ধ্বংস হয়ে গেছে ফ্লোরিডা দ্বীপপুঞ্জের এক-চতুর্থাংশ বাড়ি

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৪ সেপ্টেম্বর ২০১৭, বৃহস্পতিবার
হারিকেন ইরমার আঘাত থকে বাঁচতে বাড়ি ছেড়ে নিরাপদ আশ্রয়স্থলে সরে গিয়েছিলেন ফ্লোরিডার বাসিন্দারা। এখন ধীরে ধীরে নিজের বাড়িতে ফিরছেন সবাই। পুনরায় জীবনযাত্রা শুরুর প্রত্যাশা নিয়ে তাদের ফেরা শুরু হলেও অনেকের জন্য অপেক্ষা করছে হতাশা। ইরমার ভয়াল থাবায় ফ্লোরিডা দ্বীপপুঞ্জের এক-চতুর্থাংশ বাড়ি ধ্বংস হয়ে গেছে, বিশেষ করে নিম্নাঞ্চলে অবস্থিত বাড়িগুলো বেশি পরিমাণে ক্ষতিগ্রস্ত হয়েছে। এ খবর দিয়েছে বিবিসি। খবরে বলা হয়, রাজ্যজুড়ে চলছে উদ্ধারকাজ।
প্রেসিডেন্ট ডনাল্ড ট্রামপ আজ রাজ্যটি পরিদর্শন করতে যাওয়ার কথা রয়েছে। দুই সপ্তাহের মধ্যে এটি হবে ট্রামেপর তৃতীয় ঘূর্ণিঝড় আক্রান্ত এলাকা পরিদর্শন। তার সঙ্গে পরিদর্শনে যাবেন তার স্ত্রী, ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প। 
খবরে আরও বলা হয়,  ফ্লোরিডা দ্বীপপুঞ্জ ও মিয়ামি বিচ এর বেশির ভাগ জ্বালানি স্টেশন বন্ধ রয়েছে ও ফোন সিগন্যালের অবস্থাও খারাপ। রাজ্যটিতে এখন পর্যন্ত ৯০ হাজার বাসিন্দা ফিরে এসেছে। ফেডারেল ইমারজেন্সি ম্যানেজমেন্ট এজেন্সির প্রশাসক ব্রক লং বলেন, ফ্লোরিডা দ্বীপপুঞ্জের অন্তত ২৫ শতাংশ বাড়ি ধ্বংস হয়ে গেছে। পাশাপাশি ব্যাপক পরিমাণে ক্ষতিগ্রস্ত হয়েছে আরও ৬৫ শতাংশ বাড়ি। মূলত, দ্বীপপুঞ্জের সবক’টি বাড়িই কিছুটা ক্ষতিগ্রস্ত হয়েছে। ফ্লোরিডার গভর্নর রিক স্কট বলেন, এমন সব এলাকাগুলোও বন্যায় প্লাবিত হয়েছে যেগুলো প্লাবিত হবে বলে ভাবা হয়নি। ইরমার আঘাতে রোববারের পর থেকে নিহত হয়ছে অন্তত ১৮ জন। এর আগে ক্যারিবীয় অঞ্চলগুলোতে এর আঘাতে প্রায় ৪০ জন মানুষ নিহত হয়েছেন। 

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

‘আপাতত ভাত-রুটি থেকে দূরে আছি’

মা ও ছেলেকে কুপিয়ে হত্যা করলো যুবক

দেখা হলো কথা হলো

দল থেকে বহিষ্কার মুগাবে

‘রোহিঙ্গাদের নির্যাতন যুদ্ধাপরাধের শামিল’

আন্ডা-বাচ্চা সব দেশে, বিদেশে কেন টাকা পাচার করবো

জেনেভায় বাংলাদেশের পক্ষে থাকবে জাপান

প্রেমিকের সঙ্গে পালাতে গিয়ে কিশোরী ধর্ষিত

আসামি ‘আতঙ্কে’ সিলেটে আওয়ামী লীগ নেতারা

ত্রাণসামগ্রী বিক্রি করছে রোহিঙ্গারা

ভারতের সঙ্গে সম্প্রীতি নষ্ট করতেই রংপুরে সংখ্যালঘুদের ওপর হামলা

সময় হলে বাধ্য হবে সরকার

কানাডার উন্নয়নমন্ত্রী আসছেন মঙ্গলবার

ব্যক্তির নামে সেনানিবাসের নামকরণ মঙ্গলজনক হবে না: মওদুদ

কায়রোয় আরব নেতাদের জরুরি বৈঠক

পুলিশি জেরার মুখে নেতানিয়াহু