জয় নয়, গোল ঠেকাও

খেলা

সামন হোসেন চনবুরি (থাইল্যান্ড) থেকে | ১৪ সেপ্টেম্বর ২০১৭, বৃহস্পতিবার
চনবুরি ফিজিক্যাল ইন্সটিটিউটের এক নাম্বার ট্রেনিং গ্রাউন্ডে কৃষ্ণা সানজিদারা দু’দলে ভাগ হয়ে ম্যাচ খেলছিলেন। মাঠের ডানদিকে দাঁড়িয়ে উপদেষ্টা কোচ পল স্মলি ও হেড কোচ গোলাম রব্বানী ছোটন গভীর মনযোগে তা দেখছিলেন। কখনো কুইক কৃষ্ণা, কুইক! বলে চিৎকার দিচ্ছিলেন পল। কেউ ভুল করলে তাকে ডেকে নিয়ে বুঝিয়ে দিচ্ছিলেন ছোটন। সহকারী কোচ মাহবুবুর রহমান লিটুকে দেখা গেল বিভিন্ন দিক নির্দেশনা দিতে। আজ এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপে নিজেদের দ্বিতীয় ম্যাচে মাঠে নামবে বাংলাদেশ।
আগের ম্যাচে ৯ গোলে বিধস্ত হওয়া কৃষ্ণা বাহিনীর সামনে আরেক বিশ্ব চ্যাম্পিয়ন জাপান। তাই জাপান ম্যাচের আগে কৃষ্ণা বাহিনীর শেষ অনুশীলনে কোচদের এতো ব্যস্ততা। চনবুরি ফিজিক্যাল ইন্সটিটিউটের মূল স্টেডিয়ামে বাংলাদেশ জাপান ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকাল ৪টায়। জয় অসম্ভব ধরেই এ ম্যাচে হারের ব্যবধান কমানোই প্রধান লক্ষ্য ছোটন শীষ্যদের।
বড়দের বিশ্বকাপে একবার শিরোপা জিতেছে জাপানের মেয়েরা। অনূর্ধ্ব-১৭ নারী বিশ্বকাপ জয়ের রেকর্ডও আছে তাদের। এই টুর্নামেন্টের ফাইনাল খেলেছেন দু’বার। এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের সাত আসরে পাঁচবার ফাইনালসহ তিনবার শিরোপা জিতেছে দলটি। ২০০৫ সালে জাপান জাতীয় দলের বিপক্ষে খেলা একমাত্র ম্যাচে ২৪-০ গোলে হারের রেকর্ড আছে বাংলাদেশের।
উত্তর কোরিয়া ট্র্যাজেডির পর এমন প্রতিপক্ষের বিপক্ষে মেয়েরা কেমন করবে? এই প্রশ্ন ঘুরপাক খাচ্ছে চারিদিকে। তবে আগের ম্যাচের ভুল শুধরে এ ম্যাচে ভালো ফুটবল খেলার প্রত্যয় ব্যক্ত করেছেন ফুটবলাররা। কোচ গোলাম রব্বানী ছোটনও চাইছেন মেয়েদের স্বাভাবিক খেলার মধ্যে আনতে। যাতে আর যাই হোক ব্যবধানটা কমিয়ে আনা সম্ভব হয়। কোরিয়া ম্যাচের পর এ নিয়েই বেশি কাজ করেছেন বলে জানান তিনি। ‘গত ম্যাচে আমাদের প্রত্যাশা ছিলো মেয়েরা তাদের স্বাভাবিক খেলা খেলবে। কিন্তু আসল বাস্তবতা হচ্ছে, মেয়েরা তাদের ইমোশন আর কনফিডেন্স ধরে রাখতে  পারেনি। আমার কিছু প্লেয়ার আছে মৌসুমি, স্বপ্না, নার্গিস এরা এদের স্বাভাবিক খেলাটা খেলতে পারেনি। আমরা চাচ্ছি আমরা এদের স্বাভাবিক খেলাটা বের করা আনা। কাদের সঙ্গে খেলছো। তারা বিশ্ব চ্যাম্পিয়ন কিনা সেদিকে নজর না দিয়ে স্বাভাবিক খেলাটা খেলতে পারেনি। জাপান ম্যাচে আমাদের টার্গেট হলো তাদের জাগিয়ে স্বাভাবিক খেলাটা খেলানো’-বলেন নারী ফুটবল দলের অন্যতম সফল এই কোচ।
এই টুর্নামেন্টকে সামনে রেখে সিঙ্গাপুর, চীন, জাপান ও দক্ষিণ কোরিয়ায় ২২টি প্রস্তুতি ম্যাচ খেলেছে মেয়েরা। এর মধ্যে দলটি জাপান পাঠানো হয়েছে দুইবার। জাপানের প্রস্তুতি এখানে কাজে আসবে কিনা জানতে চাইলে ছোটন বলেন, অবশ্যই কাজে আসবে। আমরা সাকাই একাডেমির সঙ্গে দুটি ম্যাচ খেলেছি। ওরা ছোট ছোট পাসে কুইক ফুটবল খেলে। জাপান জাতীয় দলও একই স্টাইলে ফুটবল খেলে। আমরা মেয়েদের সেটাই বোঝানোর চেষ্টা করেছি।
এদিকে দলের মাঝমাঠের নির্ভরতার প্রতীক জাহান মৌসুমী  জাপান ম্যাচটিকে নিয়েছেন ভিন্ন চ্যালেঞ্জ হিসেবে। ‘আসলে আগের ম্যাচে প্রতিপক্ষ সম্পর্কে আমাদের ধারণা ছিলো না। ওই ম্যচে ওয়ার্ল্ডের টপদের সঙ্গে খেলেছি। ওই ম্যাচে ছোট ছোট ভুলে আমরা গোল খেয়েছি। ওই ম্যাচের কথা মাথা থেকে ঝেড়ে ফেলে দিয়েছি। এ ম্যাচে আমরা নতুন ভাবে শুরু করতে চাই’-বলেন তিনি।
জাপানের অভিজ্ঞতা নিয়ে মৌসুমী বলেন, আমরা দুবার গিয়েছিলাম, কোচ আমাদের ওদের খেলার কৌশল মনে করিয়ে নির্দেশনা দিয়েছে। আশা করছি কালকের ম্যাচে আমরা সেটা কাজে লাগাতে পারবো। ‘বি’গ্রুপে এরই মধ্যে প্রতিটি দল একটি করে ম্যাচ খেলে ফেলেছে। বাংলাদেশকে ৯-০ গোলে হারিয়ে উত্তর কোরিয়া রয়েছে এক নাম্বারে। অস্ট্রেলিয়াকে ৫-০ গোলে হারানো জাপানের অবস্থা ঠিক পরেই। গোল কম খাওয়াতে তিনে অস্ট্রেলিয়া আর চার নাম্বারে বাংলাদেশ।
এদিকে আজকের ম্যাচে একাদশে দুটি পরিবর্তনের ইঙ্গিত দিয়েছেন কোচ। ৯ গোলের মধ্যে ৭ গোল হজম করা রুকসানা একাদশে থাকছেন না সেটা প্রায় নিশ্চিত। তার জায়গায় একাদশে ঢুকছেন উত্তর কোরিয়ার বিপক্ষে বদলি হিসেবে নামা মাহমুদা আক্তার। আখির পরিবর্তে খেলতে পারেন মনিকা চাকমা।

