এখন উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনার সঠিক সময় নয়- হোয়াইট হাউজ

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৫ ডিসেম্বর ২০১৭, শুক্রবার | সর্বশেষ আপডেট: ৬:৪৫
যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন উত্তর কোরিয়ার সঙ্গে কোন রকমের শর্ত ছাড়াই আলোচনার প্রস্তাব দিলেও হোয়াইট হাউসের কর্মকর্তারা বলছেন, উত্তর কোরিয়ার আচরণে উন্নতি এবং পরিবর্তন না আসলে দেশটির সঙ্গে কোনো ধরণের আলোচনা হবে না। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। বুধবার হোয়াইট হাউসের এক কর্মকর্তা রয়টার্সকে বলেন, যেহেতু সম্প্রতিও একটি ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া, তাই আলোচনার জন্য এটি সঠিক সময় হতে পারে না। উল্লেখ্য, শর্তহীনভাবে উত্তর কোরিয়ার সঙ্গে টিলারসনের আলোচনার প্রস্তাব নিয়ে এখন পর্যন্ত কোন মন্তব্য করেন নি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রা¤প। তবে হোয়াইট হাউজের এ প্রসঙ্গে এমন মন্তব্য টিলারসনের প্রস্তাবকে প্রশ্নবিদ্ধ করে তুললো। যুক্তরাষ্ট্র শুরু থেকেই বলে আসছে, উত্তর কোরিয়ার সঙ্গে যে কোনো ধরণের আলোচনা শুরুর আগে উত্তর কোরিয়াকে অবশ্যই তার ক্ষেপণাস্ত্র ও পারমাণবিক কর্মসূচি বন্ধ করতে হবে।
মঙ্গলবার ওয়াশিংটন ডিসিতে আটলান্টিক পলিসি ফোরামের সম্মেলনে টিলারসন উত্তর কোরিয়া বিষয়ে যুক্তরাষ্ট্রের নীতি নমনীয় করার ইঙ্গিত দিয়েছিলেন। বলেছিলেন, উত্তর কোরিয়া চাইলে নিঃশর্ত আলোচনায় আগ্রহী যুক্তরাষ্ট্র। এই ঘোষণাকে ঘিরে নানা জল্পনা তৈরি হয়। ধারণা করা হচ্ছিলো, উত্তর কোরিয়া প্রসঙ্গে আক্রমণাÍক অবস্থান থেকে সরে এসেছেন ট্রা¤প। তবে বুধবার হোয়াইট হাউসের দেয়া ওই বক্তব্যে এটি পরিষ্কার হয়ে গেলো যে, উত্তর কোরিয়া ইস্যুতে এখনো দৃঢ় মনোভব পোষণ করছে ট্রা¤প প্রশাসন। বলা হয়, যতদিন পর্যন্ত উত্তর কোরিয়ার প্রশাসনের আচরণে কোন মৌলিক পরিবর্তন দেখা না যায়, ততদিন পর্যন্ত আলোচনায় বসার কোন পরিবেশ তৈরি হচ্ছেনা। অবশ্য, টিলারসনের নিঃশর্ত আলোচনার মন্তব্যকে উদ্দেশ্য করা বলা হয়, পররাষ্ট্রমন্ত্রী নিজে যেহেতু সহজ আলোচনার কথা বলেছেন, এটিও যুক্ত হবে। তবে সেখানেই সীমাবদ্ধ থাকলে হবে না, উত্তর কোরিয়াকে অবশ্যই পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র পরীক্ষা বন্ধ করতে হবে। প্রসঙ্গত, উত্তর কোরিয়াসহ পররাষ্ট্র নীতির বিভিন্ন বিষয়ে টিলারসনের সঙ্গে ট্রা¤েপর দূরত্ব আছে এবং প্রশাসনের ভেতরেও যে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর প্রভাব কমছে তা নিয়ে এর আগেও ধারণা দিয়েছে যুক্তরাষ্ট্রের গণমাধ্যম সমূহ। উত্তর কোরিয়া ইস্যুতে টিলারসন এবং হোয়াইট হাইজের ভিন্ন অবস্থানে তা আরো প্রকটভাবে ফুটে উঠলো।

এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

kazi

২০১৭-১২-১৪ ২৩:৫২:৪০

উত্তর কোরিয়া লক্ষ্য অর্জন না হওয়া পর্যন্ত ক্ষেপণাস্ত্র পরীক্ষা ক্ষান্ত দিবে না এবং দেওয়া ঠিক ও নয়। আমেরিকার সঙ্গে মোকাবিলা করার শক্তি অর্জন না করলে পদাবনত হয়ে থাকতে হবে।

আপনার মতামত দিন

নাখালপাড়ায় নিহত এক ‘জঙ্গি’ কাজেম আলী স্কুলের ছাত্র

ছিনতাইকারীর ছুরিকাঘাতে কলেজছাত্র খুন

অর্থমন্ত্রীর গাড়ি নিয়ন্ত্রন হারিয়ে পথচারীদের ওপর, আহত ৩০

নয়াপল্টনে বিএনপির কার্যালয়ের সামনে ককটেল বিস্ফোরণ

জিয়াউর রহমানের সমাধিতে খালেদা জিয়ার শ্রদ্ধা

স্বেচ্ছাসেবক দলের সাংগঠনিক সম্পাদক ইয়াছিন গ্রেপ্তার

আইভীকে হাসপাতালে দেখে আসলেন ওবায়দুল

তিস্তা কূটনীতিতে চোখ ঢাকার

ভারতের পাশাপাশি মুসলিম দেশগুলোর অব্যাহত সমর্থন চেয়েছে বাংলাদেশ

শাহজালালে বৈদেশিক মুদ্রাসহ দুই যাত্রী আটক

শ্রীলঙ্কার টার্গেট ৩২১

ভারতের সুপ্রিম কোর্টে ফেলানী হত্যার রিট শুনানি ফের পেছালো

যশোরে বিএনপি নেতা অমিতের বক্তব্যে তোলপাড়

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু

‘বিষয়টি নিয়ে আমি বেশ উত্তেজিত’

পাঁচ দশকের দীর্ঘ লড়াই