা সংযুক্তির মাধ্যমে গুগলের ভয়েস সার্চ ফিচারটিকে আরও সমৃদ্ধ করা হয়েছে।
শীঘ্রই এই নতুন ভাষাগুলো ব্যবহার করে গুগলের অন্য অ্যাপগুলোতেও ভয়েস কমান্ডের সুবিধা যুক্ত হবে করা হবে বলে গুগলের পক্ষ থেকে জানানো হয়েছে। সেটি হলে গুগল  ট্রান্সলেশন ফিচারটিতেও বাংলা ভাষায় ভয়েস কমান্ডের সাহায্যে সহজেই যেকোন শব্দের অর্থ খুঁজে বের করা যাবে ।
ভয়েস কমান্ডের মাধ্যমে গুগল ভয়েস সার্চের সাহায্যে প্রয়োজনীয় তথ্য খুঁজে বের করার জন্য গুগল অ্যাপের সেটিংস অপশনে গিয়ে ভাষা নির্বাচন করে সার্চ বক্সের মাইক্রোফোন আইকনে ক্লিক করে ভয়েস কমান্ড অপশনটি সক্রিয় করে নিতে হবে।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ছাত্রদল সাধারণ সম্পাদক আকরাম ৮ দিনের রিমান্ডে

টসে জিতে ফিল্ডিংয়ে রংপুর

বাড়ি ফিরেছেন নিখোঁজ ব্যবসায়ী অনিরুদ্ধ রায়

শিক্ষার্থীদের মাথা ন্যাড়ার শর্তে এসএসসি’র ফরম পূরণ!

রোহিঙ্গাদের ফিরিয়ে দ্রুত চিকিৎসার ব্যবস্থা করা হবে

একটি অংশগ্রহণমূলক নির্বাচন গুরুত্বপূর্ণ

শিক্ষিকা-ছাত্রের যৌন সম্পর্ক, অতঃপর...

রাবি অপহৃত ছাত্রী ঢাকায় উদ্ধার

‘সমাবেশে জোর করে লোক আনা হয়েছে’

সমাবেশ মঞ্চে শেখ হাসিনা

যুদ্ধাপরাধের ২৯তম রায়ের আপেক্ষা

সিরিয়া ইস্যুতে আবারো রাশিয়ার ভেটো

হারিরির সৌদি আরব ত্যাগ

ইরাক ও ইসরায়েল সুন্দরী একসঙ্গে সেলফি তুলে বিপাকে

‘বিএনপিকে দূরে রেখে নির্বাচনের ষড়যন্ত্র করা হচ্ছে’

‘আপনারা এটাকে পাল্টাপাল্টি ভাববেন কেন?’