 

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

‘আপাতত ভাত-রুটি থেকে দূরে আছি’

মা ও ছেলেকে কুপিয়ে হত্যা করলো যুবক

দেখা হলো কথা হলো

দল থেকে বহিষ্কার মুগাবে

‘রোহিঙ্গাদের নির্যাতন যুদ্ধাপরাধের শামিল’

আন্ডা-বাচ্চা সব দেশে, বিদেশে কেন টাকা পাচার করবো

জেনেভায় বাংলাদেশের পক্ষে থাকবে জাপান

প্রেমিকের সঙ্গে পালাতে গিয়ে কিশোরী ধর্ষিত

আসামি ‘আতঙ্কে’ সিলেটে আওয়ামী লীগ নেতারা

ত্রাণসামগ্রী বিক্রি করছে রোহিঙ্গারা

ভারতের সঙ্গে সম্প্রীতি নষ্ট করতেই রংপুরে সংখ্যালঘুদের ওপর হামলা

সময় হলে বাধ্য হবে সরকার

কানাডার উন্নয়নমন্ত্রী আসছেন মঙ্গলবার

ব্যক্তির নামে সেনানিবাসের নামকরণ মঙ্গলজনক হবে না: মওদুদ

কায়রোয় আরব নেতাদের জরুরি বৈঠক

পুলিশি জেরার মুখে নেতানিয়াহু