‘চিরকাল জ্ঞান আমদানী নয়, রপ্তানী করতে চাই’

শিক্ষাঙ্গন

বিশ্ববিদ্যালয় রিপোর্টার | ১৬ নভেম্বর ২০১৭, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ৭:৫৮
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, বিশ্ববিদ্যালয় হচ্ছে জ্ঞান চর্চা, অনুসন্ধানের জায়গা। আমরা চিরকাল জ্ঞান আমদানী করবো যে তাই না, আমরা জ্ঞান রপ্তানী করতে চাই। সে লক্ষে নতুন প্রজন্মকে দক্ষ মানব সম্পদে রূপান্তর করতে চাই। তাই উচ্চ শিক্ষায় আমাদের গুরুত্ব দিতে হবে
বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ‘শিক্ষাক্ষেত্রে আওয়ামী লীগ সরকারের অর্জন’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বাংলাদেশ আওয়ামী লীগের শিক্ষা ও মানব সম্পদ বিষয়ক উপ-কমিটি এ সেমিনারের আয়োজন করে। বাংলাদেশ আওয়ামী লীগের শিক্ষা ও মানব সম্পদ উন্নয়ন বিষয়ক উপ-কমিটির চেয়ারম্যান অধ্যাপক ড. আবদুল খালেকের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, প্রো-ভিসি (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি এমিরিটাস অধ্যাপক ড. এ কে আজাদ চৌধুরী এবং বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান।
সেমিনারে মূল বক্তব্য উপস্থাপন করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. আবুল কাসেম। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন বাংলাদেশ আওয়ামী লীগের শিক্ষা ও মানব সম্পদ উন্নয়ন বিষয়ক উপ-কমিটির সদস্য-সচিব শামসুন নাহার চাপা।

মন্ত্রী বলেন, শুধু জ্ঞান-প্রযুক্তি দিয়ে শিক্ষার্থীদের মাথা ভর্তি করতে চাই না। সততা, ন্যায়পরায়ণতার শিক্ষার মাধ্যমে তাদেরকে গড়ে তুলতে চাই। তিনি বলেন, জাতীয় লক্ষ্যের সাথে সম্পৃক্ত করে শিক্ষার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। সে লক্ষ্য হচ্ছে জাতীয় পরিবর্তন। শুধু শিক্ষা ক্ষেত্রে নয় বরং সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক সকল ক্ষেত্রেই উন্নতি অর্জন করা। সে লক্ষ্যে নতুন প্রজন্মকে আধুনিক শিক্ষায় শিক্ষিত করে গড়ে তুলতে হবে। নুরুল ইসলাম নাহিদ বলেন, প্রচলিত শিক্ষার মাধ্যমে এ লক্ষ্য অর্জন করা সম্ভব নয়। শিক্ষা ব্যবস্থায় মৌলিক পরিবর্তন আনতে চাই। শিক্ষার্থীদের উন্নত নাগরিক হিসেবে গড়ে তোলার জন্য চাই বিশ্বমানের শিক্ষা।
তিনি আরো বলেন, নতুন প্রজন্মের জন্য আধুনিক গুণগত শিক্ষা নিশ্চিত করার মাধ্যমে তাদেরকে আগামী দিনের বাংলাদেশের নির্মাতা হিসেবে গড়ে তুলতে হবে। তাই শিক্ষায় আমুল, মৌলিক গুণগত পরিবর্তন চাই। আমরা চাই আমাদের নতুন প্রজন্মের জন্য যুগের সঙ্গে তাল মিলিয়ে বিশ্বমানের শিক্ষা নিশ্চিত করা।
নুরুল ইসলাম নাহিদ বলেন, বাংলাদেশ অর্থনৈতিক দিক থেকে দরিদ্র হলেও নতুন প্রজন্ম মেধার দিক থেকে দরিদ্র নয়। বাংলাদেশ হলো উন্নয়নশীল দেশ সমূহের মধ্যে শিক্ষার ক্ষেত্রে অনুকরণীয়। তিনি বলেন, বিশ্ববিদ্যালয় হচ্ছে জ্ঞান চর্চা, অনুসন্ধানের জায়গা। আমরা চিরকাল জ্ঞান আমদানী করবো যে তাই না, আমরা জ্ঞান রপ্তানী করতে চাই। নতুন প্রজন্মকে দক্ষ মানব সম্পদে রূপান্তর করতে চাই। তাই উচ্চ শিক্ষায় আমাদের গুরুত্ব দিতে হবে
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, দক্ষ মানব সম্পদ তৈরী করাই বিশ্ববিদ্যালয়ের কাজ। বাংলাদেশে শিক্ষা ক্ষেত্রের অর্জন নিয়ে আজ আমরা গর্ববোধ করি। আজ আমরা শিক্ষার যে উচ্চস্তরে পৌঁছেছি, তার পেছনে রয়েছে ১৯৭২ থেকে ১৯৭৫ পর্যন্ত জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বল্প সময়ের শাসন আমলে নেয়া বিভিন্ন সাহসী পদক্ষেপ। এ প্রসঙ্গে উপাচার্য উল্লেখ করেন, বঙ্গবন্ধু ৩৬ হাজার শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণ করে এবং বিশ্ববিদ্যালয় অধ্যাদেশ-১৯৭৩ প্রদান করে বাংলাদেশের প্রাথমিক শিক্ষা থেকে শুরু করে উচ্চ শিক্ষার উন্নয়নে যে বীজ বপণ করেছিলেন, তার সুফল আজ আমরা পাচ্ছি।
ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক মান্নান বলেন, দেশের তরুণ সমাজকে যদি সঠিক অর্থে শিক্ষিত করে তুলতে পারি তবে বিশ্বের উন্নয়নশীল দেশ হিসেবে নিজেদের অবস্থার আরো উন্নতি করা সম্ভব।
[এমকে]

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ভারতে তিন তালাক বিরোধী খসড়া আইনে সরকারের অনুমোদন

বিরোধীরা আসলেই কাগুজে বাঘ: মোজাম্মেল হক

গাংনী বিএনপি কার্যালয়ে ভাঙচুর, অগ্নিসংযোগ

বিশ্বকাপে নিষিদ্ধ হতে পারে স্পেন!

মুক্তিযোদ্ধাকে হারিয়ে দুইয়ে শেখ জামাল

সারা দেশে বিএনপির প্রতিবাদ কর্মসূচি ১৮ ডিসেম্বর

যেভাবে অপহরণকারীদের হাত থেকে মুক্ত হলেন সিলেটের ব্যবসায়ী মুন্না

মহিউদ্দিন চৌধুরীর মৃত্যুতে প্রেসিডেন্টের শোক

সানি লিওন শাড়ি না পরলে গণ আত্মহত্যার হুমকি!

রাজধানীতে লাগেজে মস্তকবিহীন লাশ উদ্ধার

‘সাধারণ মানুষের রাজনীতি করতেন মহিউদ্দিন চৌধুরী’

মন্ত্রিত্বের প্রস্তাবেও না বলেছিলেন মহিউদ্দিন চৌধুরী

সারাদেশে আবহাওয়া শুষ্ক থাকবে

বিজয় দিবস অনুষ্ঠানে যোগ দেবেন ৩০ জন ভারতীয়

প্রেমিকের সঙ্গে দেখে ফেলায়...

কুমিল্লায় সড়ক দুর্ঘটনায় নিহত ৩